আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
শিক্ষা

বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সৃজনশীল প্রশ্ন সমাধান পর্ব- ০৩

বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সৃজনশীল প্রশ্ন সমাধান পর্ব- ০৩

প্রশ্ন : একটি সাইক্লোনের কেন্দ্রের চাপ বাইরের চাপের তুলনায় কম না বেশি? [১৮তম বিসিএস]

উত্তর : সাইক্লোনের সৃষ্টি হলে এর কেন্দ্রের উত্তপ্ত বায়ু প্রবল বেগে ওপরের দিকে উঠতে থাকে। কারণ উত্তপ্ত বায়ু পার্শ্ববর্তী ৰায় অপেক্ষা যথেষ্ট হালকা আর ঐ শূন্যস্থান পূরণের জন্য প্রচণ্ড বেগে আশপাশ থেকে বায়ু বইতে থাকে। ফলে বাইরের চাপের চেয়ে সাইক্লোনের কেন্দ্রের চাপ কম থাকে।

প্রশ্ন : সিএফসি (CFC) কি এবং কি ক্ষতি করে? [১৫তম বিসিএস]

উত্তর : কার্বন ডাই-অক্সাইড (CO,), ক্লোরাে ফ্লোরাে কার্বন (CFC), মিথেন (CH), নাইট্রাস অক্সাইড । (N,O) ও অন্যান্য কিছু গ্যাস গ্রিন হাউস প্রভাব সৃষ্টির জন্য দায়ী। এদের মধ্যে কার্বন ডাই-অক্সাইড ৪৯%। ক্লোরােফ্লোরাে কার্বন ১৪%, মিথেন ১৮%, নাইট্রাস অক্সাইড ৬% ও অন্যান্য গ্যাস ১৩% ক্ষতি করে।

প্রশ্ন : চিমনী হতে নির্গত ধোয়া কুণ্ডলী পাকায় কেন? (১৫তম বিসিএস)

উত্তর : নির্গত গ্যাস বায়ু থেকে হালকা। তাই নির্গত গ্যাস ওপরে উঠার চেষ্টা করে । কিন্তু বায়ুমণ্ডলের বাধার জন্য এ গ্যাস কুণ্ডলী পাকিয়ে ঘূর্ণিস্রোতের মতাে ওপরে উঠে।

প্রশ্ন : আবহাওয়া ও জলবায়ু বলতে কি বােঝেন?

উত্তর : আবহাওয়া হচ্ছে কোনাে স্থানের বায়ুর তাপ, চাপ, আর্দ্রতা ও বায়ুপ্রবাহের দৈনন্দিন অবস্থা। আর জলবায়ু হচ্ছে আবহাওয়ার কয়েক বছরের গড় ফল।

প্রশ্ন : সৌরশক্তি কিভাবে উৎপন্ন হয়?

উত্তর : শক্তির প্রধান উৎস সূর্য। সূর্য ফিউশন প্রক্রিয়ায় সব সময় সৌরশক্তি উৎপন্ন করছে।

প্রশ্ন : এসিড বৃষ্টি কি এবং কেন ঘটে?

উত্তর : পৃথিবীর শিল্পকারখানা থেকে প্রতিনিয়ত দূষিত গ্যাস বাতাসে ছড়িয়ে পড়ছে। এই দূষিত গ্যাসের মধ্যে কার্বন ডাই-অক্সাইড, নাইট্রোজেন পার অক্সাইড, সালফার ডাই-অক্সাইড বৃষ্টির পানির মাধ্যমে এসিডে পরিণত হয়ে ভূপৃষ্ঠে পতিত হচ্ছে। এই এসিড মিশ্রিত বৃষ্টিপাতকে এসিড বৃষ্টি বলে ।

প্রশ্ন : কৃত্রিম বস্তু দ্বারা তৈরি ব্যাগ পরিবেশে কি দূষণ ঘটায়?

উত্তর : কৃত্রিম বস্তু দ্বারা তৈরি ব্যাগ মাটিতে পচে না এবং পানিতে গলে না। ফলে ব্যবহারের পর ফেলে দিলে চাষাবাদ ও পানি নিষ্কাশনে বিঘ্ন ঘটায়। তাছাড়া এই জাতীয় ব্যাগের বর্জ্য পরিবেশ দূষণ ও মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও বটে।।

প্রশ্ন : বায়ু কি? এর উপদানগুলাে কি কি?

উত্তর : ভূপৃষ্ঠ থেকে ঊধ্বদিকে সমগ্র পৃথিবীকে বেষ্টন করে আছে যে গ্যাসীয় আবরণ তাকে বায়ু বলে। বায়ু বিভিন্ন গ্যাসের মিশ্রণ মাত্র। এর উপাদানগুলাে হলাে :

নাম শতকরা (%)
নাইট্রোজেন ৭৮.০২%
অক্সিজেন ২০.৭১%
আর্গন ০.৮০%
জলীয় বাষ্প ০.৪১%
কার্বন ডাই-অক্সাইড ০.০৩%
সাধারণ গ্যাসসমূহ ০.০২%
অন্যান্য ০.০১
মােট 
১০০%

প্রশ্ন : Biosphere (জীবমণ্ডল) কি?

উত্তর : জীবমণ্ডল (Biosphere) হলাে পৃথিবী পৃষ্ঠে জীবন্ত বস্তুর এবং তাদের পারিপার্শ্বিকতার পাতলা স্তর। জীবমণ্ডলের মধ্যে আরাে অন্তর্ভুক্ত সেসব পারিপার্শ্বিক অবস্থা যা পৃথিবী পৃষ্ঠের ওপরে বা নিচে এবং সমুদ্রের মধ্যে জীবন বজায় রাখতে পারে। সুতরাং জীবমণ্ডলের মধ্যে প্রকৃতপক্ষে সমস্ত জলমণ্ডল এবং আবহমণ্ডল ও বাইরের অশ্মমণ্ডলের কিছু অংশ অন্তর্ভুক্ত। বেশিরভাগ জীবন্ত বস্তু অশুমণ্ডলের এবং জলমণ্ডলের ১০০ মিটারের (৩০০ ফুট) মধ্যেই পাওয়া যায় । যেখানে সূর্যের আলাে প্রবেশ করতে পারে এবং যেখানে তরল পানি থাকে সেই অঞ্চলসমূহই জীবমণ্ডলের অধিকাংশ অংশ জুড়ে বিদ্যমান থাকে। এই জীবমণ্ডলের মধ্যে বাস্তুসংস্থান বিদ্যমান। এই বাস্তুসংস্থানের আকৃতিতে একটি ক্ষুদ্র পুকুর থেকে শুরু করে একটি বিশাল বিষুবীয় বনাঞ্চল অথবা সমগ্র জীবমণ্ডলকেই বােঝাতে পারে ।

প্রশ্ন : বায়ুমণ্ডল কাকে বলে? এর উপাদান উল্লেখ করুন।

উত্তর : পৃথিবীপৃষ্ঠ থেকে উধ্বদিকে যে গ্যাসীয় আবরণ সমগ্র পৃথিবীকে বেষ্টন করে রেখেছে তাকে বায়ুমণ্ডল বলে। সমুদ্রপৃষ্ঠ থেকে যতই ওপরে ওঠা যায় বায়ুমণ্ডল ততই হালকা হতে থাকে। বায়ুমণ্ডলের বিভিন্ন উপাদানের ৯৭% পদার্থ ভূপৃষ্ঠ থেকে মাত্র ২৯ কিলােমিটারের মধ্যে অবস্থান করলেও বিজ্ঞানীদের মতে, বায়ুমণ্ডলের ঊর্ধ্বসীমা ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০,০০০ কিলােমিটার পর্যন্ত বিস্তৃত রয়েছে। বায়ুর উপাদান হলাে নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন ডাই-অক্সাইড ও জলীয়বাষ্প। এছাড়া বায়ুতে বিভিন্ন নিষ্ক্রিয় গ্যাস; যেমন- হিলিয়াম, নিয়ন, আর্গন ইত্যাদি থাকে। স্থানবিশেষে হাইড্রোজেন সালফাইড, সালফার ডাই-অক্সাইড, অ্যামােনিয়া, ওজোন প্রভৃতি উপাদান সামান্য পরিমাণে থাকে। সাধারণ বায়ুতে আয়তন হিসেবে নাইট্রোজেন ৭৮.০২%, অক্সিজেন ২০.৭১%, আর্গন ০.৯৩%, কার্বন ডাই-অক্সাইড .০৩% এবং বাকি অন্যান্য গ্যাস ।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button