বাংলাদেশ বিষয়াবলী

বাংলাদেশ বিষয়াবলী থেকে সাম্প্রতিক গুরুত্বপূর্ন কিছু ঘটনা

বাংলাদেশ বিষয়াবলী থেকে সাম্প্রতিক গুরুত্বপূর্ন কিছু ঘটনা নিয়ে নিচে আলোচনা করা হলো। আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিচ্ছেন তাদের জন্য লেখাটি খুবই সহায়ক হবে। 

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের বাংলাদেশ সফর

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেত ১৪ থেকে ১৭ আগস্ট ২০২২ বাংলাদেশ সফর করেন। বাংলাদেশ সরকারের আমন্ত্রণে প্রথমবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কোনাে প্রধান ঢাকায় এলেন। মিশেল ব্যাশেলেত ছিলেন চিলির সাবেক নির্বাচিত প্রথম নারী প্রেসিডেন্ট। বাংলাদেশে সামাজিক ও অর্থনৈতিকভাবে অভূতপূর্ব উন্নতি করেছে এবং ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণ ঘটার বিষয়টি গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছেন ব্যাশেলেত। ১৬ আগস্ট ২০২২ কক্সবাজারের উখিয়ায় কুতুপালং এক্সটেনশন মধুরছড়া ক্যাম্প পরিদর্শনে গিয়ে জাতিসংঘের তত্ত্বাবধানে প্রত্যাবাসন হবে বলে তিনি রােহিঙ্গাদের আশ্বাস দিয়েছেন।

বাংলাদেশে প্রথম হীরা শনাক্তকারী ল্যাবের যাত্রা শুরু

১৩ আগস্ট ২০২২ বাংলাদেশে যাত্রা শুরু করল আন্তর্জাতিক হীরা শনাক্তকারী ল্যাব সলিটায়ার জ্যামােলজিক্যাল ল্যাবরেটরিজ লিমিটেড (এসজিএল)। এসজিএল আন্তর্জাতিক রত্ন পরীক্ষার একটি ল্যাব। এই স্বাধীন ল্যাবটি রত্ন বিক্রেতা ও ক্রেতাদের কাছে নির্ভরযােগ্য রত্ন গ্রেডিং প্রাপ্তি নিশ্চয়তার জন্য বিশ্বস্ত। ২০০৭ সালে প্রতিষ্ঠিত এসজিএল ব্রিটিশ-আমেরিকান হীরা সার্টিফিকেশন এবং প্রমাণীকরণ ল্যাবরেটরি নেটওয়ার্ক, যার সদর দপ্তর লন্ডন ও নিউইয়র্কে অবস্থিত।

বৈশ্বিক তালিকায় তিন ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর

বাংলাদেশ থেকে দুটি বন্দর দিয়ে কনটেইনার পরিবহন হয়। এর মধ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে পরিবহন হয় ৯৮ শতাংশ। মােংলা বন্দর দিয়ে পরিবহন হয় ২ শতাংশের কাছাকাছি। বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় তিন ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর। চলতি বছর বিশ্বের ১০০ শীর্ষ বন্দরের তালিকায় চট্টগ্রাম বন্দর এখন বিশ্বের ৬৪তম ব্যস্ততম বন্দর। ২০২১ সালে বন্দরগুলাের কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে সেরা ১০০ বন্দরের তালিকা ১৮ আগস্ট ২০২২ প্রকাশ করেছে লন্ডনভিত্তিক শিপিং-বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরােনাে সংবাদমাধ্যম লয়েডস লিস্ট।

পদ্মা সেতুতে রেললাইন বসানাের কাজ শুরু

পদ্মা সেতুতে রেললাইন বসানাের কাজ শুরু হয়েছে। পদ্মা সেতুর জাজিরা প্রান্তে রেললাইন বসানাের কার্যক্রম ২০ আগস্ট ২০২২ উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম। পদ্মা সেতু রেলসংযােগ প্রকল্প সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের একটি। এই প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশাের পর্যন্ত ১৬৯ কিলােমিটারের নতুন রেললাইন নির্মাণ করা হবে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে। সময়মতাে বাস্তবায়নের জন্য প্রকল্পটিকে তিন ভাগে ভাগ করা হয়েছে। একটি অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত, দ্বিতীয় অংশ মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত এবং তৃতীয় অংশ ভাঙ্গা থেকে যশাের পর্যন্ত। জিটুজি পদ্ধতিতে এ প্রকল্পে অর্থায়ন করছে চীন।

যুক্তরাজ্যের বাণিজ্যনীতির সুফল পাবে বাংলাদেশ

২০২৬ সালে স্বল্পোন্নত দেশের (এলডিসি) কাতার থেকে বের হবে বাংলাদেশ। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নিয়ম অনুযায়ী, এলডিসি থেকে উত্তরণের পর বিভিন্ন দেশে বাংলাদেশি পণ্য আমদানিতে শুল্কমুক্ত সুবিধা থাকবে না। তবে অন্যতম প্রধান রপ্তানি বাজার যুক্তরাজ্য ডেভেলপিং কান্ট্রিজ ট্রেডিং স্কিম (ডিসিটিএস) নামে নতুন যে বাণিজ্যনীতি ১৬ আগস্ট ২০২২ ঘােষণা করেছে, তাতে এলডিসি থেকে বের হওয়ার পরও বাংলাদেশসহ বিশ্বের ৬৫টি উন্নয়নশীল দেশে শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে । নতুন স্কিমটি ইউকে জেনারেলাইজড স্কিম অব প্রেফারেন্সেকে (জিএসপি) প্রতিস্থাপন করবে এবং ২০২৩ সালের প্রথম দিক থেকে কার্যকর হবে। যুক্তরাজ্য বর্তমানে বাংলাদেশের অন্যতম রপ্তানি বাজার। দুই দেশের মধ্যে বার্ষিক প্রায় চার বিলিয়ন ডলার বাণিজ্য হয়ে থাকে।

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের চূড়ান্ত পর্যায়ে দ্বিতীয় ইউনিটের অভ্যন্তরীণ কনটেইনমেন্ট নির্মাণ

রােসাটম প্রকৌশল বিভাগের অঙ্গ সংস্থা ট্রেস্টরােসমের অধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে রিঅ্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কনটেইনমেন্ট ডােমের কংক্রিট ঢালাইয়ের কাজ সম্প্রতি শুরু হয়েছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তাব্যবস্থায় অভ্যন্তরীণ নিরাপত্তা কনটেইনমেন্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি রিঅ্যাক্টর কক্ষকে সুরক্ষা প্রদান করে এবং এর মধ্য দিয়েই বিভিন্ন পাইপলাইন প্রবেশ করে। এ ছাড়া অভ্যন্তরীণ কনটেইনমেন্টে স্থাপিত হয় পােলার ক্রেন, যা রিঅ্যাক্টরের সার্ভিসিংয়ের সময় ব্যবহৃত হয়ে থাকে।

বাংলাদেশ এক চীন নীতিতে অটল

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলােসির ৩ আগস্ট ২০২২ তাইওয়ান সফর ঘিরে উত্তেজনার কারণে এক চীন নীতি’ বিশ্বরাজনীতিতে আবার আলােচনায় উঠে আসে। উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ৪ আগস্ট ২০২২ এক চীন নীতির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে এবং জাতিসংঘের সনদ ও সংলাপের মাধ্যমে সব পক্ষকে মতভেদ দূর করার আহ্বান জানায়। প্রসঙ্গত, ‘এক চীন’ নীতি বলতে তাইওয়ানকে চীনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচনা করে চীন।।

বাংলাদেশ-তুরস্ক বাণিজ্য ফোরাম গঠন

বাংলাদেশ-তুরস্ক বিজনেস ফোরাম (বিটিবিএফ) ৫ আগস্ট ২০২২ গঠিত হয়। দুই দেশের ব্যবসায়ী এবং ঢাকায় তুর্কি দূতাবাসের প্রচেষ্টায় বাংলাদেশের ১১টি ও তুরস্কের ৬টি কোম্পানি একত্র হয়ে এ ফোরাম গঠন করে। উদ্ভাবনী ব্র্যান্ডিং ও অংশীদারত্ব গড়ার মাধ্যমে বাংলাদেশ ও তুরস্ককে কাছাকাছি নিয়ে আসার জন্য একটি শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্ল্যাটফর্মে পরিণত হতে চায় সদ্য প্রতিষ্ঠিত এই বাংলাদেশ-তুরস্ক বিজনেস ফোরাম। বিটিবিএফ দ্বিপক্ষীয় বাণিজ্য, বিনিয়ােগ ও সাংস্কৃতিক মিথস্ক্রিয়ার জন্য সহযােগিতা বাড়াবে এবং বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে একটি অ্যাডভােকেসি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। বাংলাদেশ-ভারত চতুর্থ প্রতিরক্ষা সংলাপ ভারতের নয়াদিল্লিতে ১১ আগস্ট ২০২২ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ-ভারত চতুর্থ প্রতিরক্ষা সংলাপ

লাইন অব ক্রেডিটের (এলওসি) আংশিক ব্যবহার, দ্বিপক্ষীয় সহযােগিতা, নিরাপত্তা ইস্যু, জঙ্গিবাদ দমন, প্রশিক্ষণ, যৌথ মহড়া ও সফর বিনিময় বিষয়গুলাে সংলাপে আলােচিত হয়। সংলাপটিতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব। দেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রধান প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লে. জেনারেল ওয়াকার-উজ-জামান। প্রসঙ্গত, ২০২০ সালের ২ নভেম্বর বাংলাদেশ ও ভারতের মধ্যে তৃতীয় প্রতিরক্ষা সংলাপ হয়েছিল।

বাংলাদেশে ভারতীয় ভিসা সেন্টার পরিচালনায় স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার চুক্তি নবায়ন

স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই) ১০ আগস্ট ২০২২ আরও দুই বছরের জন্য বাংলাদেশে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলাের (আইভ্যাক) পরিচালনা এজেন্ট নিযুক্ত হয়েছে। ২০০৫ সালের ডিসেম্বরে গুলশানে প্রথম আইভ্যাক খােলার পর থেকে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া বাংলাদেশে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র পরিচালনা করে আসছে। ঢাকার যমুনা ফিউচার পার্কের আইভ্যাক বিশ্বের বৃহত্তম ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র। বর্তমানে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া বাংলাদেশে ১৫টি আইভ্যাক পরিচালনা করছে। বাংলাদেশে আইভ্যাক পরিচালনার পাশাপাশি এসবিআই ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় তিনটি শাখার মাধ্যমে বাংলাদেশের জনগণকে সেবা দিচ্ছে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া একটি ভারতীয় পাবলিক সেক্টর ব্যাংক। ৩৫টি দেশে এর ২৫ হাজারের বেশি শাখা রয়েছে। এর মােট গ্রাহকের সংখ্যা ৪৬ কোটির বেশি।

ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি শুরু

দেশের ১ কোটি ১ লাখ নিম্ন আয়ের পরিবারের কাছে সাশ্রয়ী মূল্যে টিসিবির (ট্রেডিং করপােরেশন অব বাংলাদেশ) পণ্য বিক্রি কার্যক্রম ২ আগস্ট ২০২২ আনুষ্ঠানিকভাবে শুরু হয়। ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য ঢাকায় পাবে ১৩ লাখ পরিবার এবং পর্যায়ক্রমে বিভিন্ন জেলার ফ্যামিলি কার্ডধারীরা টিসিবির পণ্য পাবে।

কাস্টমস অটোমেশন ন্যাশনাল টেকনিক্যাল টিম গঠন করল এনবিআর

তথ্যপ্রযুক্তিভিত্তিক ডিজিটাল কাস্টম-ব্যবস্থা গড়ে তুলতে ‘কাস্টমস অটোমেশন ন্যাশনাল টেকনিক্যাল টিম ২ আগস্ট ২০২২ গঠন করেছে জাতীয় রাজস্ব বাের্ড (এনবিআর)। এটি জাতীয় পর্যায়ের একটি কমিটি। ১৮ সদস্যের এই টিমের সভাপতি করা হয়েছে এনবিআরের কাস্টমস (নীতি ও আইসিটি) বিভাগের সদস্যকে। এই কমিটি ক্রমেই বাংলাদেশ কাস্টমসের কার্যক্রম পেপারলেস করার লক্ষ্যে কর্মসূচি গ্রহণ করবে। কাস্টমস অটোমেশন টেকনিক্যাল টিমের কার্যক্রম মনিটর করবে। কাস্টমসের অটোমেশনের কর্মপরিকল্পনা এনবিআরের চেয়ারম্যানকে জানাবে।

হাইকোর্টে নতুন ১১ বিচারক নিয়ােগ

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন ১১ জন অতিরিক্ত বিচারক নিয়ােগ দিয়েছে সরকার। জেলা ও দায়রা জজ পদমর্যাদার পাঁচজন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল তিনজন এবং সুপ্রিম কোর্টের আইনজীবী তিনজন নতুন বিচারক হিসেবে ৩১ জুলাই ২০২২ নিয়ােগ পেয়েছেন। সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে ১১ ব্যক্তিকে শপথ গ্রহণের দিন থেকে অনধিক দুই বছরের জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়ােগ দিয়েছেন রাষ্ট্রপতি। নতুন নিয়ােগ পাওয়া বিচারকেরা হলেন জেলা ও দায়রা জজ মাে. শওকত আলী চৌধুরী, কুমিল্লার জেলা ও দায়রা জজ মাে. আতাবুল্লাহ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাে. আমিনুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী মাে. আলী রেজা, বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মাে. বজলুর রহমান, ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাে. বশির উল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম মাসুদ হােসেন দেলন এবং এ কে এম রবিউল হাসান।

ঢাকার ২ মেয়র মন্ত্রীর, চট্টগ্রাম-নারায়ণগঞ্জের মেয়র প্রতিমন্ত্রীর মর্যাদা পাচ্ছেন

রাজধানী ঢাকা উত্তর সিটি করপােরেশনের মেয়র মাে. আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি করপােরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস পেলেন মন্ত্রীর মর্যাদা। একই সঙ্গে প্রতিমন্ত্রীর পদমর্যাদা পেলেন চট্টগ্রাম সিটি করপােরেশনের মেয়র মাে. রেজাউল করিম চৌধুরী ও নারায়ণগঞ্জ সিটি করপােরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৭ আগস্ট ২০২২ নতুন পদমর্যাদা প্রদান করে প্রজ্ঞাপন জারি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button