ডিসেম্বর মাসের জাতীয় ও আন্তর্জাতিক দিবস ও প্রতিপাদ্য বিষয়

PPP’র ভিত্তিতে সৌদি বিনিয়ােগ

সরকারি-বেসরকারি অংশীদারত্ব (Public-Private Partnership- PPP) এর ভিত্তিতে বাংলাদেশে বিনিয়ােগ করবে সৌদি আরব। ২৮ অক্টোবর ২০২১ সৌদি আরবের রিয়াদে দুই দেশের মধ্যে এ সংক্রান্ত সমঝােতা স্মারক স্বাক্ষরিত হয়।

সৌদি আরবের পক্ষে দেশটির বিনিয়ােগবিষয়ক মন্ত্রী খালিদ আল ফালিহ এবং বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়ােগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সমঝােতা স্মারকে স্বাক্ষর করেন। সমঝােতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশের অবকাঠামাে, চিকিৎসা, পর্যটনসহ বিভিন্ন খাতে সৌদি বিনিয়ােগ বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, ১৯ সেপ্টেম্বর ২০২১ সালমান এফ রহমান সৌদি বিনিয়ােগ বিষয়ক মন্ত্রী খালিদ আল ফালিহর সঙ্গে বৈঠককালে বাংলাদেশে বিনিয়ােগ বাড়াতে সরকারিবেসরকারি অংশীদারত্ববিষয়ক সমঝােতা স্মারক স্বাক্ষরের বিষয়ে অনুরােধ জানান। বিদ্যমান ভৌত অবকাঠামাে সংকট থেকে উত্তরণের উপায় হিসেবে সরকারি ও বেসরকারি খাতের অংশীদারত্বমূলক উদ্যোগের ওপর সরকার গুরুত্ব আরােপ করে আসছে।

এ লক্ষ্যে ২০১০ সালে PPP পলিসি প্রণয়ন করা হয়। একই সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে সরকারি-বেসরকারি অংশীদারত্ব কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হয়। আর ২০১৫ সালে বাংলাদেশে সরকারি-বেসরকারি অংশীদারত্ব আইন প্রণয়ন করা হয়।

Scroll to top