প্রশ্ন ও উত্তর

Line of Control কোন দুটি দেশের মধ্যে সীমান্ত রেখা?

Line of Control কোন দুটি দেশের মধ্যে সীমান্ত রেখা?
ভুল ভারত ও চীন
সঠিক  ভারত ও পাকিস্তান

জম্মু ও কাশ্মীর অঞ্চলে পাকিস্তান ও ভারতের মধ্যকার কৃত্রিম সীমান্তরেখাটিই Line of Control (LoC) বা ‘নিয়ন্ত্রণ রেখা’ নামে পরিচিত। এই রেখা বস্তুত দেশ দুটির সামরিকভাবে নিয়ন্ত্রিত এলাকা নির্দেশ করছে মাত্র; এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনাে বৈধ সীমান্তরেখা নয়।

পূর্বে এই ‘লাইন’-এর অপর নাম ছিল যুদ্ধবিরতি রেখা। এ রেখার দুই পাশেই রয়েছে পুরােনাে মূল জম্মু ও কাশ্মীর রাজ্য। ২ জুলাই ১৯৭২ ভারত ও পাকিস্তানের মধ্যে স্বাক্ষরিত ‘সিমলা চুক্তি’র মধ্য দিয়ে এই যুদ্ধবিরতি রেখাই নিয়ন্ত্রণ রেখা হিসেবে স্বীকৃত হয় এবং সংবাদ মাধ্যমে প্রচার শুরু হয়।

এই বিভাগ থেকে আরো পড়ুন

LoC’র দুই দিকে উত্তেজনাকর পরিস্থিতির কারণে আন্তর্জাতিকভাবে একে এশিয়ার সবচেয়ে বিপজ্জনক এলাকা হিসেবে উল্লেখ করা হয়। ভারত এ নিয়ন্ত্রণ রেখার প্রায় ৭৫০ কিলােমিটার এলাকায় কাটাতারের বেড়া দিয়ে রেখেছে। সামরিক পরিভাষায় যাকে বলা হয় Anti-Infiltration Obstacle System (AIOS)।

২০০৪ সালের ডিসেম্বরে এই কাটাতার বসানাের কাজ সমাপ্ত হয়। উল্লেখ্য, LOC’র বাইরেও ভারত-পাকিস্তানের মাঝে বিবদমান সীমান্ত রয়েছে। অন্যদিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা Line of Actual Control (LAC) যা চীন নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর অঞ্চল থেকে ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর অঞ্চলকে পৃথক করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button