October 19, 2021
Home » Fairly Recent Aspects of Literature
English Literature

Fairly Recent Aspects of Literature

Fairly Recent Aspects of Literature

Fairly Recent Aspects of Literature

Svetlana Alexievich, ইউক্রেনের বংশোদ্ভত বেলারুশের নাগরিক, তার ‘Poly Phonic Writings’ এর জন্য ২০১৫ সালে সাহিত্যে নােবেল পুরস্কার লাভ করেন। সুইডিশ একাডেমী তাঁর লেখনীকে “Monument to suffering and courage in our time বলে আখ্যায়িত করেছে ।

জ্যামাইকার ঔপন্যাসিক Marlon James তার অনবদ্য উপন্যাস A Brief History of Seven Killings-এর জন্য এ বছর (২০১৫) ম্যান বুকার পুরস্কার লাভ করেন। তাঁর অন্যান্য বইয়ের মধ্যে John Crow’s Devil (2005), The Book of Night Women (2009) উল্লেখ্যযোগ্য।

Carol Ann Duffy হলেন ইংল্যান্ডের বর্তমান Poet Laureate বা Court Poet. তিনি স্কটিশ কবি ও নাট্যকার। তিনিই প্রথম নারী, প্রথম স্কটল্যান্ডের নাগরিক এবং প্রথম LGBT (Lesbian, Gay, Bisexual and Transgender) ব্যক্তি যিনি এই পদে অধিষ্ঠিত হন। Standing Female Nude তাঁর বিখ্যাত কবিতা সংকলন । Valentine নামে তিনি একটি চমকপ্রদ কবিতা লিখেছেন।

আইরিশ ঐতিহ্যের ধারক নামে পরিচিত কবি Seamus Heaney ৩০ আগস্ট ২০১৩ সালে মৃত্যুবরণ করেন।

আধুনিক আফ্রিকান সাহিত্যের জনক বলে খ্যাত Chinua Achebe ২২ মার্চ ২০১৩ সালে বােস্টনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর প্রথম উপন্যাস Things Fall Apart (1958) কে অনবদ্য সাহিত্য কর্ম (magnum opus) বলে উল্লেখ করা হয়।

প্রখ্যাত মার্কিন কবি, লেখক, ও নাগরিক অধিকার রক্ষা কর্মী Maya Angelou ২৮ মে ২০১৪ সালে মারা যান । Angelou তাঁর ৭ খন্ডে প্রকাশিত আত্নজীবনীমূলক লেখার জন্য সুপরিচিত । এগুলাের মধ্যে I Know Why The Caged Bird Sings তাঁকে আন্তর্জাতিক স্বীকৃতি এনে দেয় ।

A solution to the 36 BCS Preliminary Questions

01. Shakespeare’s ‘Measure for Measure’ is successful—
(a) Tragedy
(b) Comedy
(c) Tragi-Comedy
(d) Melo Drama
Ans: (C)

ব্যাখ্যা: (a) কেন্দ্রীয় চরিত্রের (Protagonist) কোন একটি ত্রুটির কারণে তার সাফল্যের স্বর্ণ শিখর থেকে মর্মান্তিক পতন যখন দর্শক বা পাঠক হৃদয়কে নাড়া দেয়, তখন তাকে ট্র্যাজেডি বলা হয়। এখানে উল্লেখ্য, নায়কের কেন্দ্রীয় চরিত্রের পতনের জন্য যদি তার অহংবােধ কে দায়ী করা যায়, তবে এ অহংবােধকে Hubris বলা হয়। গ্রীক ট্রাজেডিতে ভাগ্য (Fate) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও শেক্সপীয়রীয় ট্র্যাজেডিতে নায়কের Tragic Flaw/ Hamartia তার পতন ডেকে আনে। তবে উভয় ক্ষেত্রেই নায়ক বা কেন্দ্রীয় চরিত্রের পতন দর্শক বা পাঠকের সহমর্মিতা (Catharsis) জাগ্রত করে। ট্র্যাজেডি সাধারণত আনন্দঘন আবহে শুরু হয় । কিন্তু তা দ্বন্ধ, সংঘাত, ষড়যন্ত্র, পাল্টা ষড়যন্ত্র, রক্তপাত এবং কেন্দ্রীয় চরিত্রের পতনের (Catastrophe) মধ্য দিয়ে শেষ Tragedy কয়েক প্রকারের হতে পারে। যেমন:

১. Revenge Tragedy: প্রতিশােধ গ্রহণই এ ধরণের ট্র্যাজেডির মূল বিষয়বস্তু।Shakespeare’s Hamlet, The Spanish Tragedy by Thomas Kyda ধরণের ট্র্যাজেডির অন্তর্ভুক্ত।

২. Heroic Tragedy: ভালবাসা ও সম্মান বা ভালবাসা ও কর্তব্যের মধ্যে দ্বন্দ্ব-সংঘাত এবং এর ভয়াবহ পরণতিই এ ধরণের ট্রাজেডির মূল কথা। ইংল্যান্ডের Restoration Period-এ এ ধরণের ট্রাজেডির বিকাশ ঘটে। John Dryden কে এ ধরণের ট্রাজেডির অগ্রদূত বলে গণ্য করা হয় ।

আরো পড়ুন

Stages of the Growth of English Literature

Bcs Preparation

Primary Ideas about England and Its Literature

Bcs Preparation