Current Affairs Bangladesh

Current Affairs Bangladesh This chapter discusses various issues from Bangladesh and international affairs. This chapter will highlight the latest information. International Conference, Report Survey, Economy of Bangladesh, Highlights of International Events, Sports, Medals, Literature, Culture, and other important issues will be discussed in Current Affairs Bangladesh.

[penci_button link=”#” icon=”fa fa-address-book” icon_position=”left” full=”1″]কারেন্ট অ্যাফেয়ার্স সেপ্টেম্বর ২০২১[/penci_button]

মধ্যপ্রাচ্যের দীর্ঘতম সুড়ঙ্গপথ

২৯ জুলাই ২০২১ প্রেসিডেন্ট হাসান রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইরানে মধ্যপ্রাচ্যের দীর্ঘতম সুড়ঙ্গপথের উদ্বোধন করেন। সাড়ে ছয় কিলােমিটার দীর্ঘ সুড়ঙ্গটি আলবুর্জ পর্বতমালার উত্তরাঞ্চলে নির্মাণ করা হয়। তেহরান-শােমাল মহাসড়কে যে বিশাল প্রকল্প বাস্তবায়ন করা হবে, তার দ্বিতীয় ধাপের কাজ হচ্ছে এ সুড়ঙ্গপথ তৈরি। আলবুর্জ টানেল’ নামে এ প্রকল্প বাস্তবায়নে প্রায় ১৬ কোটি ডলার ব্যয় করেছে দেশটি।

সিঙ্গাপুরে ভাসমান সৌরবিদ্যুৎ প্যানেল

বিশ্বের অন্যতম বৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ প্যানেল উদ্বোধন করে সিঙ্গাপুর। ১৪ জুলাই ২০২১ গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ কমাতে দেশটির সমুদ্রতীরবর্তী স্থানে এ প্যানেলের উদ্বোধন করা হয়। ১ লাখ ২২ হাজার প্যানেলের প্রকল্পটি ৪৫টি ফুটবল মাঠের সমান। এ প্যানেল থেকে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা হবে, তা দিয়ে দেশটির পাঁচটি পানি শােধনাগার চলবে। সিঙ্গাপুরে সমুদ্রে সৌর প্যানেল প্রকল্প বাস্তবায়ন করে “সিম্বকৰ্প ইন্ডাস্ট্রিজ’।

মিয়ানমারের জান্তাপ্রধান এখন প্রধানমন্ত্রী

১ ফেব্রুয়ারি ২০২১ সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে অং সান সু চি’র নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতায় আসেন। সামরিক জান্তা জেনারেল মিন অং ফ্লাইং। তিনি ক্ষমতা দখলের সময় দুই বছর পর নির্বাচনের প্রতিশ্রুতি দেন। ১ আগস্ট ২০২১ ঘােষণা করেন, এখন থেকে দুই বছর পর নির্বাচনের আয়ােজন করা হবে। একই সাথে নিজেকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঘােষণা করেন। এছাড়া ২০২৩ সালের আগস্ট নাগাদ দেশে জরুরি অবস্থা প্রত্যাহার করবেন। উল্লেখ্য, ৪ জানুয়ারি ১৯৪৮ দেশটিতে প্রধানমন্ত্রী পদ সৃষ্টি করা হলেও ৩০ মার্চ ২০১১ বিলুপ্ত করা হয়।

উত্তর কোরিয়ার নতুন আইন

দক্ষিণ কোরিয়ার গালি ব্যবহার করলে সাজা পেতে হবে। উত্তর কোরিয়ার বাসিন্দাদের। বিদেশি সংস্কৃতির প্রভাব থেকে দেশকে বাঁচাতে সম্প্রতি তােড়জোড় শুরু করে উত্তর কোরিয়া। এর ধারাবাহিকতায় নতুন এ সতর্কতাগুলাে জারি করা হয়। আইন ভঙ্গ করলে কারাদণ্ড, এমনকি মৃত্যুদণ্ডের সাজাও হতে পারে। উত্তর কোরিয়ার নতুন আইন অনুযায়ী, দেশটিতে কারও কাছে অধিক পরিমাণে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র বা জাপানের ছবি, ভিডিও বা গানের সংগ্রহ পাওয়া গেলে তাকে মৃত্যুদণ্ডের সাজা ভােগ করতে হবে। আর এগুলাে দেখা অবস্থায় ধরা পড়লে পেতে হবে ১৫ বছর কারাদণ্ড।

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

২১ আগস্ট ২০২১ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন দেশটির সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। তিনি দেশটির নবম প্রধানমন্ত্রী। এর আগে ১৬ আগস্ট ২০২১ মালয়েশিয়ার। অষ্টম প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করেন। এরপর নতুন প্রধানমন্ত্রী বাছাইয়ের জন্য মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহর নির্দেশে দেশটির ২২০ জন সংসদ সদস্যদের কাছে অনলাইনে ভােট চাওয়া হয়, যার সময়সীমা ছিল ১৮ আগস্ট বিকাল ৪টা পর্যন্ত। এরই পরিপ্রেক্ষিতে দেশটির আইনসভার নিমকক্ষ দেওয়ান রাকায়াতের স্পিকার দাতুক আজহার আজিজান হারুনের কাছে সংসদ সদস্যদের অংশগ্রহণে অনলাইন ভােটিংয়ে ২২০ আসনের পার্লামেন্টের ১১৪ জন সাংসদের সমর্থনে এগিয়ে থাকেন ইসমাইল সাবরি ইয়াকুব। ২০ আগস্ট ২০২১ রাজা সাবরি ইয়াকুবকে প্রধানমন্ত্রী পদে নিয়ােগ দেন।

মালয়েশিয়ায় কয়েক বছর ধরে রাজনৈতিক অচলাবস্থা চলছে। বহু নাটকীয়তার পর মুহিউদ্দিনের রাজনৈতিক জোট পাৱিকাতান নাসিওনাল (PN) সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে ১ মার্চ ২০২০ ক্ষমতায়। আসে। ২২২ সদস্যের পার্লামেন্টে একক বৃহত্তম’ হলেও সরকার। গড়তে কিংবা টিকিয়ে রাখতে ১১১ জন আইন প্রণেতার সমর্থন প্রয়ােজন। পার্লামেন্টে মুহিউদ্দিন ইয়াসিনের সমর্থক আইন। প্রণেতার সংখ্যা ১০০। অন্যদিকে পার্লামেন্টে বিরােধী দলগুলাের জোট পাকাতান হারাপানের (PH) ৮৮ জন আইন প্রণেতা। রয়েছেন। এ জোটের নেতৃত্বে রয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ৯৬ বছর বয়সী মাহাথির মােহাম্মদ ও সাবেক উপপ্রধানমন্ত্রী আনােয়ার ইব্রাহিম। পারস্পরিক বৈরিতা ভুলে ২০১৮ সালে জোট তৈরির মাধ্যমে আবারও প্রধানমন্ত্রী হন মাহাথির। কিন্তু ২০২০ সালে সেই সরকারের পতন হয়।

হেপাটাইটিস সি’র ওষুধ আবিষ্কার

হেপাটাইটিস সি’ হচ্ছে একটি নীরব ঘাতক। ভাইরাসটি শনাক্ত করাও যায় না এবং প্রায় নীরবেই শুষে নেয় জীবনীশক্তি। সম্প্রতি এ রােগের চিকিৎসা নিয়ে স্বস্তির সংবাদ দেয় মালয়েশিয়া। দেশটি T’হেপাটাইটিস সি চিকিৎসায় সবচেয়ে কার্যকরী ও সাশ্রয়ী একটি ওষুধকে রেজিস্ট্রেশনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) কাছে আবেদন করে।

হেপাটাইটিস সি চিকিৎসায় ব্যবহৃত সােফোসবুভির সাথে রাভিডাসভির মেডিসিনটি যুক্ত করে অনেক ভালাে ফলাফল পাওয়া যায়। ৫ বছর যাবত Drugs for Neglected Diseases initiative (DNDI) এর সঙ্গে গবেষণার পর ইতিবাচক ফলাফল পাওয়ায় ২০২১ সালের জুনে মালয়েশিয়া সরকার তাদের দেশে। এটিকে অনুমােদন দেয়।

এখন সারাবিশ্বে একই পদ্ধতি ব্যবহারের জন্য WHO’র অনুমােদনের জন্য আবেদন করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য। সংস্থার মতে, বিশ্বে অন্তত ৭১ কোটিরও বেশি মানুষ হেপাটাইটিস সি | নিয়ে জীবনযাপন করছে। এটি রক্তবাহিত এমন ভাইরাস যা লিভার সিরােসিসের দিকে নিয়ে যায়। এ ভাইরাস লিভার ক্যান্সারের অন্যতম কারণ। এখন পর্যন্ত এ রােগের কোনাে ভ্যাকসিন আবিষ্কার হয়নি।

Scroll to top