আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
ভাবসম্প্রসারণ

বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ ১০টি ভাবসম্প্রসারণ

বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ ১০টি ভাবসম্প্রসারণ

শাসন করা তারই সাজে সোহাগ করে যে

মূলভাব : প্রশাসনের পিছনে লক্ষ্য হ’ল কারও ত্রুটি সংশোধন করা। সুতরাং যদি প্রতিশোধ নেওয়ার প্রবণতা না থাকে এবং সহানুভূতিপূর্ণ সম্পর্ক থাকে তবে সেই শাসনটি অর্থবহ হতে পারে। মূলত, বিধিটি কল্যাণের জন্য। নিপীড়নের উদ্দেশ্যে নয়। শাসক নিপীড়িত হলে তার পক্ষে ন্যায়বিচার করা কখনই সম্ভব নয়।

সম্প্রসারিত ভাব : যে অন্যায় করে সে অপরাধী। স্বভাবতই অপরাধীকে শাস্তি দেওয়া হয়। এবং অন্যের কোনও ত্রুটি অপসারণের জন্য প্রশাসনের একটি ব্যবস্থা রয়েছে। অপরাধীদের দান করার সমাজে প্রচলিত আদেশটি সমাজের কল্যাণে একান্ত প্রয়োজনীয়। D. নির্দোষ হলেও শৃঙ্খলা বজায় রাখা দরকার। অপরাধের শাস্তি দোষী বা বিচারকের অত্যাচার নয়, বরং সমাজের প্রতিটি মানুষকে অন্যায় থেকে রক্ষা করার উপায় এটি। কিন্তু যে শাস্তি নিষ্ঠুর, অসামাজিক, হরর সৃষ্টি করে তা ক্ষণিকের সাফল্য অর্জন করলেও অন্যায় নির্মূল করতে পারে না। যখন ভালবাসা, স্নেহ, স্নেহ এবং সহানুভূতি স্পর্শ করা হয়, তখন একজন প্রকৃতির মানুষ এবং সুপ্ত মানবতার জাগ্রত করার সুযোগ পায়। এটা সত্য যে সমাজ থেকে পাপ ও অন্যায় অপসারণ করতে হলে অন্যায়কারীদের অবশ্যই শাস্তি পেতে হবে। তবে বিচারের হৃদয় অবশ্যই সাজা দেওয়ার সময় অত্যাচারীর প্রতি সহানুভূতিশীল হতে হবে। যদি বিচারকের হৃদয় ব্যাথা করে তবে এটি অপরাধীর হৃদয়কে স্পর্শ করে। ফলস্বরূপ, তিনি তার হারানো বিবেক ফিরে পাবেন। অনুশোচনা এবং বিবেকের এই স্টিং অপরাধীকে মানবতার পথে ফিরিয়ে আনবে।

শাসক এবং বিচারকের মূল লক্ষ্য হ’ল চরিত্রের ত্রুটিগুলি সংশোধন করা। যাদের সংশোধন করা হবে তাদের অবশ্যই প্রাকৃতিক সহানুভূতি থাকতে হবে। এই সহানুভূতি মানুষের মঙ্গল করার আকাঙ্ক্ষার মধ্য থেকেই জন্মগ্রহণ করে। কোনও ব্যক্তির ভাল কাজ করতে না চাইলে তার বিচার করার কোনও অর্থ নেই। ভাললাগা, আড়ম্বর, স্নেহের অনুভূতির পিছনে ভাল কাজের জন্য আকাঙ্ক্ষা। এবং যদি এই ইচ্ছা থাকে তবে কিছু ভুল সংশোধন করার কোনও ক্ষতি হতে পারে না। এবং যদি স্নেহ হয়, তবে কল্যাণের ধর্মটি অবশ্যই শাসন ব্যবস্থায় উত্থিত হতে হবে। অর্থাৎ বিচারকের আদর্শ পাপকে ঘৃণা করা উচিত, পাপীকে নয়। এই আত্মবিশ্বাসে দৃঢ় হয়ে সোহাগের মনোভাবের বিচার করে তা মানবতাবিরোধী হবে না।

প্রিয়জনকে শাস্তি দেওয়ার উদ্দেশ্য হ’ল তার উপকার করা। যেখানে এ জাতীয় মনোভাব নেই, সেখানে শাস্তি হচ্ছে অত্যাচার। তবে যেখানে সোহাগের মনোভাব বিরাজ করছে সেখানে শাস্তি সমাজের পক্ষে ভাল।

স্বাস্থ্য সকল সুখের মূল

মূলভাব : শরীর যদি ভাল না থাকে তবে মন ভাল হয় না এবং মন যদি ভাল না হয় তবে আসল সুখ নেই। শারীরিক সুস্থতার নাম স্বাস্থ্য। স্বাস্থ্য একটি অমূল্য সম্পদ। যার শরীর ভাঙা বা অসুস্থ শরীর রয়েছে তার পক্ষে সুখ এবং তৃপ্তি অর্জন অসম্ভব।

সম্প্রসারিত ভাব : দেহের সাথে মনের সম্পর্ক অবিচ্ছেদ্য। সুস্থ দেহের সাথে সুন্দর মন। সুখ একটি সুন্দর এবং প্রফুল্ল মনে বিদ্যমান। শরীর যদি ভাল না হয়, মন-মেজাজ ঠিক না থাকে, কাজে কোনও উত্সাহ নেই। মনোযোগ এবং আগ্রহ ব্যতিরেকে কোনও কাজই সাবলীলভাবে করা যায় না। তবে সুখ পেতে হলে কর্মে সাফল্য একেবারে প্রয়োজনীয়।
অন্যের সাথে ভাল আচরণ করা এবং সমাজে তার দায়িত্ব পালন করা মানুষের কর্তব্য। যাদের দেহ অসুস্থ বা দুর্বল তাদের পক্ষে এই দায়িত্ব পালন করা সম্ভব নয়। তাদের মেজাজ বিরক্তিকর এবং তারা সবকিছুতে বিরক্ত হয়ে যায়। তিনি সর্বদা হতাশাগ্রস্ত হন এবং দুঃখে ব্যথায় সময় কাটান। তাদের মনে কোনও আনন্দ নেই। বিশ্বের অসীম আনন্দ তাদের প্রভাবিত করতে পারে না। অসুস্থ ব্যক্তি কথা বলা উপভোগ করেন না, খাওয়াও উপভোগ করেন না। নিয়মিত অনুশীলন, পরিমিত পুষ্টি, সচেতনতা এবং পরিষ্কার পরিচ্ছন্নতা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। একটি ভাল জীবনযাপন করার জন্য, অনেকগুলি পড়া এবং ভাল কাজ করা প্রয়োজন। আমাদের সুস্বাস্থ্য থাকলেই আমরা তা করতে সক্ষম হব।

সত্যিকারের সুখ এবং সমৃদ্ধি অর্জনের জন্য আমাদের নিজের স্বাস্থ্য রক্ষার জন্য প্রচেষ্টা করা উচিত।

এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভুরি ভুরি
রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি

মূলভাব : ধনী ও ধনী ব্যক্তিরা যে কোনও উপায়ে বা কৌশলতে বেশি অর্থের মালিক হতে চান। অর্থ ও সম্পদের জন্য তাদের আকাঙ্ক্ষার শেষ নেই।

সম্প্রসারিত ভাব : জীবন সমস্যাযুক্ত এবং সমালোচনামূলক। বেঁচে থাকার জন্য লোকজনকে সেই সমস্যা ও সঙ্কট মোকাবেলা করতে হবে। প্রয়োজনীয় আর্থিক সংস্থান ছাড়াই এই সমস্ত সমস্যা ও সঙ্কট মোকাবেলা সম্ভব নয়। এই জন্য, প্রত্যেকের অর্থের প্রয়োজন, যার সাহায্যে তারা তাদের চাহিদা মেটাবে এবং চায়। তবে অর্থের ক্ষেত্রে সকল মানুষের সমান অ্যাক্সেস নেই। সমাজের কিছু লোকের বিশাল সম্পদ রয়েছে, আবার কারও কাছে অর্থ নেই। পার্থিব জীবনে এই সামাজিক পার্থক্য শারীরিক শক্তি, শক্তি এবং প্রভাবের পার্থক্যের কারণে। এজন্য কেউ ধনী, কেউ গরীব, কেউ ধনী, কেউ গরীব। অনেকের কাছে বেঁচে থাকার সামান্যতম মাধ্যম নেই। সমাজে তারা দুর্বল, অসহায়, দরিদ্র ও অবহেলিত। ধনী ও ধনী ব্যক্তিরা এই গরিব, দুর্বল মানুষকে কৌশল, বল বা প্রভাব দ্বারা শোষণ করে। প্রতারণা ও বঞ্চনার মধ্য দিয়ে ধনীরা ধনসম্পদ দখল করে সম্পদের পাহাড় গড়ে তোলে দরিদ্র. তবুও তাদের অর্থের লোভ অবিরাম। তাদের আকাঙ্ক্ষাগুলি অসীম, তাদের প্রয়োজন সীমাহীন এবং তাদের চাহিদা মরিয়া। তাদের মনের ক্ষুধার শেষ নেই। এই প্রকৃতির লোকেরা সব সময় চিন্তা করতে চায়, আরও চায়। যাদের অনেক বেশি তারা আরও চায়। এবং এই দাবিকে ক্ষমতায় পরিণত করে এমন অত্যাচার ও ষড়যন্ত্রের শেষ ছিল না। অক্টোপাসের মতো চারদিকে ঘেরা, তারা দরিদ্রদের শেষ এমনকি ছিনিয়ে নিতে দ্বিধা করে না। একটু কোমলতা, কিছুটা সহানুভূতি, একটু বিচক্ষণতা কাজে লাগাতে হবে না। কৃষক এবং শ্রমিকরা তাদের কাছে পণ্য হিসাবে, অবশিষ্টাংশগুলি উপভোগ করে। সম্পদ বাড়াতে এ জাতীয় অপ্রতিরোধ্য আসক্তি চালিয়ে যাওয়ার জন্য তারা সত্য-মিথ্যা, ভাল-মন্দ ইত্যাদি বিষয়কে দূরে সরিয়ে ধন-leজ্জ্বলতার প্রলোভনে দ্রুত গতিতে এগিয়ে যায়।

অনাহারে দরিদ্র মানুষেরা প্রতিদিন ক্ষুধা ও দারিদ্র্যের শিকার হয়। তারা কষ্ট করে. দুঃখে তাদের জীবন গড়ুন। তবে তারপরেও তারা ধনী লোকদের ধন-সম্পদের দিকে লোভ দেখায় না। রাজা, জমিদার, মহাজনরা বিলাসবহুল জীবন সম্পর্কে জিজ্ঞাসাবাদ করে না। অসহায় মানুষ হাসি-খুশিতে ভাঙা কুঁড়েঘরে আধ দিন কাটালেন। তারা অসত, অনৈতিক, অমানবিক আচরণকে ঘৃণা করে। তাদের সুখ এবং শান্তি কোনওভাবেই খাওয়ার পরে বেঁচে থাকে lies তবে ধনী শ্রেণিও এই নির্জন বঞ্চনার শান্তিতে বাধা দেয়। তাদের লোভী চোখ গরীব, অল্প জমির মাটি গিলেছে। এইভাবে, ‘রাজার হাত’ অর্থ ধনীরা ‘সমস্ত দরিদ্রের ধন চুরি করে’। যাদের চুরি ও শোষণ করে প্রচুর সম্পদ থাকে তারা আরও ধনী হয়।

মন্তব্য : দুঃখী মানুষের কান্নাকাটি ও দীর্ঘশ্বাসে পুরো বিশ্ব পরিপূর্ণ। একটি শ্রেণি সমাজে শোষিত ও বঞ্চিতরা নিষ্ঠুর শিকার হয়ে পড়ে এবং কেবল কান্নাকাটি ও অভিশাপ দেয়। তবে আর কত দিন? আর কতদিন ধনীরা আরও ধনী হবে এবং দরিদ্ররা আরও দরিদ্র হবে? এখন সময় পেশী শক্তি এবং এই জাতীয় সন্ত্রাসী কর্মকাণ্ডের শিকড় উপড়ে ফেলার। জনগণের মধ্যে অর্থনৈতিক সমতার জন্য সুযোগ সৃষ্টি করা ধনীদের নৈতিক দায়িত্ব।

যাহা চাই ভুল করে চাই
যাহা পাই তাহা চাই না

মূলভাব : প্রত্যাশা এবং প্রাপ্তির মধ্যে অসঙ্গতি চিরন্তন। এই দুটি কখনও সমান্তরাল লাইনে থাকে না। সুতরাং কল্পনা চাওয়া এবং বাস্তবতা অর্জনের মধ্যে পার্থক্য রয়েছে।

সম্প্রসারিত ভাব : প্রতিটি মানুষ স্বভাবতই অনন্য বৈশিষ্ট্যযুক্ত। প্রতিটি মানুষই ইচ্ছা-অনিচ্ছার, চিন্তা-চেতনা, প্রত্যাশায়-আশা-আকাঙ্ক্ষার, স্বপ্ন-কল্পনার ক্ষেত্রে আলাদা। কারও ইচ্ছা এবং কারও অনিচ্ছার মধ্যে কোনও মিল নেই। একইভাবে, কেউ নিজের স্বপ্ন এবং কল্পনার মধ্যে পার্থক্য দেখতে পারে। আবার নিজের প্রাপ্তি কারও প্রত্যাশার সাথে মেলে না। অর্থাত্‍ যখন কোনও ব্যক্তি নিজের মনে কিছু চাওয়ার কথা ভাবেন, তখন তিনি পার্শ্ববর্তী বাস্তবের সাথে মিল রেখে ভাবেন না। তার প্রত্যাশা নিয়ে কিছু ভুল হয়েছে। অথবা অনুরোধটি নিরর্থক হয়ে যায়। অন্যদিকে, কিছু চাওয়া এবং অন্যের কাছ থেকে নেওয়া ঠিক নয়। কারণ অন্যের নিজস্ব ইচ্ছা ও প্রত্যাশা রয়েছে। তাই, যদি কেউ যা চায় তার সাথে অন্যরা যা চায় তার সাথে মেলে না, তবে তার প্রত্যাশা অবশ্যই ব্যর্থ হবে। অর্থাৎ একজনের ইচ্ছা তার নিজস্ব, অন্যের আকাঙ্ক্ষাও তার নিজস্ব। একজনের প্রাপ্তি অন্যটির প্রাপ্তির সাথে মিলে যায় না। এই দিক থেকে প্রাপ্তির সন্তুষ্টিও আলাদা। একজন সামান্য সন্তুষ্ট তবে অন্যজন বেশি পেয়ে সন্তুষ্ট নন। যেহেতু প্রাপ্তিতে সন্তুষ্টি নেই, তাই আমরা জিজ্ঞাসা করা ভুল বলে মনে করি। আমি এতটা চাওয়া ঠিক মনে করি না। কখনও কখনও সামান্য বা সামান্য সন্ধান ব্যর্থ হয় এবং ফিরে আসে। তারপরে মনে হয় অনুরোধটি একটি বড় ভুল ছিল।

আবার আমরা যা চাই তা মাঝে মাঝে ভিন্নভাবে অর্জন করা হয় is যেমন আমি কারও উপকার বা কল্যাণের কথা ভেবে কিছু করেছি। আমার মনে হয় সে খুশি হবে। তবে দেখা গেল, তিনি ভুল বুঝে আমাকে পিছন দিকে মারলেন। আমার সৎ ইচ্ছা ব্যর্থতায় শেষ হয়েছিল। অন্যদিকে, আমি কারও কাছ থেকে এমন কিছু পেয়েছি যা আমি চাইনি বা চাই না। আমি এতে সন্তুষ্ট বা সন্তুষ্ট নই, যদিও এটি সন্তোষজনক ছিল। অর্থাৎ আমার আকাঙ্ক্ষা বা আকাঙ্ক্ষা রশিদের সাথে মেলে না। লোকেরা হয়ত জানতে পারে না তারা কী চায়, কতটা চায়, কী নিয়ে তারা সন্তুষ্ট। কারণ মানুষ নিজের সম্পর্কে পুরোপুরি সচেতন নয়। সুতরাং তার নিজের রহস্য, নিজস্ব বৈচিত্র্য, তার নিজস্ব পরিবর্তনের স্বরূপ সম্পর্কে স্পষ্ট ধারণা নেই। লোকেরা এই মুহুর্তে তাদের মন পরিবর্তন করলে, এটি পাওয়ার আনন্দটি এই মুহুর্তে অদৃশ্য হয়ে যায়।

মন্তব্য : মানুষের প্রত্যাশার শেষ নেই। আবার গ্রহণের শেষ নেই is তৃপ্তি মাঝারি সন্ধানে। সীমাবদ্ধ আকাঙ্ক্ষার মধ্য দিয়েই জীবন সুখী হয়।

জীবে প্রেম করে যেই জন
সেই জন সেবিছে ঈশ্বর

মূলভাব : স্রষ্টা জীবের প্রাণ হিসাবে জীবকে বাস করেন। এজন্য স্রষ্টাকে কেবল জীবের সেবা করেই পরিবেশন করা হয়। প্রকৃতপক্ষে, জীবের প্রতি আন্তরিক না হয়ে কেউ স্রষ্টার সান্নিধ্য অর্জন করতে পারে না। কেবল সৃষ্টিকে ভালবাসার দ্বারাই সৃষ্টিকর্তার সান্নিধ্য অর্জন করা যায়।

সম্প্রসারিত ভাব : প্রতিটি মহাবিশ্বের জিনিস স্রষ্টার সৃষ্টি। তিনি যেমন নিখুঁত ভালবাসায় মানুষকে সৃষ্টি করেছিলেন তেমনি নিখুঁত যত্ন নিয়ে সমস্ত জীবন্ত প্রাণীকে সৃষ্টি করেছেন। তাঁর পরাশক্তির একটি ছোট অংশ জীবিত বিশ্বের প্রত্যেকের মধ্যে বিদ্যমান। অর্থাৎ তাঁর শক্তি জীবিত বিশ্বের প্রতিটি কিছুর মধ্যে উপস্থিত রয়েছে। সুতরাং, জীবের প্রতি দয়া দেখাতে আমাদের প্রত্যেকের কর্তব্য the কারণ শুধুমাত্র জীবন সেবা করেই স্রষ্টাকে বিভিন্ন উপায়ে পরিবেশন করা হয়। সৃষ্টিকর্তার প্রতি ভালবাসা জীবকে দেখাশোনা বা ভালবাসার মাধ্যমে দেখানো হয়। এই কারণেই স্বামী বিবেকানন্দ বলেছেন-

“জীবে প্রেম করে যেই জন
সেই জন সেবিছে ঈশ্বর
 ”

পৃথিবীর সমস্ত কিছু স্পর্শ করে ঈশ্বরের উপাসনা করা যায়। কেবলমাত্র মানুষের চোখের পিছনে ধ্যান করেই কেউ স্রষ্টার সান্নিধ্য অর্জন করতে পারে না। আবার নির্জনে উপাসনা ঈশ্বরের পরিপূর্ণতা আনয়ন করে না। সৃষ্টিকর্তা মানবিক গুণাবলী, জ্ঞান এবং বিবেক নিয়ে মানুষকে সৃষ্টি করেছিলেন। এ কারণেই মানুষ জীবিত বিশ্বের সেরা। মানুষের যেমন সর্বোত্তম হিসাবে মানুষের প্রতি দায়িত্ব ও কর্তব্য রয়েছে তেমনি প্রতিটি জীবেরও সমান দায়িত্ব ও কর্তব্য রয়েছে। ঈশ্বরের সেবা করা ছাড়া ঈশ্বরের সন্তুষ্টি সম্ভব নয়। জীবিত পৃথিবী যখন ধ্বংসে লিপ্ত থাকে, তখন এক সময় মানুষের জীবনও বিপন্ন হয়ে পড়ে। এ কারণেই বৌদ্ধ ধর্মে বলা হয় যে প্রাণী হত্যা করা মহাপাপ। শব্দটি আজকের বিশ্বে আরও গুরুত্বপূর্ণ। উদ্ভিদ এবং প্রাণীজন্তু ধ্বংস পৃথিবীর পরিবেশকে বিপন্ন করেছে। এবং তার পিপিয়ালদের প্রায়শ্চিত্ত করতে হবে। তার মানে মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। জীবন ক্রমশ কৃপণ হয়ে উঠছে। মানুষ নিজেই তার মানসিকতার সক্রিয়তায় বৈষম্য, বিভাগ, লোভ, সহিংসতা দূর করার পরিবর্তে লোভী, স্বার্থপর, হিংস্র হয়ে উঠছে। সুতরাং আমরা যদি জীবিত জীবকে তুচ্ছ ও অবহেলা করি, যদি আমরা জীবের প্রতি অমানবিক হয়ে থাকি তবে ঈশ্বরকে তুচ্ছ করা হয় – এই অনুভূতিতে আমাদের লালন ও লালন করতে হবে। আমাদের প্রাণীদের সেবায়, প্রাণীর প্রতি ভালবাসায় আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।

মন্তব্য : ঈশ্বরের সন্তুষ্টি এবং ঘনিষ্ঠতা স্রষ্টার সৃষ্টিকে দেখে, অর্থাৎ প্রেমের চোখে জীবিত বিশ্বকে দেখে এবং তাদের কল্যাণে নিজেকে নিবেদিত করার মাধ্যমে নিশ্চিত হয়। ঈশ্বরের সৃষ্টির প্রতি মমত্ববোধের মাধ্যমে ঈশ্বরের গৌরব অনুভব করা সম্ভব। তাই জীবিত জগতকে ধ্বংস করার পরিবর্তে তাদের যথাযথ যত্ন নেওয়া একেবারেই প্রয়োজন ।

সবলের পরিচয় আত্মপ্রসারে, আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে

মূলভাব : স্ব-ক্ষমতায়ন স্ব-প্রসারের জন্য প্রচেষ্টা করে। অন্যদিকে পলাতক দুর্বল মনোভাব দ্বারা চালিত।

সম্প্রসারিত ভাব : মানুষ স্বাভাবিকভাবেই বাঁচতে চায়, নিজেকে বজায় রাখতে এবং অমরত্ব অর্জন করতে চায়। এ জন্য মানুষকে কঠোর পরিশ্রম করতে হবে, চেষ্টা করতে হবে এবং সংগ্রাম করতে হবে। এই সংগ্রামটি নিজের সাথে, অন্য মানুষের সাথে এবং প্রকৃতির সাথে। কারণ জীবন সমস্যাযুক্ত। আশেপাশের পরিবেশ বিঘ্নিত। সামাজিক ব্যবস্থা জটিল এবং হতাশাব্যঞ্জক। এত কিছুর সাথে লড়াই করে বেঁচে থাকা কঠিন। তবে শক্তিশালী লোকেরা এই কঠিন কাজটিকে একটি চ্যালেঞ্জ হিসাবে গ্রহণ করে। তিনি নিজের বুদ্ধি বিকাশের জন্য যেমন প্রচেষ্টা চালাচ্ছেন, তেমনি তিনি এর প্রচার ও প্রসারে সর্বশক্তি নিয়োগ করেন। একাকী সহজাত শক্তি বা সৃজনশীলতা যথেষ্ট নাও হতে পারে। সেক্ষেত্রে অর্থ এবং পেশী শক্তি কোনও ভাল কারণে এর সাথে যুক্ত হবে। শক্তিশালী মানুষ কৌশলগত অবস্থানের সাথে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্রিয়। তার জন্য, ইতিবাচক বা নেতিবাচক, নৈতিক বা অনৈতিক বিষয়গুলি সর্বদা পরাস্ত হতে পারে না।

অন্যদিকে, মানসিকভাবে দুর্বল ব্যক্তিরা খুব মেধাবী বা সৃজনশীল হলেও স্ব-প্রচার এবং প্রসারে কোনও চ্যালেঞ্জ নেবেন না। চেষ্টা বা তত্পরতার কারণে তার আত্মমর্যাদার মূল্যায়ন হয় না। তিনি পিছনে থাকেন, সম্ভবত কোনও একসময় অদৃশ্য হয়ে যায়। তবে তাঁর সামনে আসতে হবে। তবে পলাতক বা নেতিবাচক মনোভাবই তার আসল পরিচয়ের সবচেয়ে বড় বাধা। এইভাবে, তারা কেবল দুর্বল সমাজেরই নয়, পলায়নবাদের মনোভাবের জন্যও তাদের কোনও কাজে আসে না।

জীবনের আসল পরিচয় স্ব-প্রসারণে। মানুষের জীবন সীমাবদ্ধ। তবে কর্মক্ষেত্র প্রশস্ত। বিস্তৃত কর্মক্ষেত্রে নিজেকে পরিচিত করার আকাঙ্ক্ষা চিরস্থায়ী। যারা বিশ্বের বিখ্যাত, স্মরণীয় ব্যক্তিত্ব, তারা বাধা, সমস্যা এবং জটিলতা কাটিয়ে বড় হয়েছেন। নিন্দা, সমালোচনা ও অপমানের প্রবল আঘাতের পরে তারা মানুষের জন্য শুদ্ধ ও সুন্দর পথ ছেড়েছে। মানব কল্যাণে উপকারী কিছু উদ্ভাবিত উপকরণ আবিষ্কার করেছেন। পুরানো উপড়ে ফেলে নতুন প্রতিষ্ঠায় তাদের স্ব-প্রসার, যা তাদের অমরত্ব দেয় gives অন্যদিকে, লুকিয়ে বা পলাতক মনোভাবের মধ্যে কেবল দুর্বলরা এক ধরণের স্বস্তি খুঁজে পায় এবং কৃত্রিম শান্তি লাভ করে।

মন্তব্য : স্ব-প্রসারণের পথে অনুসরণ করে, শক্তিশালীরা নিরবধি হয়। এবং দুর্বলদের জীবন, যিনি সবার জীবন থেকে পালিয়ে এসেছেন, কেবল ব্যক্তিগত আরামের মধ্যেই সীমাবদ্ধ।

জাল কহে, “পঙ্ক আমি উঠাব না আর”
জেলে কহে, “মাছ তবে পাওয়া হবে ভার”

মূলভাব : কথায় কথায়, এটি কাজ করে না। অস্থির এই সমাজে কঠোর পরিশ্রম না করে বেঁচে থাকা যতটা কষ্টসাধ্য উন্নতি এবং সমৃদ্ধি। সমস্যা এবং জটিলতার সক্রিয়ভাবে মোকাবেলা করে আমাদের কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে হবে।

সম্প্রসারিত ভাব : সুদূর অতীত থেকে মানুষকে বাঁচার জন্য লড়াই করতে হয়েছে। প্রতি মুহূর্তে তাকে কাজ করতে হবে। কারণ জীবন সরলরেখায় যায় না। দুঃখ, কষ্ট, বঞ্চনা, রোগ এবং ভোগান্তি রয়েছে। এই সমস্যাগুলি সমাধান করার জন্য একজনকে সর্বদা কঠোর পরিশ্রম করতে হবে, যোগ্যতার অনুশীলন করতে হবে। অনেক ত্যাগ স্বীকার করতে হয়। কারণ শ্রম ও সাধনা ব্যতীত জীবন সুখী হতে পারে না। প্রতিটি মানুষের একটি লক্ষ্য আছে। লক্ষ্য অর্জনের জন্য, একজনকে অনুসরণের একটি কঠিন পথে যেতে হবে। আবার প্রত্যেককে নিজের আকাঙ্ক্ষা বা চাহিদা পূরণে অক্লান্ত পরিশ্রম করতে হবে। আপনি যদি জীবনে সাফল্য অর্জন করতে চান তবে আপনাকে কাজ করতে হবে, চালিয়ে যেতে হবে, সচল থাকতে হবে। জড় পদার্থের মতো নিষ্ক্রিয় হলে, কোনও কাজই কখনই সফল হয় না। এবং যদি আপনি কাজ করতে চান তবে আপনাকে দুঃখ মেনে নিতে হবে, আপনাকে সমস্যার সাথে লড়াই করতে হবে এবং এগিয়ে যেতে হবে। কাঁটা কাঁটার ভয়ে যেমন গোলাপ থেকে দূরে থাকা যথাযথ নয়, তেমনি কাদা নদীতে জাল ছোঁড়া থেকে বিরত থাকাও বুদ্ধিমানের কাজ নয়। আপনি যদি মাছ পেতে চান তবে আপনাকে জাল নিক্ষেপ করতে হবে এবং জাল সরানোর সময় কাদা এবং আবর্জনাও উঠে আসবে। এটা স্বাভাবিক. সুতরাং আপনি যদি কিছু ভাল বা প্রয়োজনীয় কিছু পেতে চান তবে আপনাকে কিছু খারাপ জিনিস সহজেই গ্রহণ করতে হবে।

যারা বিশ্বে বড় হয়েছে, ধনী হয়েছে, সম্মান ও মর্যাদা পেয়েছে, তারা এত সহজে হতে পারে না। এই সমস্ত কিছুর জন্য তাদের কাজ করতে হয়েছিল, ভোগ করতে হয়েছিল এবং প্রচুর ঘাম হয়েছিল। গর্বিত জাতি পাশাপাশি ব্যক্তিটিকেও অক্লান্ত পরিশ্রম, রক্ত ​​এবং এমনকি জীবন উৎসর্গ করতে হয়েছিল। বিশ্বের ধনী ব্যক্তি বিল গেটস হঠাৎ একদিন ধনী হতে পারেননি। সেরা বিজ্ঞানী আইনস্টাইন রাতারাতি বিশ্ব খ্যাতি পাননি। অন্য কথায়, সকালে স্মরণ করা লোকেরা দীর্ঘমেয়াদী কঠোর পরিশ্রম ও দুর্ভোগের মধ্য দিয়ে প্রশংসনীয় বা মর্যাদাবান হয়ে উঠেছে।

মন্তব্য : অতএব, কেবল বেঁচে থাকার প্রয়োজনই নয়, জীবনে সুখ, সমৃদ্ধি, সাফল্য এবং মর্যাদা অর্জনের জন্য একজনকে কঠোর পরিশ্রমী ও পরিশ্রমী হতে হবে। এবং এই সমস্ত কিছুর সাথে কাউকে কাঁটা-পাঙ্ক, সমস্যা-জটিলতার মতো শোক-বেদনা সহজেই গ্রহণ করতে হয়। তবেই প্রতিটি জীবন এবং প্রতিটি জাতি সোনার শিখরে আরোহণ করতে সক্ষম হবে।

মিথ্যা শুনিনি ভাই
এই হৃদয়ের চেয়ে বড় কোন মন্দির কাবা নাই

মূলভাব : চিরন্তন ও চির বন্ধনের ক্ষেত্রে হৃদয়ের বিকল্প নেই। হৃদয় কাবা, মন্দিরের চেয়ে ভাল। কারণ সৃষ্টিকর্তা পবিত্র হৃদয়ের ডাকে সাড়া দেন।

সম্প্রসারিত ভাব : অনেক আগেই মানুষ হৃদয়, হৃদয় বা মনের অস্তিত্ব অনুভব করেছিল। অন্তরের উত্স হ’ল পারস্পরিক স্নেহ, স্নেহ এবং শ্রদ্ধার আকুতি এবং আকর্ষণ। এই হৃদয়ের সাথেই লোকেরা তাদের প্রিয় জন্মভূমি ছেড়ে চলে গেছে, সিংহাসন ছেড়ে গেছে, স্বজনদের ভুলে গেছে, তাদের সংস্থান ত্যাগ করে ফকির হয়েছে, তাদের জীবনকে ঝুঁকিপূর্ণ করেছে এবং সুখে আবার মৃত্যুকে জড়িয়ে ধরেছে। কিন্তু আপস করেননি, হৃদয়কে অপমান করেননি, হৃদয়কে মরতে দেননি।

স্রষ্টার সান্নিধ্য লাভের উদ্দেশ্যে এই মাজারটি নিয়মতান্ত্রিক সাধনার পবিত্র স্থান। এটি ভক্তের আগমনে প্রাণবন্ত হয়, কৃতজ্ঞ ভক্তের প্রশংসার কথায় সোচ্চার হয়ে ওঠে। তবে হৃদয় স্বতঃস্ফূর্তভাবে জীবিত। হৃদয় হৃদয়কে কথা বলে, হৃদয় হৃদয় অনুভব করে, হৃদয় হৃদয়কে আকর্ষণ করে। হৃদয় দিয়ে হৃদয় জয় করা যায়। কেবলমাত্র অন্তরের উষ্ণতার সাথেই পার্থক্যগুলি দূর হতে পারে, বিরোধগুলি বন্ধ করা যেতে পারে, এমনকি দেশকেও জয় করা যায়। হৃদয় কোনও উপাসনার স্থান নয়। হৃদয় বিশাল, বিশাল, উদার, মহৎ, সীমাহীন। স্রষ্টার সমস্ত সৃষ্টি ভালবাসার জন্য হৃদয়ের বিকল্প নেই। সুতরাং অন্তরের শক্তি, হৃদয়ের প্রসার এবং হৃদয়ের প্রভাব উপাসনার চেয়ে বেশি কার্যকর। শরীরের বল প্রয়োগ করে বা নিপীড়নের দ্বারা কিছু সময়ের জন্য মানুষ ধরে রাখা যেতে পারে। তবে হৃদয়ের কার্যকারিতা দীর্ঘস্থায়ী।

মানুষের হৃদয় বিচিত্র এবং রহস্যময়। হৃৎপিণ্ডে মানুষকে নিয়ন্ত্রণ করার অসীম শক্তি রয়েছে। অন্তরের মাধ্যমে সীমা থেকে অসীমের সাথে সংযোগ স্থাপন করা সম্ভব। আবার কোনও কারণে যদি হৃদয় কারও কাছ থেকে ব্যথা পায় তবে তা মরে যায়। মানুষের হৃদয়ে যদি কেউ ব্যাথা দেয় তবে স্রষ্টাও কষ্ট পান। সে কারণেই সাধু-সাধু, সুখী-সাধু এবং মরমী সাধুগণের মতো মহান মনুষ্য মানুষের হৃদয়কে মূল্য দেয়। তাদের কাছে মানুষের হৃদয় ও মন কাবার চেয়েও বৃহত্তর ও পবিত্র। যেহেতু সৎ কাজ কেবল হৃদয় দিয়েই করা যায়, সর্বাধিক কল্যাণ অর্জন করা যায়। সুন্দর ও খাঁটি হৃদয়ের উপাসনা স্রষ্টা গ্রহণ করেছেন। হৃদয় অশুচি হলে, দিনরাত ইবাদাত করলে কোনও ফল হয় না, আল্লাহ সন্তুষ্ট হতে পারেন না।

মন্তব্য : সুতরাং হৃদয়ের চেয়ে বড় কিছুই নেই। মানুষের হৃদয়ের সৌন্দর্যের ভিত্তিতে বিচার করা উচিত। খাঁটি হৃদয়ই মানুষকে সত্যের পথে, ন্যায়বিচারের পথে, কল্যাণের পথে পরিচালিত করে এবং কাবার ইবাদতকে সফল করে তোলে। তাই খাঁটি হার্টের জায়গাটি অনেক বেশি।

অর্থ সম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞান সম্পদ কখনও বিনষ্ট হয় না

মূলভাব : অর্থ এবং সংস্থানগুলি উপাদান। এর ক্ষয় হওয়ার অনেক কারণ রয়েছে, রয়েছে ধ্বংস। তবে জ্ঞানের সম্পদ চিরন্তন। এর কোনও ক্ষয় নেই, বিনাশ নেই।

সম্প্রসারিত ভাব : দৈনন্দিন জীবনে অর্থ এবং সংস্থানগুলির প্রয়োজনীয়তা অনস্বীকার্য। জীবন সংগ্রামে টিকে থাকার জন্য অর্থ গুরুত্বপূর্ণ। যে কোনও মুহুর্তে, টাকা ছাড়া কোনও কাজ যায় না। বেঁচে থাকার জন্য বিভিন্ন উপকরণের প্রয়োজন। এগুলি কেনার জন্য অর্থের প্রয়োজন হয়। আবার মারাত্মক রোগের মুখেও তাত্ক্ষণিক চাহিদা মেটাতে এই সম্পদগুলি বিক্রি করতে হবে। অর্থ ও সম্পদের নগদ মূল্য থাকলেও ক্ষতি এবং ধ্বংস রয়েছে। প্রাকৃতিক দুর্যোগ, বর্জ্য, অপচয়, চুরি ও ডাকাতি সব হারিয়ে যায়। ফলস্বরূপ, ধনী ব্যক্তিরাও এই মুহুর্তে নিঃস্ব হতে পারেন।

সবচেয়ে ভাল সম্পদ হল জ্ঞান। তবে অর্থ সম্পদের চেয়ে গুরুত্বপূর্ণ। এর বৃদ্ধি আছে, তবে কোনও ক্ষয় নেই, ধ্বংস নেই, ধ্বংসও নেই। জ্ঞানের সম্পদ অবিনাশী। অনুশীলন এবং অনুশীলনের মাধ্যমে এটি বিকাশ ও বিকাশ লাভ করে। জ্ঞান মানব মনকে আলোকিত করে এবং সচেতন করে তোলে। ফলস্বরূপ, তার বিবেক জাগ্রত হয়েছিল। মানবতার বিকাশের ফলস্বরূপ, তাঁর আদর্শ ও মূল্যবোধ দৃ strong় হয়। আধুনিক জ্ঞান এবং প্রযুক্তিগত উদ্ভাবন এবং আবিষ্কার জ্ঞানের প্রচলন এবং প্রভাবের নাম। জ্ঞানের স্টোরটি অন্যকে বিতরণ করা হলেও শেষ হয় না। জ্ঞান কোনও প্রাকৃতিক দুর্যোগ দ্বারা ধ্বংস হয় না।

যারা বিশ্বে জ্ঞানের ধারক এবং বাহক, তাদের কথা বহু শতাব্দী ধরে স্মরণ করা হয়। মানব হৃদয় এবং ইতিহাসের পাতায় তাদের জ্ঞানের প্রতিচ্ছবি অমর হয়ে উঠেছে। তাদের আদর্শের অনুকরণ এবং অনুসরণ করে, অন্যরাও জ্ঞানী হয়ে যায় – প্রশংসা এবং খ্যাতির যোগ্য। জ্ঞানীদের কর্মকাণ্ডের কারণে মানব সভ্যতা এই পর্যায়ে এগিয়ে যেতে সক্ষম হয়েছে। মহাকাল তাদের খ্যাতিতে আনন্দিত। অন্যদিকে, অর্থ জ্ঞানের যতটা ধনকে মূল্য দেয় না। কারণ এটি ক্ষণস্থায়ী।

মন্তব্য : প্রত্যেককে অর্থ ও সংস্থান সম্পর্কে উদ্বিগ্ন না হয়ে জ্ঞানের সংস্থাগুলিতে আগ্রহী হওয়া উচিত। কারণ জ্ঞান চিরন্তন, চিরস্থায়ী এবং অবিনাশী।

ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়
পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি

মূলভাব : ক্ষুধার অনুভূতি তীব্র এবং তীব্র। দারিদ্র্যের নিষ্ঠুর চর্চা মানুষের চোখ এবং হৃদয় থেকে সৌন্দর্য এবং প্রেমের নান্দনিক অনুভূতিগুলিকে ধ্বংস করে দেয়। সুতরাং ক্ষুধা নিরসন জরুরি।

সম্প্রসারিত ভাব : মানুষ প্রাকৃতিকভাবে নান্দনিক, সৌন্দর্য-প্রেমী, কল্পনাপ্রসূত। প্রাকৃতিক বিশ্বে এমন অনেক জিনিস রয়েছে যা মনকে আকর্ষণ করে। রূপা নদী, বিল, নীল আকাশ, সাদা মেঘের ভেলা, সবুজ গাছ, বিভিন্ন রঙের ফুল, বিভিন্ন রঙের ফল, যাদুকরী চাঁদ যে কারও মনকে মুগ্ধ করবে। আবারও মন হারিয়ে যায় কল্পনার জগতে। বাঁশির সুরটি মনকে উদাস করে তোলে। বৃষ্টির তীব্র শব্দটি হৃদয়কে টেনে নিয়ে যায়, প্রিয়জনের কাছে। এই সব হরিণের মন। এগুলি মনকে সন্তুষ্ট করে, হৃদয়কে শান্ত করে।

রঙ, ফর্ম এবং কল্পনার এই গেমটির বৈচিত্র্য ক্ষুধা নিবারণে মনকে সরিয়ে দেয়। পেট ভরলে, চাঁদের হাসি আনন্দের বাধা ভেঙে দেয়, হৃদয় ফুলের সুগন্ধে মাতাল হয়, রঙের খেলা হৃদয়কে রঙিন করে তোলে। তবে যদি পেটে খাবার না থাকে তবে বিশ্বটি নিস্তেজ-গদ্য বলে মনে হয়। ক্ষুধার তীব্রতায় যে কোনও সি দেখতে এমন একটি ব্যাগের মতো লাগে যা একটি টানা দড়ি দিয়ে আবদ্ধ। অর্থাত্, ক্ষুধা সেখানে প্রধান জিনিস, অন্য সব কিছুই গৌণ, তুচ্ছ, গুরুত্বহীন। ক্ষুধার্তদের কাছে, পূর্ণিমা ঝলসানো রুটির মতো ধরা পড়ে। চাঁদের সৌন্দর্যের জন্য ক্ষুধা সামান্য আকর্ষণ বোধ করে না। জীবনের সমস্ত প্রেম, সমস্ত রূপ, সমস্ত ছন্দ হারিয়ে যায়। এই সময় জীবন বিবর্ণ, শুকনো, ধূলোবস্থায় পরিণত হয়েছিল। সমস্ত গান তাদের ছন্দ হারিয়ে বিরক্তিকর হয়ে ওঠে।

এমনকি সভ্যতার যুগে বিশ্বের চল্লিশ শতাংশ মানুষ এখনও অমানবিক জীবনযাপন করেন। এগুলি কেবল ঘাটতি, ক্ষুধা ও তৃষ্ণার্ত পাহাড় দ্বারা ঘিরে রয়েছে। ব্যথা এবং যন্ত্রণায় তারা রূপ ও সৌন্দর্যের ধারণা হারিয়ে ফেলেছে। তাদের মুখে হাসি নেই, মনে কোনও আনন্দ নেই। পুঁজিবাদী সভ্যতার তৈরি কৃত্রিম সংকট মানুষের মুখ থেকে ক্ষুধার খাবার ছিনিয়ে নিয়েছে। দারিদ্র্যের কৃপণ অভিশাপ ক্ষুধার্ত মানুষকে তাদের আনন্দ ছিনিয়ে নিয়েছে। ক্ষুধার খাবার, যা খাদ্য, সভ্য এবং তাদের কাছে আসল, বাকি সমস্ত কিছুই ফ্যাকাশে।

মন্তব্য : মানুষের জীবনের প্রথম প্রয়োজন ক্ষুধা মেটানো। এটি দুষ্প্রাপ্য হলে কবিতার ছন্দ, বক্তৃতা এবং উপমা ফ্যাকাশে হয়ে যায়। পূর্ণিমা দেখতে বেকড রুটির মতো লাগে। সুতরাং ক্ষুধার অন্বেষণ মানুষের জীবনে আমাদের প্রথম সাধনা হোক।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.
Back to top button