আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
বাংলাদেশ বিষয়াবলী (লিখিত)

বাংলাদেশের নিষ্ক্রিয় ব-দ্বীপসমূহ বলতে কী বোঝেন?

বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় নিষ্ক্রিয় ব-দ্বীপ (২১°১৫’ ও ২৪°৪০’ উত্তর অক্ষাংশ থেকে ৮৮°০’ ও ৯০°০’ পূর্ব দ্রাঘিমাংশ) প্রায় ৩১,৫০০ বর্গকিমি এলাকাজুড়ে বিরাজমান । সাধারণভাবে ভারতের মুর্শিদাবাদ (শুধু ভাগীরথীর পূর্ব দিকের অংশ), নদীয়া ও চব্বিশপরগনা এবং বাংলাদেশের মেহেরপুর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা, যশাের, নড়াইল, খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলা এর অন্তর্গত। পশ্চিমাঞ্চলীয় নিষ্ক্রিয় ব-দ্বীপকে সাধারণভাবে তিনভাগে ভাগ করা যায়। যথা :

১. মৃতপ্রায় ব-দ্বীপ : দেশের দক্ষিণ-পশ্চিমাংশে গঙ্গা নদীর দক্ষিণে মৃতপ্রায় ব-দ্বীপের অবস্থান, যেখানে উপনদীসমূহ অত্যধিক পলিভরাটের শিকার এবং নদ-নদীর গতিপথ আবদ্ধ হয়ে অসংখ্য অশ্বক্ষুরাকৃতি হ্রদের সৃষ্টি হয়েছে। যশাের, কুষ্টিয়া ও ফরিদপুর
মৃতপ্রায় ব-দ্বীপাঞ্চলে অবস্থিত।

২. অপরিণত ব-দ্বীপ : মুজায় ব-দ্বীপের দক্ষিণে অপরিণত ব-দ্বীপ অবস্থিত। এই এলাকা প্রধানত সমুদ্রতট এবং জোয়ার ভাটা প্রভাবিত ভূমি নিয়ে গঠিত। অপরিণত ব-দ্বীপজুড়ে রয়েছে সুন্দরবন। এই ব-দ্বীপের ভূ-অবনমনের মাত্রা অধিক।

৩. পরিণত ব-দ্বীপ : দক্ষিণবঙ্গের কেন্দ্রভাগ জুড়ে অবস্থিত পরিণত ব-দ্বীপ। পটুয়াখালী, বরগুনা প্রভৃতি এলাকা পরিণত ব-দ্বীপের অন্তর্গত, যেখানে এলাকাসমূহ ভূ প্রকৃতিগতভাবে এবং জোয়ার-ভাটার প্রভাবের দিক থেকে পার্থক্য প্রদর্শন করে থাকে।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button