আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
টুকরো সংবাদ

চুইঝাল কিন্তু তেমন ঝাল নয়

চুইঝাল এক ধরনের সপুষ্পক লতা। যা বিশেষ ধরনের মসলা। এটির কাণ্ড বেশ মােটা, ২০-২৫ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। গাছ ১০-১৫ মিটার পর্যন্ত লম্বা হয়। যার উৎপত্তি দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের খুলনা অঞ্চলে। চুইঝালের বৈজ্ঞানিক নাম । Piper chaba।

চুইঝালে ০.৭% সুগন্ধি তেল, ৫% অ্যালকালয়েড ও পিপালারটিন এবং পরিমাণ মতাে গুকোজ, ফুক্টোজ, গ্লাইকোসাইডস, মিউসিলেজ, সিজামিন ও পিপলাস্টেরল রয়েছে। এ লতার কাণ্ড, পাতা, শিকড়, ফুল, ফল সবই ঔষধি । গুণসম্পন্ন। চুইয়ের শিকড়ে রয়েছে ০.১৩-০.১৫ শতাংশ পিপারিন, যা মানবদেহের জন্য খুবই উপকারী।

চুইঝাল গ্যাস্ট্রিক সমস্যা ও কোষ্ঠকাঠিন্য দূর করে। খাবারের রুচি বাড়াতে ও ক্ষুধামন্দা দূর করতে এটি কার্যকর। চুইঝালে প্রচুর আইসােফ্লাভােন ও অ্যালকালয়েড নামক ফাইটোকেমিক্যাল রয়েছে, যা অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ক্যান্সার প্রতিরােধে অগ্রণী ভূমিকা পালন করে।

চুইঝাল দিয়ে রান্না। করলে মাংসে একধরনের কড়া সুঘ্রাণ এবং ঝাল প্রকৃতির, ঝাঁঝালাে ও টক স্বাদ। যুক্ত হয়, যা মাংসের মধ্যে ভিন্ন বৈশিষ্ট্যের স্বাদ এনে দেয়।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button