আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
টুকরো সংবাদ

১১০০ বছর আগের স্থাপনার সন্ধান

মুন্সিগঞ্জের নাটেশ্বর দেউলে প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আটটি স্পেকযুক্ত ধর্মচক্র আবিষ্কৃত হয়েছে। নাটেশ্বরে পঞ্চমবারের মতাে অষ্টকোণাকৃতির স্তুপ পাওয়া গেল। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন ও ঐতিহ্য অন্বেষণের উৎখননের মাধ্যমে বাংলাদেশের ইতিহাসে প্রথম তাৎপর্যপূর্ণ এ ধর্মচক্র আবিষ্কৃত হয়।

২০১৩-১৪ সাল থেকে নাটেশ্বরে প্রত্নতাত্ত্বিক খননকাজ শুরু করা হয়। পণ্ডিত অতীশ দীপঙ্করের (৯৮০-১০৫৩ খ্রিষ্টাব্দ) জন্মভূমি বিক্রমপুরের নাটেশ্বর দেউলে সম্প্রতি আবিষ্কৃত প্রতীকী স্থাপত্যগুলাে দেখে মনে হয় প্রায়। ১,১০০ বছর আগে বিক্রমপুরে বৌদ্ধধর্ম ও দর্শনের অত্যন্ত সমৃদ্ধিশালী চিন্তাধারা বিকাশ লাভ করে।

আবিষ্কৃত আটটি স্পেকযুক্ত এ ধর্মচক্রকে সূর্যের সঙ্গে তুলনা করা হয়। এর মাধ্যমে বৌদ্ধ দর্শনের অষ্টাঙ্গিক মার্গ সদৃষ্টি, সৎসংকল্প, সত্বাক্য, সৎকর্ম, সজীবিকা, সৎচিন্তা, সঠিক চৈতন্য ও সৎধ্যান প্রতীকীরূপে ই প্রতিফলিত হয়।

আরো পড়ুন

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button