বাংলাদেশ বিষয়াবলী

হলদিবাড়ী-চিলাহাটি মালবাহী ট্রেন চালু

দীর্ঘ ৫৫ বছর পর হলদিবাড়ী-চিলাহাটি রেলপথ দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে নিয়মিত মালবাহী ট্রেন চলাচল শুরু হয়। ১ আগস্ট ২০২১ ভারতীয় রেলওয়ের উত্তর-পূর্ব সীমান্ত ডামডিম স্টেশন থেকে পাথর বােঝাই প্রথম মালবাহী ট্রেন বাংলাদেশের চিলাহাটি রেলস্টেশনে পৌছে।

হলদিবাড়ী-চিলাহাটি রেল সংযােগটি ভারত ও বাংলাদেশের মধ্যকার পঞ্চম রেল সংযােগ। ১৯৪৭ সালে দেশভাগের পর ভারত ও তকালীন পূর্ব পাকিস্তানের মধ্যে (১৯৬৫ পর্যন্ত) সাতটি রেল সংযােগ চালু ছিল।

বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে চালুকৃত অন্য চারটি রেল সংযােগ হলাে পেট্রাপােল (ভারত)-বেনাপােল (বাংলাদেশ), গেদে (ভারত)-দর্শনা (বাংলাদেশ), সিংহাবাদ (ভারত)-রহনপুর (বাংলাদেশ) ও রাধিকাপুর (ভারত)-বিরল (বাংলাদেশ)।

নতুন যুক্ত হলাে হলদিবাড়ী চিলাহাটি রেল সংযােগ। ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীই উভয় দেশের মধ্যে ১৯৬৫ সাল পূর্ববর্তী সব রেল সংযােগ পুনরায় কার্যকর করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এ কারণে, রেল সংযােগটিকে পুনঃস্থাপিত করার কাজ হাতে নেয় উভয় দেশের রেলপথ মন্ত্রণালয়। পুনঃস্থাপনের পর, ১৭ ডিসেম্বর ২০২০ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে হলদিবাড়ী-চিলাহাটি রেল সংযােগটি উদ্বোধন করেন।

এছাড়া ২৭ মার্চ ২০২১ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মােদি যৌথভাবে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত আন্তঃদেশীয় যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন। যদিও করােনা পরিস্থিতিতে আপাতত বন্ধ রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button