টীকা লিখন

স্মার্ট বাংলাদেশ

ডিজিটাল বাংলাদেশ ভিশন-২০২১ বাস্তবায়নের পর এবার নতুন মিশন ‘স্মার্ট বাংলাদেশ’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে এ স্মার্ট বাংলাদেশ ভিশন বাস্তবায়নে যাত্রা শুরু করার নির্দেশ দেন। স্মার্ট বাংলাদেশ রূপকল্পের ৩ গুরুত্বপূর্ণ বিষয়— জ্ঞানভিত্তিক ই অর্থনীতি, উদ্ভাবনী জাতি এবং অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল সমাজ বিনির্মাণ। সুচিন্তিতভাবে এর বাস্তবায়নে প্রস্তাব করা হয়েছে।

প্রথমত, চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তির জন্য প্রয়ােজনীয় জাতীয় ই নলেজ স্ট্রিয়ার বিনির্মাণ; জ্ঞানভিত্তিক কার্যক্রম পরিচালনায় 3 অবকাঠামাে নির্মাণ; স্থানীয় পর্যায়ে আন্তর্জাতিক স্টার্টআপ মেন্টর ও বিজনেস কোচ সৃষ্টি, অল্টারনেটিভ স্কুল ফর স্টার্টআপ এডুকেটরস অব টুমরাে (অ্যাসেট) এবং সেন্টার ফর লার্নিং ইনােভেশন অ্যান্ড ক্রিয়েশন অব নলেজ (ক্লিফ) প্রতিষ্ঠা।

এই বিভাগ থেকে আরো পড়ুন

দ্বিতীয়ত, উদ্ভাবনী জাতি গঠনে গুরুত্ব দেওয়া হয়েছে সক্ষমতা তৈরি, মানসম্মত উদ্ভাবন এবং নিয়ন্ত্রণের ওপর। উদ্যোক্তা তৈরিতে নতুন উদ্যোগ হিসেবে সেলফ এমপ্লয়মেন্ট অ্যান্ড এন্টারপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট (সিড) এবং কনটেন্ট ইঞ্জিনিয়ারিং ও লিংকেজ ল্যাব ; (সেল) স্থাপনের প্রস্তাব করা হয়েছে।

তৃতীয়ত, অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল সমাজ বিনির্মাণে সমাজের সর্বস্তরের মানুষের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ ও সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বারােপ করা হয়েছে। স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে আইসিটি বিভাগ ইতােমধ্যে নানা উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে অন্যতম বিসিসির এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি প্রকল্পের আওতায় সেন্টার ফর ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন ও ডিজিটাল লিডারশিপ একাডেমি প্রতিষ্ঠা এবং চতুর্থ শিল্পবিপ্লবের জন্য দক্ষ মানবসম্পদ গড়ে তােলা।

মূলত, “রূপকল্প ২০৪১’-এর অভীষ্ট অর্জন দ্রুততর করতেই ‘স্মার্ট বাংলাদেশ’ রূপকল্প প্রণয়ন করা হয়েছে। স্মার্ট বাংলাদেশ’ রূপকল্পের আওতায় কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসেবা, বাণিজ্য, পরিবহন, পরিবেশ, শক্তি ও সম্পদ, অবকাঠামাে, বাণিজ্য, গভর্ন্যান্স, আর্থিক লেনদেন, সাপ্লাই চেইন, নিরাপত্তা, এন্টারপ্রেনিউরশিপ, কমিউনিটির মতাে খাত প্রযুক্তি দ্বারা পরিচালিত হবে এবং প্রতিটি খাত হবে স্মার্ট। যেমন স্মার্ট শিক্ষা, স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট কৃষি, স্মার্ট বাণিজ্য, স্মার্ট পরিবহন ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button