স্টার্টআপ এগ্রোবিজনেস সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য

স্টার্টআপ এগ্রোবিজনেস

কৃষি ব্যবসা হল ‘কৃষি’ এবং ‘ব্যবসা’ শব্দের সংমিশ্রণ এবং কৃষি এবং কৃষি-সম্পর্কিত বাণিজ্যিক ক্রিয়াকলাপ সম্পর্কিত যেকোনো ব্যবসাকে বোঝায়। কৃষি ব্যবসার মধ্যে একটি কৃষি পণ্য বাজারে পাঠানোর জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ জড়িত, যেমন উৎপাদন, প্রক্রিয়াকরণ এবং বিতরণ।

যদিও কৃষি দেশের জিডিপিতে তৃতীয় সর্বাধিক অবদানকারী খাত হিসাবে রয়ে গেছে, গত এক দশকে এর অবদান ২০১০-১১-এ ১৭% থেকে ২০২০-২১-এ ১২.১৫%-এ হ্রাস পেয়েছে। কিন্তু এখন কৃষি খাত শিল্পোন্নত হচ্ছে এবং শিল্পটি রপ্তানি আয়ের ক্ষেত্রেও একটি উল্লেখযোগ্য অবদানকারী এবং অন্যান্য খাতের যেমন পোল্ট্রি ও গবাদি পশুর খাদ্য, চামড়া, হিমায়িত খাদ্য, টিনজাত খাদ্য ইত্যাদির জন্য কাঁচামালের উত্স সরবরাহকারী।

কৃষি ব্যবসাকে ভাগ করা যেতে পারে। তিনটি বিস্তৃত বিভাগ এবং সেগুলি নিম্নরূপ; প্রথমত, খাদ্য, সার, শক্তি, যন্ত্রপাতি ইত্যাদি উৎপাদনশীল সম্পদ। দ্বিতীয়ত, খাদ্য ও আঁশের কাঁচা ও প্রক্রিয়াজাত পণ্যের মতো কৃষিপণ্য। তৃতীয়ত, ঋণ, বীমা, পরিবহন, প্যাকিং ইত্যাদি সুবিধামূলক পরিষেবা। কৃষি খুব বেশি দিন আগে একটি পারিবারিক ব্যবসা ছিল।

বর্তমানে, অটোমেশন, বৈজ্ঞানিক অগ্রগতি এবং উন্নত পরিবহন এই প্রাচীন পেশার শিল্পায়নের অনুমতি দিয়েছে। কৃষি মন্ত্রণালয়ের অধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাংলাদেশে কৃষি ব্যবসা বজায় রাখতে প্রধান ভূমিকা পালন করে।

স্টার্টআপ এগ্রোবিজনেস সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top