ডিসেম্বর মাসের জাতীয় ও আন্তর্জাতিক দিবস ও প্রতিপাদ্য বিষয়

মাও-দেংয়ের সমকক্ষ সি চিন পিং

৮-১১ নভেম্বর ২০২১ চীনা কমিউনিস্ট পার্টির (CCP) ১৯তম কেন্দ্রীয় কমিটির ষষ্ঠ পূর্ণাঙ্গ অধিবেশন অনুষ্ঠিত হয়। ২০২২ সালের জাতীয় কংগ্রেসের আগে এটি ছিল দলের নেতাদের সবচেয়ে বড় ও সর্বশেষ বৈঠক।

১১ নভেম্বর ২০২১ CCP এক ঐতিহাসিক প্রস্তাব পাস করার মাধ্যমে রাজনৈতিক ইতিহাসে সি চিন পিংয়ের মর্যাদাকে পাকাপােক্ত করে। দলটির ১০০ বছরের ইতিহাসের একটি সারসংক্ষেপে তাদের মূল অর্জন এবং ভবিষ্যতের দিকনির্দেশনার বিষয়গুলাে তুলে আনা হয়।

সি চিন পিং এই প্রস্তাব পাস হওয়ার মাধ্যমে মর্যাদার দিক দিয়ে মাও সেতুং ও দেং জিয়াওপিংয়ের সমকক্ষ হলেন। এই প্রস্তাবে মাও-এর নাম সাতবার , দেং-এর নাম পাঁচ বার আর সি চিন পিংয়ের নাম ১৭ বার উল্লেখ করা হয়।

১ জুলাই ১৯২১ CCP প্রতিষ্ঠার পর থেকে এ নিয়ে মাত্র তৃতীয়বারের মতাে কোনাে প্রস্তাব পাস করা হয়। এর আগে ১৯৪৫ সালে পার্টির একটি পূর্ণাঙ্গ অধিবেশনে গৃহীত প্রথম প্রস্তাবটি মাওকে নেতৃত্ব সুসংহত করতে সাহায্য করেছিল।

ফলে ১৯৪৯ সালে গণপ্রজাতন্ত্রী চীন গঠনের ঘােষণা দেওয়ার সময় তিনি সম্পূর্ণ কর্তৃত্ব লাভ করেন। ১৯৭৮ সালে দেং নেতা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং ১৯৮১ সালে দ্বিতীয় প্রস্তাব পাস করেন।

সেখানে তিনি ১৯৬৬-১৯৭৬ সাল পর্যন্ত সাংস্কৃতিক বিপ্লবের সময় মাও-এর ত্রুটিপূর্ণ সিদ্ধান্তের সমালােচনা করেন, যার ফলে লাখ লাখ মানুষের মৃত্যু হয়।

Scroll to top