আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
আন্তর্জাতিক বিষয়াবলী

সিংহাসনে রানি এলিজাবেথের ৭০ বছর

২ জুন ২০২২ ব্রিটিশ রানি এলিজাবেথের সিংহাসনে আরােহণের ৭০ বছর পূর্তিতে প্লাটিনাম জুবিলি উদ্যাপন করছে যুক্তরাজ্যবাসী। ৬ ফেব্রুয়ারি ২০২২ রানি এলিজাবেথ শাসনের ৭০ বছর পূর্ণ হয়েছে। ২ জুন থেকে শুরু হওয়া এ রাজকীয় উৎসবের আয়ােজনে অত্যাধুনিক যুদ্ধবিমানের রঙিন মহড়া, রাজকীয় কামানের তােপধ্বনি ও ঐতিহ্যবাহী বর্ণিল সামরিক কুচকাওয়াজসহ নানা অনুষ্ঠান ও কর্মসূচি পালনের মধ্য দিয়ে ৬ জুন শেষ হয়।

চার দিনের এ উৎসব ১১ কোটি ২০ লাখের বেশি ব্রিটিশ নাগরিক সরাসরি উপভােগ করেছেন। অনুষ্ঠানের শিরােনাম ছিল, ‘আ গ্যালপ থ্রো হিস্ট্রি’। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ২১ এপ্রিল ১৯২৬। এলিজাবেথের দাম্পত্যসঙ্গী হলেন প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবরা। বাবা ষষ্ঠ জর্জ ও মাতা এলিজাবেথ বউয়েস।

১৯৩৭ সালে এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জ ব্রিটেনের রাজার আসনে সমাসীনের সময় ব্রিটিশ রাজসিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী ছিলেন রাজকুমারী এলিজাবেথ। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি রাজা ষষ্ঠ জর্জ মারা যান। এর সঙ্গে সঙ্গেই রাজকুমারী এলিজাবেথ ব্রিটেনের রাজসিংহাসনে আরােহণ করেন।

তখন তার বয়স ছিল ২৫ বছর। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি থেকে অদ্যাবধি রাজসিংহাসনে আসীন মহামান্য রানি এলিজাবেথ। ব্রিটেনের হাজার বছরের ইতিহাসে তিনিই প্রথম ব্যক্তি, যিনি সমর্থ হলেন এ বিরল দীর্ঘতম সময়কে ছুঁয়ে দিতে। এর আগে দীর্ঘ সময় সিংহাসনে থাকার রেকর্ড রয়েছে রানি ভিক্টোরিয়ার।

তিনি ১৮৩৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত ৬৪ বছর রাজত্ব করেন। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বিশ্বের ১৬টি সার্বভৌম রাষ্ট্র, অর্থাৎ কমনওয়েলথ রাষ্ট্রগুলাের বর্তমান রানি ও রাষ্ট্রপ্রধান। কমনওয়েলথ প্রধান ছাড়াও তিনি ৫৪ সদস্যবিশিষ্ট কমনওয়েলথ অব নেশনসেরও প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্যের শাসনকর্তা এবং চার্চ অব ইংল্যান্ডেরও প্রধান। ১৯৪৫ সালে তিনি সামরিক বাহিনীতে প্রশিক্ষণের জন্য যােগদান করেন। দীর্ঘ ছয় দশকের পথচলা তাঁর জন্য খুব মসৃণ ছিল না। সব কিছুর পরও রানি হচ্ছেন ব্রিটিশ জাতির ঐক্য আর ঐতিহ্যের প্রতীক।

একনজরে রানি এলিজাবেথ

  • জন্ম : ২১ এপ্রিল ১৯২৬।
  • পিতা : ষষ্ঠ জর্জ।
  • মাতা : এলিজাবেথ বউয়েস।
  • ক্ষমতায় আরােহণ : ১৯৫২ সালে বাবা কিং ষষ্ঠ জর্জের মৃত্যুর পর ২৫ বছর বয়সে।
  • শাসনকাল : ৭০ বছর (প্লাটিনাম জুবিলি) ব্রিটেনের ইতিহাসে দীর্ঘতম সময়।
  • প্লাটিনাম জুবিলি অনুষ্ঠানের শিরােনাম ছিল : আ গ্যালপ থ্রো হিষ্ট্রি।
  • রাষ্ট্রপ্রধান : বিশ্বের ১৬টি সার্বভৌম রাষ্ট্র, অর্থাৎকমনওয়েলথ রাষ্ট্রগুলাের রাষ্ট্রপ্রধান।
  • প্রধান হিসেবে দায়িত্ব পালন : ৫৪ সদস্যবিশিষ্ট কমনওয়েলথ অব নেশনসের প্রধান।

বেশি সময় ধরে ব্রিটিশ রাজ্য শাসন করেছেন যারা

  • রানি দ্বিতীয় এলিজাবেথ
    ৬ ফেব্রুয়ারি ১৯৫২–বর্তমান।
  • রানি ভিক্টোরিয়া
    ৬৩ বছর ২১৬ দিন (১৮৩৭-১৯০১)
  • রাজা তৃতীয় জর্জ।
    ৫৯ বছর ৯৬ দিন (১৭৬০-১৮২০)
  • রাজা তৃতীয় হেনরি
    ৫৬ বছর ২৯ দিন (১২১৬-১২৭২)

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button