বিশ্বের সবচেয়ে উত্তরের দ্বীপ
Home » সাহিত্যিক ও অনুবাদক শেখ আবদুল হাকিম
টুকরো সংবাদ

সাহিত্যিক ও অনুবাদক শেখ আবদুল হাকিম

সাহিত্যিক ও অনুবাদক শেখ আবদুল হাকিম

২৮ আগস্ট ২০২১ দেশের রহস্য রােমাঞ্চ উপন্যাসের অন্যতম প্রধান লেখক ও অনুবাদক শেখ আবদুল হাকিম (৭৫) মৃত্যুবরণ করেন।

তিনি ১৯৪৬ সালে ভারতের পশ্চিমবঙ্গের হুগলি জেলায় এই জন্মগ্রহণ করেন। দেশভাগের পর সপরিবারে ঢাকায় চলে আসেন। তিনি ষাটের দশকের মাঝামাঝি থেকে দেশের অন্যতম প্রকাশনা সংস্থা সেবা প্রকাশনীর সঙ্গে যুক্ত হয়ে পেশাদার লেখক হিসেবে কাজ শুরু করেন।

এই প্রকাশনা প্রতিষ্ঠানের জনপ্রিয় রহস্য রােমাঞ্চ উপন্যাস সিরিজ ‘কুয়াশা’ ও ‘মাসুদ রানার অনেক বইয়ের নেপথ্য লেখক ছিলেন তিনি। তিনি কুয়াশা সিরিজ’ -এর ৫০টি বই ও মাসুদ রানা সিরিজ’-এর ২৬০ বইয়ের লেখক। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা বিপুল।

তার লেখা রােমাঞ্চ ও রহস্য গ্রন্থের মধ্যে অন্যতম হলাে- ‘সােনালী পােকা’, ‘জিপসি জাদু, ‘অধরা কুমারী’, ‘টেকনাফ ফর্মুলা’, ‘সােনালী বুলেট, ‘স্মৃতিচোর’ ‘জুতাের ভেতর কার পা’, জল দাও জল, তিতলির অজানা, তাহলে কে?’

তাঁর উল্লেখযােগ্য অনুবাদ গ্রন্থের মধ্যে রয়েছে- মারিও পুজোর ‘গডফাদার’, হাওয়ার্ড পাইলের দস্যু রবিন হুড’, জেমস ওয়েনের ‘নুরেমবার্গ ইভিল অন ট্রায়াল’, জোনাথন সুইফটের ‘গালিভার্স ট্রাভেলস, ভিক্টর হুগাের ‘দ্য ম্যান হু লাফস (বাংলায় ‘আততায়ী’) সহ অসংখ্য গ্রন্থ।

Related Posts

বাংলাদেশের উদ্যোগে আন্তর্জাতিক দিবস

Bcs Preparation

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল দ. কোরিয়া

Bcs Preparation

অক্টোবর মাসের জাতীয় ও আন্তর্জাতিক দিবসসমূহ

Bcs Preparation

অসমাপ্ত আত্মজীবনী সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন ও উত্তর

Bcs Preparation

ডিজিটাল বুথে জমির খতিয়ান

Bcs Preparation

ম্যালেরিয়া কী? ম্যালেরিয়ার টিকা অনুমােদন

Bcs Preparation

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More