সঠিক ক্যারিয়ার গঠনের উপায় | নিজের ক্যারিয়ার গড়ার উপায়
Home » সঠিক ক্যারিয়ার গঠনের উপায় | নিজের ক্যারিয়ার গড়ার উপায়
টিপস

সঠিক ক্যারিয়ার গঠনের উপায় | নিজের ক্যারিয়ার গড়ার উপায়

সঠিক ক্যারিয়ার গঠনের উপায়

ছাত্রজীবনে প্রত্যেকেরই স্বপ্ন থাকে পড়াশােনা শেষ করে আদর্শ ক্যারিয়ার গড়ার। কিন্তু সঠিক পরিকল্পনা ও পূর্বপ্রস্তুতির অভাবে অনেকেরই সে স্বপ্ন পূরণ হয় না। তাই সুষ্ঠ পরিকল্পনা অনুযায়ী নিজেকে গড়ে তােলার জন্য ছাত্রজীবন থেকেই প্রস্তুতি নেয়া আবশ্যক। এ প্রস্তুতি গ্রহণের কিছু কার্যকরী উপায় নিচে উলেখ করা হলাে।

নিজেকে নিয়ে গবেষণা

শিক্ষাজীবন থেকেই নিজেকে নিয়ে গবেষণা করতে হবে। আপনি কী হতে চান? কী ধরনের কাজ করতে চান? ইত্যাদি প্রশ্নের উত্তরগুলাে ক্যারিয়ার গঠনের শুরুতেই খুঁজতে হবে এবং সে অনুসারে পরিকল্পনা করে সামনে এগিয়ে যেতে হবে।

মনীষীদের জীবন থেকে শিক্ষা নেয়া

মনীষীদের অনেকেই অত্যন্ত দুঃখ-কষ্ট সহ্য করে বড় হয়েছেন। সফল হতে জীবনকে নির্দিষ্ট নিয়মে পরিচালিত করেছেন। তাদের জীবন থেকে শিক্ষা নিয়ে ক্যারিয়ার গঠনের পরিকল্পনা তৈরিতে সচেষ্ট হতে হবে।

অভিজ্ঞ মেন্টর বা পরামর্শদাতার সহায়তা

সঠিক ক্যারিয়ার নির্বাচন করতে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞদের শরণাপন্ন হতে হবে। একজন অভিজ্ঞ মেন্টর আপনার ক্যারিয়ার ভাবনাকে এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারে।

ক্যারিয়ার বিবেচনায় রেখে পড়াশুনার বিষয় নির্ধারণ

ভবিষ্যৎ বাস্তবতা ও মনের চাওয়ার সাথে সমন্বয় করে পড়ার বিষয়। নির্ধারণ করতে হবে। বাস্তবে দেখা যায়, এভাবে ভেবে যারা ক্যারিয়ার গঠনের পথে হেঁটেছেন, তাদের সফলতার হার অন্যদের চাইতে অনেক বেশি।

মানসিকভাবে প্রস্তুতি নেয়া

ক্যারিয়ার গড়ার জন্য ছাত্রজীবন থেকেই প্রস্তুতি নিতে হবে। দ্রুত কোনাে সিদ্ধান্ত নেয়া যাবে না। ধৈর্য নিয়ে এ সময় থেকেই জীবন যুদ্ধে লড়তে নিজেকে উপযুক্ত করে গড়ে তুলতে মানসিক প্রস্তুতি নিন।

কৌশলী হওয়া

ক্যারিয়ার গঠনে সফল হতে কৌশলী হতে হবে। সময়ের সাথে সাথে কৌশলী হবার উপায়গুলাে আয়ত্ত করতে হবে। অজানা বিষয়গুলাে বিভিন্ন মাধ্যম থেকে জেনে নিতে হবে।

ভীতি কাটিয়ে উঠা

শিক্ষাজীবন থেকে অনেকের মনে নানা ভয় কাজ করে। তাছাড়া আর্থিক অসচ্ছলতা, সামাজিক পরিচয় ইত্যাদির চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে। দৃঢ়প্রত্যয়ী হতে হবে, ভয়কে জয় করার প্রাণপণ চেষ্টা চালিয়ে যেতে হবে।

এক্সট্রা-কারিকুলার ও কো-কারিকুলার এক্টিভিটিস-এ যুক্ত থাকা

এক্সট্রা-কারিকুলার বা সহশিক্ষা গ্রহণ এবং কো-কারিকুলার এক্টিভিটিস-এ যুক্ত থাকার চেষ্টা করতে হবে। নিয়মিত পত্রিকা পড়ার অভ্যাস করতে হবে। একাডেমিক শিক্ষার পাশাপাশি জ্ঞানের গুরুত্বপূর্ণ শাখায় বিচরণ করতে হবে।

নিজেকে স্মার্ট করে তোলা

ছাত্রজীবন থেকেই নিজেকে স্মার্ট করে গড়ে তুলতে হবে। ভাষাগত জ্ঞান, কথা বলার মার্জিত ভঙ্গি, যুগােপযােগী পােশাক-পরিচ্ছদ পরিধানে সচেতন হতে হবে। এছাড়া ইংরেজি ও তথ্যপ্রযুক্তিতে নিজেকে দক্ষ করে তুলতে হবে।

কাজের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্ব দেয়া

নিজের দক্ষতা বাড়াতে হলে আগে নিজের দুর্বলতাগুলাে খুঁজে বের করতে হবে। দক্ষতা বাড়ানাের কৌশলগুলাে জেনে নিতে হবে এবং প্রতিদিনকার কাজে বিশ্লেষণী ক্ষমতা প্রয়ােগ করতে হবে। সঠিক ক্যারিয়ার নির্বাচনের ওপর নির্ভর করে মানুষের ভবিষ্যৎ জীবনের পূর্ণ সফলতা। তাই সঠিক সময়ে সঠিক ক্যারিয়ার গ্রহণের মাধ্যমে জীবনের চলার পথকে মসৃণ, অর্থবহ ও সার্থক করার কোনাে বিকল্প নেই।

Mentors’ Speech

বিখ্যাত ব্রাজিলীয় ঔপন্যাসিক ও গীতিকার পাওলাে কোয়েলহাে পর্তুগিজ ভাষায় লিখিত তার জনপ্রিয় রূপকধর্মী উপন্যাস ‘দ্য আলকেমিস্ট’-এ (O Alquimista) একজন বালকের গুপ্তধন উদ্ধারের ঘটনা বর্ণনার মধ্য দিয়ে জীবনে সফলতা লাভের কিছু দর্শন বা শিক্ষা তুলে ধরেন। সেগুলাে হলাে—

  • অজানার ভয়কে জয় করে নতুনকে বরণ করা।
  • যেকোনাে পরিস্থিতিতে সত্যে অটল থাকা
  • কাজের প্রাণশক্তি বজায় রাখতে একঘেয়েমি দূর করা।
  • নিজেকে পরিবর্তনের সাথে খাপ খাওয়ানাে
  • কল্পনাকে আবদ্ধ না রেখে মুক্ত করা
  • ঘুরে দাঁড়ানাের চেষ্টা অব্যাহত রাখা
  • নিজের বুদ্ধিতেই নিজের সিদ্ধান্ত নেয়া
  • শুধু কথা নয়, কার্যসাধনে উদ্যোগী হওয়া।
  • সিদ্ধান্ত গ্রহণে স্পষ্টবাদী হওয়া এবং
  • অতীত বা ভবিষ্যৎ নয়, বর্তমানকে গুরুত্ব দেয়া।

Related Posts

সফল মানুষদের সাধারণ ১৫টি বৈশিষ্ট্য

Bcs Preparation

রাগ নিয়ন্ত্রণের কার্যকর উপায়

Bcs Preparation

ক্যাডেট কলেজ ভর্তি পরামর্শ ও সাজেশন্স ২০২২

Bcs Preparation

নেতৃত্বে দক্ষতা লাভের উপায়

Bcs Preparation

এসএসসি পরীক্ষার পর অবসর দিনগুলো যেভাবে কাটাবেন

Bcs Preparation

পরিবেশ দূষণ | পরিবেশ দূষণের কারণ | পরিবেশ দূষণের ক্ষতিকর প্রভাব | পরিবেশ রক্ষায় করণীয়

Bcs Preparation

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More