আন্তর্জাতিক বিষয়াবলী

যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী লিজ ট্রাস

৫ সেপ্টেম্বর ২০২২ ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি লিজ ট্রাসকে দলটির নেতা নির্বাচন করে। নিয়ম অনুযায়ী, ৬ সেপ্টেম্বর যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন লিজ।

লিজ ট্রাস
জন্ম ২৬ জুলাই ১৯৭৫
জন্মস্থান অক্সফোর্ড, লন্ডন
রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টি (১৯৯৬-বর্তমান)
আইনসভার সদস্য ৬ মে ২০১০
পররাষ্ট্রমন্ত্রী ১৫ সেপ্টেম্বর ২০২১-৬ সেপ্টেম্বর ২০২২
কনজারভেটিভ দলের নেতা ৫ সেপ্টেম্বর ২০২২
৫৬তম প্রধানমন্ত্রী নির্বাচিত ৬ সেপ্টেম্বর ২০২২
সরকারি বাসন ১০নং ডাউনিং স্ট্রিট
দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী

অদ্ভুত উপায়ে দলীয় নেতা বাছাই

যুক্তরাজ্যের রাজনৈতিক দলগুলাের নেতারাই প্রধানমন্ত্রী হন এবং দলের নেতা নির্বাচন করেন দলের সাধারণ সদস্যরা। তবে নির্বাচিত সংসদ সদস্য নন, এমন কেউ দলের নেতা হবে না। কনজারভেটিভ পার্টির দলীয় বিধি অনুযায়ী, আইনপ্রণেতারা সম্ভাব্য প্রার্থীদের প্রাথমিক বাছাইয়ের কাজ সম্পাদন করেন এবং সাধারণ সদস্যদের ভোটের জন্য প্রতিদ্বন্দ্বিতা দুজনে নামিয়ে আনেন। এ বাছাই প্রক্রিয়া এবং আইনপ্রণেতাদের ভােটে প্রধানমন্ত্রী ও দলীয় মন্ত্রীদের কোনাে নিয়ন্ত্রণ নেই। পুরােটাই সাধারণ আইনপ্রণেতাদের হাতে, যাদের ব্ল্যাকবেঞ্চার বলা হয়। তাদের একটি কমিটি আছে, যা ১৯২২ কমিটি’ নামে পরিচিত।

এই ১৯২২ কমিটি’ এবার ঠিক করে, অন্তত ১৫ জন আইনপ্রণেতার সমর্থন ছাড়া কেউ প্রার্থী হতে পারবে নতুন নেতা নির্বাচনে শুধু তারাই ভােট দেবেন যারা কনজারভেটিভ পার্টির চাদা দানকারী সদস্য। পােস্টাল ভােটে যিনি বেশি সমর্থন পাবেন তিনিই দলটির পরবর্তী নেতা হবেন। নেতা নির্বাচন শেষে ব্রিটিশ রাজা বা রানি তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাবেন।

আন্তর্জাতিক বিষয়াবলী থেকে আরো পড়ুন

উল্লেখ্য, ১৯ অক্টোবর ১৯২২ কার্লটন ক্লাব মিটিংয়ে কনজারভেটিভ পার্টির সংসদ সদস্যরা ডেভিড লইড জর্জের কোয়ালিশন সরকার থেকে বেরিয়ে আসার দাবি জানায়। এ দাবি ১৯২২ সালের সাধারণ নির্বাচনকে প্রভাবিত করে। ফলে ১৯২৩ সালের এপ্রিলে গঠিত এ কমিটির নামকরণ করা হয় ১৯২২ কমিটি’। এ কমিটি Conservative Private Members Committee নামেও পরিচিত।

নেতৃত্বের নির্বাচন ২০২২

৭ জুলাই ২০২২ কনজারভেটিভ পার্টির . নেতা হিসেবে বরিস জনসন পদত্যাগ করেন। ১৩ জুলাই শুরু হয় কনজারভেটিভ পার্টির নেতৃত্বের নির্বাচন। এরপর কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতারা পঞ্চম রাউন্ডের ভােটের মাধ্যমে লিজ ট্রাস এবং ভারতীয় বংশােদ্ভূত সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাককে বেছে নেন। এরপর পার্টির নিবন্ধিত ভােটাররা ভােট দেন। ৫ সেপ্টেম্বর ২০২২ নির্বাচনে ট্রাসের পক্ষে ৮১,৩২৬ ভােট (৫৭.৪%) ও সুনাকের পক্ষে ৬০,৩৯৯ ভােট (৪২.৬%) পড়ে।

বালমােরালে ক্ষমতা হস্তান্তর

রানি এলিজাবেথের অসুস্থতার কারণে তার শাসনামলে প্রথমবারের মতাে ক্ষমতা হস্তান্তরের বৈঠকগুলাে লন্ডনের বাকিংহাম প্যালেসের পরিবর্তে স্কটল্যান্ডের বালমােরাল ক্যাসেলে অনুষ্ঠিত হয়। ৬ সেপ্টেম্বর ২০২২ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বালমােরাল ক্যাসেলে রানির কাছে পদত্যাগপত্র জমা দেন এবং নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস দেখা করতে গেলে তাকে নতুন সরকার গঠনের জন্য অনুরােধ জানান। ১৮৮৫ সালে রানি ভিক্টোরিয়ার সময় শেষবার বালমােরালে ক্ষমতা হস্তান্তর হয়েছিল।

মন্ত্রিসভার শীর্ষ পদে অভিবাসীরা

এবারই প্রথম দেশটির কোনাে সরকারের গুরুত্বপূর্ণ চার পদে নেই কোনাে শ্বেতাঙ্গ পুরুষ। এ ছাড়া মন্ত্রিসভার শীর্ষ পদে প্রাধান্য দেওয়া হয় অভিবাসী রাজনীতিবিদদের। • প্রথম কৃষ্ণাঙ্গ অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পান কোয়াসি কোয়ার্টেং। তার মা-বাবা ঘানা বংশােদ্ভূত • পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি। তার মা সিয়েরা লিওন বংশােদ্ভূত আর বাবা একজন শ্বেতাঙ্গ • স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলাব্রাভারম্যান। তার মাবাবা কেনিয়া ও মরিশাস থেকে যুক্তরাজ্যে . আসেন। তিনি জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় থেকে দ্বিতীয় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ভারতীয় বংশােদ্ভূত প্রীতি প্যাটেলের স্থলাভিষিক্ত হন • চ্যান্সেলর অব দ্য ডাচি অব ল্যানকাস্টার নাদিম জাহাউয়ি। তিনি ইরাকি বংশােদ্ভূত।

বিশেষ তথ্য

  • মার্গারেট থ্যাচার যুক্তরাজ্যের প্রথম নারী প্রধানমন্ত্রী।
  • থেরেসা মে দেশটির দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী।
  • যুক্তরাজ্যের ৩ জন নারী প্রধানমন্ত্রীর সকলেই কনজারভেটিভ পার্টি থেকে দায়িত্ব পান।
  • চার মেয়াদে দায়িত্ব পালন করা একমাত্র প্রধানমন্ত্রী উইলিয়াম ইওয়ার্ট গ্ল্যাডস্টোন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button