মরিচ নয় গােল মরিচ

ব্র্যাকের সুবর্ণজয়ন্তী

মরিচ নয় গােল মরিচ

গােল মরিচ (Black pepper) Piperaceae গােত্রের Piper গণের একটি বহুবর্ষজীবী লতাজাতীয় উদ্ভিদ। নামের সাথে মরিচ থাকলেও এটি আসলে মরিচ জাতীয় কিছু নয়। পাইপারিন (piperine) নামক রাসায়নিক উপাদান থাকায় এর স্বাদ কিছুটা ঝাঝালাে। প্রাচীনকাল থেকে এর গুড়া ইউরােপীয় বিভিন্ন দেশে মসলা হিসেবে ব্যবহার করা হয়।

তবে ভারতবর্ষের মালাধিক্য রাঢ়ায় এর ব্যবহার প্রচুর। এটিকে King of Spices হিসেবে অভিহিত করা হয়। ভারত ছাড়াও ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, শ্রীলংকা, ব্রাজিল, থাইল্যান্ড এবং অন্যান্য উষ্ণ ও নিরক্ষীয় এলাকায় গােল মরিচ চাষ হয়। বাংলাদেশের সিলেট, চট্টগ্রাম ও পার্বত্য চৗগ্রাম অঞ্চলেও এটি চাষ হয়। চায়ের মতাে এটির উৎপাদনে অপ্রয় মাটি এবং পানি আটকাবে না এমন উঁচু টিলার প্রয়ােজন হয়।

এ গাছ সর্বোচ্চ ৩০-৩৫ ফুট পর্যন্ত লম্বা হয়। একটি গাছ । থেকে বছরে ৩-৫ কেজি পর্যন্ত গােল মরিচ পাওয়া যায়। ঔষধি গুণাগুণের জন্যও গােল মরিচ। বেশ সমাদৃত। এতে রয়েছে উচ্চ পরিমাণে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রণ, ভিটামিন-এ ও কে এবং এন্টিব্যাক্টিরিয়াল, এন্টিঅক্সিডেন্ট ও রােগ প্রতিরােধক ক্ষমতা।

ঠাণ্ডাজনিত সমস্যা, আমাশয়, গ্যাস্ট্রিক, গনােরিয়া, ডায়াবেটিস, ক্যান্সার, অর্থাইটিস, দাঁত বা মাড়ি ব্যথা ইত্যাদি চিকিৎসায় এটির কার্যকরী প্রয়ােগ রয়েছে।

মরিচ নয় গােল মরিচ
Scroll to top