মঙ্গলে উড়ল হেলিকপ্টার

ব্র্যাকের সুবর্ণজয়ন্তী

মঙ্গলে উড়ল হেলিকপ্টার

মঙ্গলগ্রহে ভূমি থেকে উপরে ওড়ার সময় নিচের দৃশ্য দেখতে | কেমন লাগে! সেই প্রশ্নের উত্তর হাতে-কলমে পৃথিবীতে পাঠাল মঙ্গলে পাঠানাে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হেলিকপ্টার ইনজেনুইটি। ২২এপ্রিল ২০২১ হেলিকপ্টারটির দ্বিতীয় ফ্লাইট চলাকালীন মঙ্গলের ভূমি থেকে ১৭ ফুট ওপর থেকে প্রথম রঙিন চিত্রটি ধারণ করে। ১৯ এপ্রিল ২০২১ প্রথমবার ওড়ার সময় এটি সাদাকালাে ছবি সংগ্রহ করেছিল।

মঙ্গলের বুকে হেলিকপ্টারের ওড়াউড়ি ‘দারুণ ও রােমাঞ্চকর এক অভিজ্ঞতা বলে বিজ্ঞানীরা উল্লেখ করেছেন। নাসা জানায়, গ্রিনিচ সময় ১৯ এপ্রিল ২০২১ ভােররাত ৪টা । ৩৪ মিনিটে প্রায় দুই কেজি ওজনের হেলিকপ্টারটি মঙ্গলের । আকাশে ডানা মেলে। সৌরজগতের লাল গ্রহটির কম ঘনত্বের । বাতাসে উড়ােযানটি উড়তে পারবে কি না, তা নিয়ে। বিজ্ঞানীদের আশঙ্কা ছিল। তবে সে আশঙ্কাকে উড়িয়ে দিয়ে। মঙ্গলপৃষ্ঠের ১০ ফুট ওপর দিয়ে ৩৯.১ সেকেন্ড উড়ে বেড়ায় ।

ইনজেনুইটি নামের হেলিকপ্টারটি। ৩০ জুলাই ২০২০ পৃথিবী থেকে উৎক্ষেপণ করা হয় নাসার মঙ্গলযান পারসিভারেন্স। ১৮ ফেব্রুয়ারি ২০২১ পারসিভারেন্স সফলভাবে মঙ্গলপৃষ্ঠে অবতরণ করে। ইনজেনুইটির গবেষক দলের প্রধান প্রকৌশলী | মিমি অং সহকর্মীদের উদ্দেশে বলেন, ‘আমরা অনেক দিন ধরেই মঙ্গলের বুকে রাইট সহােদরদের মুহূর্তের কথা বলছি। আজ সে মুহূর্ত উপস্থিত।

মঙ্গলে উড়ল হেলিকপ্টার
Scroll to top