সাম্প্রদায়িক সম্প্রীতি
Home » মঙ্গলগ্রহে প্রথমবার অক্সিজেন তৈরি
টুকরো সংবাদ

মঙ্গলগ্রহে প্রথমবার অক্সিজেন তৈরি

মঙ্গলগ্রহে প্রথমবার অক্সিজেন তৈরি

সৌরজগতের লাল গ্রহ মঙ্গলে বায়ুমণ্ডলের ৯৫ শতাংশই কার্বন ডাই-অক্সাইড। এই গ্রহের বায়ুমণ্ডলের ঘনত্ব অনেক কম। সব মিলিয়ে গ্রহটি মানুষের বসবাসের জন্য মােটেই উপযুক্ত নয়। তবে সেই বৈরী পরিবেশকে অনুকল করার প্রচেষ্টায় যেনাে এক ধাপ এগিয়ে গেল মানুষ।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা মঙ্গলের বায়ুমণ্ডল থেকে কিছু কার্বন ডাই-অক্সাইড সগ্রহ করে তা শ্বাসযোগ্য বিশুদ্ধ অক্সিজেনে পরিণত করেছে। নাসা জানায়, ছয় চাকার মঙ্গলযান পারসিভারেন্সে সংযুক্ত এক বিশেষ যন্ত্রাংশের। মাধ্যমে ১৮ এপ্রিল ২০২১ এ সাফল্য অর্জন করে মহাকাশ গবেষণা সংস্থাটি।

পৃথিবী থেকে উৎক্ষেপণের সাত মাস পর ১৮ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলের বুকে অবতরণ করে পারসিভারেন্স। পারসিভারেন্সের যে। যন্ত্রাংশ কার্বন ডাই-অক্সাইডকে অক্সিজেনে রূপান্তর করেছে, তার নাম Mars Oxygen In-Situ Resource Utilization Experiment (MOXIE)।

নাসা জানায়, যন্ত্রাংশটি ৫ গ্রামের মতাে অক্সিজেন তৈরি। করেছে। এ পরিমাণ অক্সিজেনে একজন মহাকাশচারী প্রায় ১০ মিনিটের শ্বাস নিতে পারে। নাসা আরাে জানায়, মক্সি উচ্চ তাপে তড়িৎ বিশ্লেষণের মাধ্যমে কার্বন ডাই-অক্সাইডকে এলো অনিয়ানে পরিণত কানে।

Related Posts

নহর-ই-জুবাইদা কোথায় অবস্থিত?

Bcs Preparation

সেপ্টেম্বর মাসের জাতীয় ও আন্তর্জাতিক দিবসসমূহ

Bcs Preparation

বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম অধিনায়ক কে?

Bcs Preparation

ম্যালেরিয়া কী? ম্যালেরিয়ার টিকা অনুমােদন

Bcs Preparation

আত্মকর্মসংস্থানে তথ্যপ্রযুক্তি

Bcs Preparation

বিশ্বের সবচেয়ে উত্তরের দ্বীপ

Bcs Preparation

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More