ভাইভা বোর্ডের প্রতিকূল পরিবেশ যেভাবে আপনার অনুকূলে আনবেন।

সৈয়দ আহমদ খান ও আলীগড় আন্দোলন এবং আন্দোলনের আদর্শ ও উদ্দেশ্য

ভাইভাবোর্ডে যেহেতু রক্ত মাংসের তৈরি মানুষেরাই সদস্য হয় তাই তাদের মেজাজ মর্জির উপর বোর্ডের পরিবেশটা অনেকাংশে নির্ভরশীল।সাধারণত ৩ কারণে ভাইভা বোর্ডের পরিবেশ আপনার প্রতিকূলে চলে যেতে পারেঃ

১। আপনার পূর্বের কোন প্রার্থীর উপর কোন সদস্য হয়তো বিরক্ত হয়ে আছেন বা ক্ষেপে আছেন , সেটা তার চেহারায় ফুটে ওঠেছে।

২। ব্যক্তিগত ক্লান্তি বা শারিরিক অসুস্থতার কারণে কোন সদস্য বিরক্ত হয়ে আছেন।

৩। আপনি অনেকগুলো সাধারণ প্রশ্নের জবাব দিতে পারেননি বা আপনার কোন আচরণে সদস্যরা বিরক্ত হচ্ছেন । আপনার পারফরমেন্স বা আচরণের কারণে যদি বোর্ড সদস্যরা বিরক্ত না হয়ে থাকেন এবং এ ব্যাপারে আপনি যদি নিশ্চিত হন , তবে এই বিশ্রি পরিবেশটাকে নিউট্রাল করতে হবে।

“যা করতে পারেন : ক) সুযোগ পেলে স্মিত হাসুন। একটা যুতসই হাসি গুমোট পরিবেশকে নিউট্রাল করে।

খ ) শালীন ও সূক্ষ্ম হিউমার মিশ্রিত উত্তর দেয়ার চেষ্টা করুন । তবে বেমানান ভারামী করার চেয়ে বা অহেতুক রসোদ্দীপ্ত উত্তর করার চেয়ে স্বাভাবিক উত্তর করাই শ্রেয়। যেটা আপনার ব্যক্তিত্বের সাথে বা অভ্যাসের সাথে যায় না সে আচরণটা করবেন না । এতে হিতে বিপরীত হতে পারে।

গ ) কোন চালাকীপূর্ণ উত্তর দিয়ে বা পান্ডিত্য জাহির করতে যেয়ে পরিস্থিতি আরো খারাপ করবেন না ।

ঘ ) সিম্পল ক্লিন শব্দ চয়ন করে প্রশ্নের উত্তর দিন । নিজের সীমাবদ্ধতা প্রাসঙ্গিক জায়গায় কোন অযুহাত ছাড়াই স্বীকার করুন ।

ঙ ) নিজেকে খুব আন্তরিক ও আগ্রহী শ্রোতা হিসেবে উপস্থাপন করুন । বোর্ড সদস্যদেরকে বলতে দিন। উনাদেরকে পান্ডিত্য জাহির করার অবারিত সুযোগ দিন। এগুলো পজিটিভ এনভায়রনমেন্ট ক্রিয়েট করতে সহায়তা করবে। যদি উপর্যুক্ত ৩ নং কারণে অর্থাৎ আপনি অনেক প্রশ্নেরই সন্তোষজনক জবাব দিতে পারেননি তাই বোর্ড সদস্যরা আপনার প্রতি বিরক্ত এমন হয় তবে –

বোর্ড সদস্যদেরকে কৌশলে আপনার শক্তির জায়গাতে নিয়ে আসুন। কিছু প্রশ্ন যেমন—

ক . আপনার এমন কোন যোগ্যতা আছে যা অন্য কোন প্রার্থীর নেই ?

খ . আপনার এক্সট্রা কারিকুলার কি যোগ্যতা বা দক্ষতা আছে যা অনেকেরই নেই ? এ ধরনের প্রশ্নগুলোর সুযোগ নেবেন । যদি ভালো আবৃত্তি , গান অন্য কোন আউটস্ট্যান্ডিং যোগ্যতা বা দক্ষতা আপনার থাকে তার কথা উল্লেখ করুন । পারফরম করতে বললে পারফরম করে দেখান।

বিসিএস ভাইভার বা অন্য কোন চাকুরির ভাইভার একটি সাধারণ ব্যাপার হচ্ছে- যদি কোন প্রশ্নেরই জবাব দিতে না পারেন তবে আপনার সম্মান কোর্সের অধ্যয়ন করা বিষয় থেকে প্রশ্ন করবে ।

ভাইভা বোর্ডের প্রতিকূল পরিবেশ যেভাবে আপনার অনুকূলে আনবেন।

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top