টিপস

ভাইভায় ভালাে করার কৌশল

চাকরির ইন্টারভিউ দেওয়ার কৌশল

বিভিন্ন প্রতিষ্ঠানের আবেদনকারী বাছাই করার শেষ ধাপ হচ্ছে ভাইভা। ভাইভা একটি ইতালিয়ান শব্দ যা Latin Phrase : Viva Voce (ভাইভা ভৌসি) এর সংক্ষিপ্ত রূপ। ভাইভা-এর বাংলা অর্থ মৌখিক পরীক্ষা এবং এর ইংরেজি Live Voice । ভাইভায় ভালাে প্রস্তুতি, আত্মবিশ্বাস এবং কৌশল অবলম্বন করতে পারলে সফল হওয়া সম্ভব। তাই ভাইভায় ভালাে করার কৌশল নিয়ে এবারের আয়ােজন।

যেকোনাে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভালাে প্রস্তুতি আবশ্যক। আপনি যে প্রতিষ্ঠানে ভাইভায় অংশগ্রহণ করবেন, সে প্রতিষ্ঠান সম্পর্কে যথেষ্ট জ্ঞান অর্জন করা জরুরি। এছাড়া একজন মৌখিক পরীক্ষার্থীর নিম্নলিখিত বিষয় সম্পর্কে ধারণা রাখা উচিত-

নিজের সম্পর্কে

নিজের নাম ও নামের অর্থ সম্পর্কে ধারণা। নিজের নামের সাথে মিল আছে, এমন বিখ্যাত কোনাে ব্যক্তি যদি থেকে থাকে তবে তার সম্পর্কে জেনে। রাখুন। জন্ম তারিখে বা মাসে যদি বিখ্যাত ব্যক্তির জন্ম অথবা কোনাে ঘটনা থাকে সে সম্পর্কে জেনে রাখুন।

নিজ জেলা

নিজ জেলার আয়তন, সংসদীয় আসন সংখ্যা, বর্তমান মাননীয় সংসদ সদস্য, মাননীয় মন্ত্রী, সাক্ষরতার হার, নদ-নদী, অর্থনীতি, মুক্তিযুদ্ধের সঙ্গে জেলার সম্পর্কিত বিষয়ে ধারণা রাখা উচিত।

আপনার পঠিত বিষয়

আপনি যে বিষয় নিয়ে অনার্স বা মাস্টার্স করেছেন। সে বিষয় থেকে প্রশ্ন করা হয়। এই প্রশ্নগুলাের উত্তর আপনাকে পারতেই হবে। নিজের পঠিত এ সকল বিষয় সম্পর্কে খুঁটিনাটি জানুন।

সাম্প্রতিক ও চলমান ঘটনা

দেশবিদেশের নানা সাম্প্রতিক ঘটনা সম্পর্কে আপডেট থাকার জন্য নিয়মিত পত্রিকা পড়া এবং সেগুলাে নােট করে রাখা উচিত। দেশের উন্নয়নের সাম্প্রতিক চিত্র সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতে হবে। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বক্তৃতা ও দেশ-বিদেশ সফর সম্পর্কে আপডেট থাকতে হবে। জিডিপি, আয়-ব্যয়, রেমিট্যান্স, আমদানি-রপ্তানি, রিজার্ভের মতাে গুরুত্বপূর্ণ তথ্যগুলাে মনে রাখার চেষ্টা করুন।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ

ভাইভা প্রস্তুতির জন্য এ অংশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অংশ থেকে সকল পরীক্ষায় প্রশ্ন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস, জাতীয় চার নেতা ও তাদের হত্যাকাণ্ডেত্র বিচার, বঙ্গবন্ধুর শাসনামল, ১৯৭৫ এর হত্যাকাণ্ডের বিচার, মানবতাবিরােধী হত্যাকাণ্ডের বিচার, গ্রেনেড হামলাসহ জাতীয় গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে স্পষ্ট ধারণা রাখা জরুরি। এছাড়া বাংলাদেশের সংবিধান সম্পর্কে জেনে রাখুন।

নিয়মিত পত্রিকা পড়ুন এবং ভাইভার দিন প্রকাশিত কয়েকটি পত্রিকার শিরােনাম মনে রাখুন।

Mentors’ Speech

সাক্ষাৎকার দক্ষতা, কোনাে সাধারণ দক্ষতা নয়। বরং এর জন্য প্রয়ােজন উচ্চমার্গীয় নিরীক্ষণ ক্ষমতা, সহানুভূতিশীল সংবেদনশীলতা ও প্রখর বিচারিক ক্ষমতা। Basic Interviewing Skills TIC Raymond L. Gorden-এর লেখা একটি বিখ্যাত বই। বইটিতে রয়েছে। সাক্ষাঙ্কারে তথ্যমূলক সংক্ষিপ্ত ও সুন্দর উপস্থাপনের কৌশল। লেখকের কিছু পরামর্শ :

  • সুন্দর বাচনভঙ্গির মাধ্যমে প্রশ্নোত্তর করা।
  • প্রশ্নকর্তাকে পর্যবেক্ষণ করা।
  • তথ্য গুছিয়ে শেখা।
  • সংক্ষিপ্ত ব্যাখ্যার মাধ্যমে উপস্থাপন।
  • প্রশ্ন ও তথ্যের মধ্যে সংযােগ সাধন।
  • তথ্যের মূল্যায়ন করা এবং সেভাবে উত্তর দেওয়া।

পােশাক নির্বাচন

পরিষ্কার-পরিচ্ছন্ন এবং মানানসই পােশাক মনে প্রফুল্লতা আনে, আত্মবিশ্বাস বাড়ায়, এবং পরীক্ষকের মনেও রেখাপাত করে। ইংরেজিতে একটি কথা আছে, First impression is the last impressionঅর্থাৎ, প্রথম দেখার ধারণা চিরস্থায়ী। ভাইভা বাের্ড পরীক্ষার্থীর পােশাক, প্রকাশভঙ্গি, অভিব্যক্তি ও আচার-ব্যবহার এই বিষয়গুলাে খুব ভালাে করে দেখে। তাই একজন যােগ্য প্রার্থী হিসেবে আপনি ভাইভার জন্য ফরমাল পােশাক নির্বাচন করুন।

উপস্থিত এবং বাের্ডে প্রবেশ

ভাইভার আগের রাত না জেগে পর্যাপ্ত ঘুমিয়ে নিন। প্রয়ােজনীয় সকল কাগজপত্র সাথে নিয়ে যথা সময়ে ভাইভা কেন্দ্রে উপস্থিত হওয়া জরুরি। ভাইভা কক্ষে প্রবেশের পূর্বে অবশ্যই সালাম দিয়ে অনুমতি নিয়ে ঢুকবেন। পরীক্ষকগণ অনুমতি দিলে বসতে হবে। তাছাড়া যারা ইন্টারভিউ বা ভাইভা নেবেন তাদের পদ-পদবি সম্পর্কে যতটা সম্ভব জেনে নিতে পারলে। নিজেকে অনেকটা এগিয়ে রাখা যায়।

প্রশ্নকর্তাদের প্রশ্নের উত্তর

প্রশ্ন ভালােভাবে শুনে শান্তভাবে আত্মবিশ্বাসের সাথে এক এক করে উত্তর দিতে হবে। উত্তর দেওয়ার সময় চোখে চোখ রেখে হাসিমুখে উত্তর দেওয়ার চেষ্টা করুন। প্রত্যেকটা প্রশ্নের উত্তর যথাসম্ভব স্পষ্ট এবং সংক্ষিপ্ত করে বলুন। সততার সাথে উত্তর দিন এবং উত্তরে অপারগ হলে দুঃখিত বলুন। প্রশ্নকর্তার সাথে কোনাে উত্তরে দ্বিমত হলে তর্কনা করে স্বাভাবিকভাবে মেনে নিন। অশুদ্ধ উচ্চারণ ও উচ্চারণের ক্ষেত্রে আঞ্চলিকতা অবশ্যই পরিহার করতে হবে।

পরিশেষে আপনাকে ভাইভা বাের্ড থেকে প্রস্থানের অনুমতি দিলে সালাম দিয়ে ভাইভা কক্ষ ত্যাগ করুন। মৌখিক পরীক্ষায় ভালাে প্রস্তুতি নিয়ে অংশগ্রহণ করা উচিত। যা ভালাে মৌখিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button