আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
ব্যাংক

বেসিক ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ কিছু টার্ম : ১ম পর্ব

বেসিক ব্যাংকিং পর্বে স্বাগত। এই অংশে আমরা ধারাবাহিকভাবে ব্যাংকিংয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ মৌলিক বিষয় সহজে তুলে ধরব। ব্যাংকে চাকরি পেতে ব্যাংকিং কার্যাবলি সম্পর্কে মৌলিক ধারণা রাখতে হয়। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় অনুষদের সব শিক্ষার্থী সরকারি ব্যাংকে আবেদন করতে পারেন এবং সম্মান, অর্থ ও চাকরির নিরাপত্তা বিবেচনায় পেশা হিসেবে ব্যাংকিং এখন বহু চাকরিপ্রত্যাশীর স্বপ্ন। এই স্বপ্ন পূরণে ব্যাংকিং পেশায় আগ্রহীদের প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা প্রস্তুতিকে আরও শাণিত করার প্রয়াসেই এই পর্বের সূচনা।

RTGS

RTGS এর পূর্ণরূপ হলাে Real Time Gross Settlementi এটি লেনদেনের সবচেয়ে দ্রুত ইলেকট্রনিক ব্যবস্থা। বিশেষায়িত এই লেনদেন ব্যবস্থায় তাৎক্ষণিকভাবে (সর্বোচ্চ ৩০ মিনিটের মধ্যে) এক ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্টে প্রকৃত সময়ে টাকা পাঠানাে যায়। এই পদ্ধতিতে লেনদেনের প্রক্রিয়া সঙ্গে সঙ্গেই সম্পূর্ণ হয় এবং অন্য কোনাে লেনদেনের সঙ্গে সম্পৃক্ত নয়। একবার লেনদেন প্রক্রিয়া সম্পূর্ণ হলে সেটিই চূড়ান্ত এবং প্রত্যাহারযােগ্য নয়। এ ব্যবস্থায় গ্রাহক সর্বনিম্ন এক লাখ টাকা এবং সর্বোচ্চ যেকোনাে অঙ্কের টাকা লেনদেন করতে পারেন। যিনি টাকা পাঠান, তাঁকে সর্বোচ্চ ১০০ টাকা চার্জ করা হয়। এ সিস্টেমে গ্রাহকের অ্যাকাউন্টে টাকা পাঠানাের পাশাপাশি আমদানি করা। পণ্যের শুল্কও পরিশােধ করা যাচ্ছে। বাংলাদেশের অভ্যন্তরীণ যেকোনাে ধরনের আর্থিক লেনদেনকে আরও নিরাপদ, সুরক্ষিত এবং দ্রুতগতিসম্পন্ন করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় ২০১৪ সাল থেকে আরটিজিএস সেবাটি চালু হয়।

NPSB

National Payment Switch Bangladesh হলাে এমন একটি ইলেকট্রনিক প্ল্যাটফর্ম, যা আন্তব্যাংকে কার্ডভিত্তিক ও ইন্টারনেট ব্যাংকিং লেনদেন সম্পাদনের লক্ষ্যে তফসিলি ব্যাংকগুলােকে পরস্পরের সঙ্গে যুক্ত করেছে। ২০১২ সালের ডিসেম্বর মাসের ২৭ তারিখে বাংলাদেশ ব্যাংক কর্তৃক যাত্রা শুরু হয় NPSB—এর উদ্দেশ্য ছিল ডেবিট, ভিসা, মাস্টারকার্ড এবং অন্যান্য আন্তর্জাতিক ব্র্যান্ডের সঙ্গে প্রতিযােগিতা করা এবং কম টাকায় গ্রাহকদের সার্ভিস প্রদান করা। বর্তমানে সব ধরনের ইলেকট্রনিক অর্থ লেনদেনের সুবিধাকে একটি প্ল্যাটফর্মে এনে ই-কমার্স এবং কার্ডের মাধ্যমে লেনদেনকে উৎসাহিত করতে মূলত এনপিএসবি সেবাটি কাজ করছে। এর মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের ATM থেকে টাকা তুলতে পারেন; এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের পয়েন্ট অব সেল (POS) টার্মিনালের মাধ্যমে পণ্য বা সেবার মূল্য পরিশােধ করতে পারেন; ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক নিজের অ্যাকাউন্ট বা কার্ড থেকে অন্য গ্রাহকের ব্যাংকের অ্যাকাউন্টহােল্ডারকে টাকা পাঠাতে পারেন। অন্য ব্যাংকের ATM-এ প্রতি নগদ উত্তোলনে চার্জ ১৫ টাকা। ব্যালান্স অনুসন্ধান ও হিসাব বিবরণী সংগ্রহের চার্জ ৫ টাকা। সাধারণত অটোমেটেড টেলার মেশিন (ATM) থেকে প্রতি। লেনদেনে সর্বোচ্চ ২০,০০০ টাকা এবং দিনে সর্বোচ্চ ৫টি লেনদেনে ৫০,০০০ টাকা নগদ ওঠানাে যায়।

BACH

Bangladesh Automated Clearing House (BACH) হলো চেক ও ইলেকট্রনিক পদ্ধতিতে দেশের আন্তব্যাংক লেনদেন।  গতিশীল, ঝুঁকিমুক্ত ও এর পরিধি সম্প্রসারণের লক্ষ্যে গৃহীত একটি কার্যক্রম। এখানে দুই ধরনের আন্তব্যাংক লেনদেন নিষ্পত্তি করা হয়। একটি হচ্ছে, বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (BACPS), যার মাধ্যমে ব্যাংকসমূহের ক্লিয়ারিং কার্যক্রম পরিচালিত হয়। অপরটি বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (BEFTN)। যার মাধ্যমে আন্তব্যাংক ইলেকট্রনিক ডেবিট ও ক্রেডিট লেনদেনসমূহ পরিচালিত হয়।

EFT

Electronic Fund Transfer (EFT)-এর বাংলা অর্থ হচ্ছে। বৈদ্যুতিক তহবিল স্থানান্তর। এটি কম্পিউটারভিত্তিক সিস্টেমের একটি স্বয়ংক্রিয় মাধ্যম, যা এক বা একাধিক আর্থিক প্রতিষ্ঠানের একাধিক হিসাবের মধ্যে ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে অর্থ বিনিময় করে। ডেবিট বা ক্রেডিট কার্ডের মূল্য পরিশােধ, ইলেকট্রনিক চেকে টাকা ওঠানাে, ওয়েবসাইট বা ইলেকট্রনিক ব্যাংকিংয়ের অর্থ স্থানান্তর, ইলেকট্রনিক বিল পরিশােধ, ইলেকট্রনিক টিকিট বুকিং সিস্টেম ইত্যাদি ইএফটির মাধ্যমে সম্পন্ন করা যায়।

Bond

বন্ডকে সহজে চুক্তি বা ঋণপত্র বলা যেতে পারে। এর মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ একটি নির্দিষ্ট সময়ের জন্য নেওয়ার কারণে পরবর্তী সময়ে নির্ধারিত সময়ের পর অর্থ গ্রহণকারীর এককালীন আসলসহ যে পরিমাণ অর্থ প্রদান করতে হয়, তার দলিল। বন্ড সরকারি ও বেসরকারি উভয় প্রকারের হতে পারে। এ ছাড়া বন্ড স্বল্পমেয়াদি, দীর্ঘমেয়াদি ও মেয়াদবিহীনও হতে পারে। সরকার ব্যাংক, বিমা কোম্পানি দেশীয় বাজার বা আন্তর্জাতিক বাজারে বন্ড বিক্রি করতে পারে। মূলত সরকার  ও বড় প্রতিষ্ঠান বাজারে বন্ড ছাড়ে। আমাদের দেশে প্রায় সব বন্ড সরকারি।

Coupon

বন্ডের ওপর বার্ষিক লভ্যাংশকে কুপন বলে।

Coupon Rate

বন্ডের মূল্যের ওপর ভিত্তি করে বার্ষিক যে হারে বন্ড ক্রেতাকে লভ্যাংশ পরিশােধ করতে হয়, তা-ই কুপন রেট।

Earnings Per Share (EPS)

প্রতিটি শেয়ারের ভিত্তিতে একজন শেয়ার ক্রেতার বার্ষিক আয়কে ইপিএস বলে।

Letter of Credit

লেটার অব ক্রেডিট বা ঋণপত্র মূলত ব্যাংকের দেওয়া একধরনের গ্যারান্টি, যার মাধ্যমে আমদানিকারক যখন কোনাে বৈদেশিক পণ্য আমদানি করতে চায়, তখন তার পক্ষে ব্যাংক রপ্তানিকারকের পণ্যমূল্য পরিশােধের নিশ্চয়তাস্বরূপ ডকুমেন্টস দেয়। সাধারণত বিদেশ থেকে পণ্য বা যন্ত্রাংশ আমদানি করার জন্য অবশ্যই কোনাে ব্যাংকের মাধ্যমে এলসি করতে হয়। এই এলসির মাধ্যমেই সরবরাহকারীরা এক দেশ থেকে অন্য দেশে পণ্য আমদানি-রপ্তানি করে থাকে। এর মাধ্যমে আমদানিকারক ও রপ্তানিকারকের মধ্যে বিশ্বস্ততা অর্জিত হয়। ক্রেতা ও বিক্রেতা উভয়েই নিশ্চিত হয় যে বিক্রেতা তার পণ্যের মূল্য পাবে এবং ক্রেতাও তার হাতে পণ্য না আসা পর্যন্ত কোনাে লেনদেন সম্পন্ন হবে না।

Plastic Money

ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ডগুলাের পেছনে ম্যাগনেটিক স্ট্রাইপ দেওয়া থাকে এবং কার্ডগুলাে মূলত প্লাস্টিক দিয়ে তৈরি। এ কারণে এই কার্ডগুলােকে প্লাস্টিক মানিও বলা হয়। নগদ টাকার পরিবর্তে অর্থ পরিশােধের সব কার্যক্রম এ ধরনের কার্ড দিয়ে করা সম্ভব।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button