বিসিএস ভাইভা প্রস্তুতি ও কিছু বিসিএস ভাইভা অভিজ্ঞতা

Bcs Preparation এ আপনাকে স্বাগতম। আমরা আজকে আলোচনা করতে যাচ্ছি বিসিএস ভাইভা প্রস্তুতি ও কিছু বিসিএস ভাইভা অভিজ্ঞতা নিয়ে। আপনারা যারা বিসিএস ভাইভা প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য লেখাটি উপকারি হবে। ‍বিসিএস এর একটা গুরুত্বপূর্ণ অংশ বিসিএস ভাইভা। তাই পূর্বের বিসিএস ভাইভার আলোকে প্রকৃত বিসিএস ভাইভা অভিজ্ঞতা নিয়ে নিচে আলোচনা করা হলো। তো চলুন বিসিএস ভাইভা অভিজ্ঞতার নমুনা ভাইভাটি দেখে নেওয়া যাক।

BCS Viva সম্পর্কিত কিছু নমুনা প্রশ্ন

প্রার্থী : আসসালামু আলাইকুম। আসতে পারি, স্যার?
চেয়ারম্যান : ওয়ালাইকুমুস্ সালাম। আসুন, বসুন।
প্রার্থী : ধন্যবাদ স্যার।

চেয়ারম্যান : Mr. Rafsan Ahmed. Please introduce yourself.
প্রার্থী : I am Rafsan Ahmed. I have completed my graduation and post graduation in Bengali Literature in 2016 and 2017 respectively from the University of Dhaka. I have completed my SSC and HSC from Lions High School and Cantonment Public School and College, Saidpur, Nilphamari in 2009 and 2011 respectively.

পরীক্ষক-১ : আপনি তাে সাহিত্যের ছাত্র। বলুন তাে বাংলা সাহিত্যে যুগসন্ধিক্ষণের কবি কে এবং কেন তাকে যুগসন্ধিক্ষণের কবি বলা হয়?
প্রার্থী : বাংলা সাহিত্যে যুগসন্ধিক্ষণের কবি ঈশ্বরচন্দ্র গুপ্ত। বাংলা সাহিত্যের মধ্য ও আধুনিক যুগের সন্ধিস্থলে দাড়িয়ে তিনি কাব্য সাধনা করেছেন। তার রচনায় মধ্যযুগ এবং আধুনিক যুগের কাব্য বৈশিষ্ট্য সমানভাবে পরিলক্ষিত হয়। তাই তাকে যুগসন্ধিক্ষণের কবি বলা হয়।

পরীক্ষক-১ : মজলুম আদিব কে? এ নামে তিনি কোন গ্রন্থ রচনা করেন?
প্রার্থী : মজলুম আদিব’ কবি শামসুর রাহমান; তিনি এ নামে বন্দী শিবির থেকে’ কাব্যগ্রন্থটি রচনা করেন।

পরীক্ষক-১ : বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিনিধিত্বশীল চারটি ভাষার নাম বলুন।
প্রার্থী : চারটি ভাষাগােষ্ঠী— ইংরেজি, ফরাসি, মান্দারিন ও আরবি।

পরীক্ষক-২; মুক্তিযুদ্ধে ১০নং সেক্টর সম্পর্কে কী জানেন?
প্রার্থী : মুক্তিযুদ্ধের সময় সমগ্র দেশকে ১১টি সেক্টরে ভাগ করা হয়। এর মধ্যে ১০ নম্বর সেক্টরটি ছিল সম্পূর্ণ ব্যতিক্রম। এ সেক্টরের নির্দিষ্ট কোনাে এলাকা ছিল না। এটি ছিল মহান মুক্তিযুদ্ধের নৌ-কমান্ডার বা নৌবাহিনীর সেক্টর। এ সেক্টর গঠনের উদ্যোক্তা ছিলেন ফ্রান্সে প্রশিক্ষণপ্রাপ্ত পাকিস্তান নৌবাহিনীর আটজন বাঙালি নৌ-কমান্ডার।

পরীক্ষক-২: CAG-এর পূর্ণরূপ বলুন।
প্রার্থী : Comptroller and Auditor General.

BCS Viva সম্পর্কিত আরো কিছু প্রশ্ন

পরীক্ষক-২: কর্ণফুলী টানেল সম্পর্কে বলুন।
প্রার্থী : চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নির্মিত হচ্ছে দেশের ইতিহাসের প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। ১৪ অক্টোবর ২০১৬ বাংলাদেশ সরকার ও চীন সরকারের মধ্যে ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সফররত সি চিন পিং যৌথভাবে টানেল নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

পরীক্ষক-১: বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ কবে প্রকাশিত হয়?
প্রার্থী : ১৮ জুন ২০১২।

পরীক্ষক-১: মােনালিসা চিত্রকর্মটি কার?
প্রার্থী : ইতালীয় চিত্রকর লিওনার্দো দ্য ভিঞ্চির।

চেয়ারম্যান : SDG‘র লক্ষ্য কয়টি? যেকোনাে পাঁচটি লক্ষ্য ইংরেজিতে বলুন।
প্রার্থী : SDG’র লক্ষ্য ১৭টি। পাঁচটি লক্ষ্য হলাে—No Poverty, Quality Education, Gender Equality, Clean Water and-এর symbol
হবে Sanitation and Climate Action.

চেয়ারম্যান : রাউটার কী?
প্রার্থী : দু’টি ভিন্ন প্রকৃতির নেটওয়ার্কের পারস্পরিক সংযুক্তির জন্য যে ডিভাইস ব্যবহৃত হয় তাকে রাউটার বলে। গেটওয়ে বা রাউটার দুটি সিস্টেমের মধ্যে অবস্থান করে অনুবাদকের মতাে কাজ করার পাশাপাশি তথ্যের ফিল্টারিং ও নিরাপত্তা প্রদান করে।

পরীক্ষক-২: তেঁতুলিয়া (তুলাই) নদী কোথায় অবস্থিত?
প্রার্থী : দিনাজপুর জেলায়।

পরীক্ষক-২: ১৪৪ ধারা এবং কারফিউ-এর মধ্যে পার্থক্য কী?
প্রার্থী : ১৪৪ ধারা হলাে বাংলাদেশের ফৌজদারী কার্যবিধি ১৮৯৮-এর একটি ধারা। এই আইনের ক্ষমতাবলে কোনাে নির্বাহী ম্যাজিস্ট্রেট কোনাে এলাকায়। নির্দিষ্ট সময়ের জন্য সভা-সমাবেশ বা আগ্নেয়াস্ত্র বহনসহ যেকোনাে কাজ নিষিদ্ধ করতে পারেন। কারফিউ বা সান্ধ্য আইন হলাে এমন এক আইন যেখানে কোনাে নির্দিষ্ট সময়ের জন্য সকল ধরনের কর্মকাণ্ডকে নিষিদ্ধ করা হয়।

চেয়ারম্যান : ধন্যবাদ, আপনি এবার আসতে পারেন।
প্রার্থী : ধন্যবাদ স্যার। আস্সালামু আলাইকুম।

About Bcs Preparation

BCS Preparation is a popular Bangla community blog site on education in Bangladesh. One of the objectives of BCS Preparation is to create a community among students of all levels in Bangladesh and to ensure the necessary information services for education and to solve various problems very easily.
View all posts by Bcs Preparation →

Leave a Reply

Your email address will not be published.