বিসিএস ভাইভা বোর্ডে প্রবেশের ৪০ মিনিট পূর্বে যা যা করবেন

সৈয়দ আহমদ খান ও আলীগড় আন্দোলন এবং আন্দোলনের আদর্শ ও উদ্দেশ্য

ভাইভা বোর্ডে প্রবেশের ৪০ মিনিট পূর্বে যা যা করবেন সেই বিষয়ে কিছু ধারণা দিতে আজকের লেখাটি সাজানো হয়েছে।আশা করছি লেখাটি আপনাদের সহায়ক হবে।

১) আপনার যদি রোল নাম্বার সিরিয়াল মাঝের বা শেষের দিকের হয় তবে সদ্য ভাইভাবোর্ড ফেরত প্রার্থীদের কাছ থেকে বোর্ড সদস্যবৃন্দ সম্পর্কে সম্যক ধারণা নিন । তাদের ব্যক্তিগত স্টাইল , প্রশ্ন করার প্রবণতা বা ধরণ , প্রশ্নের এরিয়া এবং মেজাজ সম্পর্কে সম্যক ধারণা নেওয়ার চেষ্টা করুন । ভাইভা বোর্ডের সভাপতি হয়ে থাকেন পিএসসির সদস্যবৃন্দ থেকে একজন । তাই মাসখানেক পূর্ব থেকেই বিগত বছরের পরীক্ষার্থীদের কাছ থেকে বা অন্য কোন সোর্স থেকে তাদের প্রোফাইল জেনে নিন । এটা আপনাকে ইন্টারভিউ ভীতি এড়াতে বা আগে থেকে মানসিক প্রস্তুতি নিতে সহায়তা করবে । পিএসসি ও পিএসসি সদস্যবৃন্দ সম্পর্কে লেটেস্ট তথ্য পেতে www.bcspreparation.net ওয়েব সাইটটি সহায়ক ভূমিকা পালন করতে পারে ।

২) আপনার সিরিয়াল আসার আনুমানিক ৩০ মিনিট আগে ওয়াশরুমে যান । একটু ফ্রেস হয়ে আসুন । এটা আপনার অপেক্ষা ও উদ্বেগজনিত ক্লান্তি দূর করতে সহায়তা করতে পারে।

৩) উদ্বিগ্নতা দূর করতে ভাইভা বোর্ডের ওয়েটিং রুমে অপেক্ষারত সময়টাতে চিউংগাম চিবুতে পারেন। এটা আপনার মস্তিষ্কের পেশীগুলোর উত্তেজনা কমাতে সহায়তা করতে পারে । তাছাড়া আপনার মুখের পেশীগুলো শীতল করে ও গলা পরিষ্কার করে চিউংগাম আপনার সাবলিল কথা বলায় সহায়তা করতে পারে ।

৪) বোর্ডে প্রবেশ করার কয়েক মিনিট আগে ২০০ মিলি পানি পান করুন।পানির আছে মানসিক চাপ কমানোর আশ্চর্য ক্ষমতা।তবে বেশি পানি পান করবেন না।

৫) সর্বোপরি ধর্ম – বিশ্বাসী হলে আপনার ধর্মানুসারে দোয়া মন্ত্র পড়ে নিন। ফুটবল ও ক্রিকেটের নামকরা খেলোয়াড়দেরও একটা সংস্কার বা কুসংস্কার আছে । যেমন ক্রিকেটারদের কেউ কেউ পুরাতন গ্লাভস্ পরে বা ব্যান্ড পরে ব্যাট করতে নামেন । ফুটবলারদের কেউ কেউ আন্ডার ওয়্যার ১টি বিশেষ কালারের পরিধান করেন । মাঠে কুসংস্কারও কাউকে কাউকে মনস্তাত্ত্বিকভাবে এগিয়ে রাখে ।

বিসিএস ভাইভা বোর্ডে প্রবেশের ৪০ মিনিট পূর্বে যা যা করবেন

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top