বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে আন্তর্জাতিক বিষয়াবলীর প্রস্তুতি যেভাবে নিবেন।

বিসিএস পরীক্ষার জন্য আন্তর্জাতিক বিষয়াবলী থেকে ৩৫টি প্রশ্ন

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে আন্তর্জাতিক বিষয়াবলীর প্রস্তুতি যেভাবে নিবেন তার কিছু সহজ কৌশল আপনাদের মাঝে উপস্থাপন করছি।আশা করছি লেখাটি আপনাদের সহায়ক হবে। তো চলুন দেখে নেওয়া যাক –

বইপুস্তক সংগ্রহ :

  • ডেইলি স্টার ও প্রথম আলো।
  • অ্যান্ড্রয়েড অ্যাপ। যেমন –
  • International Relations by Daniel Rust
  • Young Diplomats App
  • Daily Star Bangladesh Mobile App
  • World Map App

যেভাবে পড়বেন :

আন্তর্জাতিক বিষয়াবলির উপর একটি প্রিলিমিনারি গাইড বই যেভাবে পড়বেন: আন্তর্জাতিক বিষয়াবলির কিছু স্থায়ী বিষয় ও কিছু পরিবর্তনশীল বিষয় থাকে । তাই হাল নাগাদ তথ্য মনে রাখা জরুরি । একটা ভালো জব সল্যুশন্স থেকে প্রথমেই স্থায়ী তথ্যগুলো মার্ক করে পড়ে ফেলুন । ১ টি স্থায়ী তথ্যের উদাহরণঃ প্রথম বিশ্বযুদ্ধ কত তারিখ শেষ হয়েছিল ? পরিবর্তনশীল বিষয়ের উপর হাল নাগাদ তথ্য সংস্থাগুলোর ওয়েব সাইট থেকে যাচাই করে লেটেস্ট পরিবর্তনের ( ডেইটসহ) তথ্যগুলো জব সল্যুশনের উক্ত তথ্যের পাশে লিখে রাখুন ।

বাজারের বইগুলোতে লেটেস্ট তথ্যসমূহে অনেক সময় ভুল থাকে । যেহেতু প্রিলিমিনারির প্রস্তুতির সাথে সাথে রিটেনের প্রস্তুতি নিতে হবে তাই প্রতিদিন ‘ ডেইলি স্টার ‘ ও ‘ প্রথম আলো ‘ পত্রিকার আন্তর্জাতিক পৃষ্ঠা ও এডিটোরিয়ালগুলো হাইলাইটার দিয়ে মার্ক করে পড়তে হবে ।

পত্রিকা কেনার টাকা না থাকলে বা ব্যস্ততা থাকলে প্লেস্টোর ( Play Store ) থেকে ডেইলি স্টার বাংলাদেশ ( Daily Star Bangladesh ) এই App টি নামিয়ে নিন । সর্বত্র ও সর্ববস্থায়ই পড়তে পারবেন । পত্রিকা থেকে প্রয়োজনীয় নোটস নিতে হবে ও দরকারি আর্টিক্যালগুলো সেভ করে রাখতে হবে । হাতের কাছে বিশ্ব মানচিত্র রাখুন ।

আন্তর্জাতিক বিষয়াবলিতে আরো ব্রড ধারণা রাখতে চাইলে Play Store থেকে International Relations (Daniel Rust ) এবং Young Diplomats Apps দুটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন । তবে অনলাইন বা অফলাইনের নামকরা পত্রিকা হতে পারে আপনার তুলনামূলক শুদ্ধ তথ্যের উৎস ।

মনে রাখবেন , পত্রিকার ক্যাজুয়াল রিডিং নয় , বরং সিরিয়াস রিডিং কাজে দিবে । তাই অবশ্যই হাতের কাছে পেন্সিল , হাইলাইটার এবং ডায়েরি রাখুন । সবশেষে জব সল্যুশন্স থেকে প্রচুর মডেল টেস্ট দিতে হবে । ভুল উত্তরগুলো ডায়েরিতে লিখে রেখে রিভিশন দিলে ভুলের পুনরাবৃত্তি হবে না। প্রস্তুতিটাও হবে রকেট স্পীডে।

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে আন্তর্জাতিক বিষয়াবলীর প্রস্তুতি যেভাবে নিবেন।

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top