বিসিএস পরীক্ষার্থী যেভাবে প্রিলিমিনারি পরীক্ষার জন্য দক্ষতা বাড়াবেন

সৈয়দ আহমদ খান ও আলীগড় আন্দোলন এবং আন্দোলনের আদর্শ ও উদ্দেশ্য

স্বপ্ন পূরণে লেগে থাকতে হবে। জীবনের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে অধ্যবসায়ের বিকল্প নেই। বিসিএসসহ যেকোনো সরকারি বা বেসরকারি চাকুরি পরীক্ষায় নিজেদের অবস্থান ভালো করতে অবশ্যই নিয়মিত পড়া উচিত। সকল বিষয়কে সমান গুরুত্ব দিয়ে পড়তে হবে। বিসিএস পরীক্ষার জন্য যারা প্রস্তুতি নিচ্ছেন তারা কিভাবে প্রিলিমিনারি পরীক্ষায় নিজেদের অবস্থান ভাল করতে পারেন সেই বিষয় নিয়ে আজকে কিছু কথা বলবো।

প্রিলিমিনারি পরীক্ষার জন্য নিজের দক্ষতা যেভাবে বাড়াবেনঃ  নির্ধারিত সময়ে OMR শীটে ২০০ টি প্রশ্নোত্তর বৃত্ত ভরাট করে দিতে পারেন কিনা চেষ্টা করে দেখুন । বাজারে OMR শীট কিনতে পাওয়া যায় । না হলে অন – লাইন থেকে ডাউনলোড করে ১০-২০টি ফরম ফটোস্ট্যাট করে নিন ।

নির্ধারিত সময়ে ২০০ টি বৃত্ত ভরাট করতে না পারলে প্রশ্নপত্রটির কোন অংশটিতে সমস্যা হচ্ছে চিহ্নিত করুন ।আপনার দক্ষতা ও প্রশ্নের ধরনের উপর ভিত্তি করে প্রশ্ন Priorities করুন । কোন সমন্বয়ের দরকার হলে আগে থেকেই কোন ধরনের সমন্বয় করবেন ঠিক করে রাখতে হবে ।

লিখিত পরীক্ষায় সবসময় নিশ্চিত করুন যে , শেষ দিকের প্রশ্নগুলোর মানসম্মত উত্তর প্রদানের জন্য আপনার পর্যাপ্ত সময় আছে । ব্রিটেনের স্কুলে শিক্ষার্থীদেরকে এই বিষয়টির গুরুত্ব সম্পর্কে শ্রেণিতে ব্রিফ করা হয় । পরীক্ষার্থীদের মনস্তত্ব পরীক্ষা করে ও উত্তরপত্র মূল্যায়ন করে আমিও প্রমাণ পেয়েছি যে , শেষ দিকের প্রশ্নোত্তরগুলো ছাত্র – ছাত্রীরা খুব তাড়াহুরো করে লেখে বা বৃত্ত ভরাট করে ।

এতে মানহীন উত্তর দেওয়া হয় বা ভুল উত্তর দেওয়া হয় । সুতরাং সাবধান হতে হবে । পরীক্ষার সময়টাকে যুদ্ধকালীন সময়ের মতোই গুরুত্ব দিন । যেখানে প্রতিটি সেকেন্ডেই গুরুত্বপূর্ণ । না হয় নেপলিয়নের মতো পরাজয় বরণ করতে হবে । ফরাসি সেনাপতি নেপলিয়নের সৈন্যরা যুদ্ধক্ষেত্রের নির্দিষ্ট স্থানে মাত্র ৪ মিনিট বিলম্বে পৌঁছে ছিল বলে তাঁর মতো সেনা নায়কও শক্তিশালী সেনাবাহিনী নিয়ে ‘ ওয়াটারলু ‘ যুদ্ধে পরাজিত হয়েছিলেন ।

ইংরেজরা পরাজিত নেপলিয়নকে নির্জন ‘ সেন্ট হেলেনা ‘ দ্বীপে নির্বাসনে পাঠায় এবং সেখানেই তাঁর মৃত্যু হয় ।

বিসিএস পরীক্ষার্থী যেভাবে প্রিলিমিনারি পরীক্ষার জন্য দক্ষতা বাড়াবেন

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top