বিসিএস পরীক্ষায় ভালো করতে বাংলা সাহিত্যের উপর প্রস্তুতি নিতে যেভাবে পড়বেন

বাংলা সাহিত্য অংশ থেকে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নোত্তর

বিসিএস পরীক্ষায় ভালো ফলাফল করতে বাংলা বিষয়ের প্রতি বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন হয় বলে আমি মনে করি।বিসিএস পরীক্ষায় ভালো করতে বাংলা সাহিত্যের ওপর যেভাবে প্রস্তুতি নিলে ভালো ফল পেতে পারেন সেই বিষয়ে ধারণা দিতে আজকের পর্বটি সাজানো হয়েছে।আশা করছি লেখাটি আপনাদের সহায়ক হবে।চলুন দেখে নেই –

ক) বাংলা সাহিত্য একটি বিশাল সিলেবাস। কিন্তু এই বিশাল সিলেবাসের সব টপিক থেকে প্রশ্ন আসে না । আবার যেসব টপিক থেকে প্রশ্ন আসে সেসব টপিকের অন্তর্ভূক্ত কিছু সুনির্দিষ্ট প্রশ্ন রিপিট ( Repeat ) করা হয়। তাই কোন কোন টপিক থেকে প্রশ্নগুলো রিপিট হয় তা জানার জন্য অটোমেটিক চয়েজ হচ্ছে একটি জব সল্যুশন ক্রয় করা। কোন কোন টপিক পড়বেন তার একটি প্রায়োরিটি লিস্ট ( Prioritiy List ) তৈরি করুন। [ বি.দ্রঃ প্রিলিমিনারির জন্য যেকোনো জব সল্যুশনস বই একবার কিনলে সব বিষয়ে প্রস্তুতির জন্য কাজে লাগবে। ]

খ) মাহবুব আলমের ‘ বাংলা সাহিত্যের ইতিহাস ’ ও হুমায়ূন আজাদের ‘ লাল নীল দীপাবলী ’ বই দুইটি বেশ ভালোভাবে পড়তে হবে।এখানে আবারও Francis Bacon- এর কথা স্মরণ করিয়ে দেই। তিনি বলেছেন-“Some books are to be tasted , others to be swallowed , and some few to be chewed and digested ”

Bacon থেকে ধার নিয়ে আমিও বলি “ কিছু লাইনে শুধু চোখ বোলাবেন , কিছু লাইন চিবিয়ে- চুষে হজম করবেন , কিছু লাইন গিলে ফেলবেন। পড়ার কৌশলগুলো নিচে দেওয়া হলো –

১. কিছু লাইনে শুধু চোখ বোলাবেন মানে হচ্ছে , জব সল্যুশন থেকে আপনি ইতোমধ্যে ধারণা নিয়েছেন যে , কোন ধরনের তথ্য পরীক্ষায় আসে। তাই ইতিহাসের এই বই দুটি পড়লেই বুঝবেন , কিছু লাইন বা কিছু তথ্য আপনার জন্য মোটেই গুরুত্বপূর্ণ নয় বা কম গুরুত্বপূর্ণ। এগুলো থেকে প্রশ্ন আসার সম্ভাবনা মাত্র ১০-২০ %। এই স্বল্প সম্ভাবনার তথ্য মুখস্থ করে বা মনে রেখে আপনার মস্তিষ্ককে জ্যামপ্যাকড্ করে রাখবেন না।

২. কিছু লাইন বা তথ্য আপনাকে চিবিয়ে চুষে হজম করতে হবে, মানে বুঝে শুনে তথ্যটির গভীরে গিয়ে এর ব্যাপ্তি ও গুরুত্ব অনুধাবন করতে হবে। এই ধরনের তথ্য স্পষ্ট করে মনে রাখার চেষ্টা করুন।

৩. কিছু তথ্য খুব বেশি বুঝার চেষ্টা না করে স্রেফ গিলে ফেলতে হবে। কারণ , এ ধরনের তথ্য গুরুত্বপূর্ণ হলেও অনুধাবন করা সময় সাপেক্ষ ব্যাপার। মাহবুব আলম ও হুমায়ূন আজাদের এই বই দুটি পড়ার আগে আপনাকে অবশ্যই পেন্সিল মার্কার আর একটি ডায়েরি নিয়ে বসতে হবে। গুরুত্বপূর্ণ তথ্য মার্ক করার পাশাপাশি অতীব গুরুত্বপূর্ণ তথ্যগুলো টপিক অনুযায়ী সংক্ষেপে ডায়েরিতে লিখে ফেলতে হবে। পরবর্তীতে রিভিশনের সময় শুধু ডায়েরিতেই চোখ বোলাবেন।

গ) সৌমিত্র শেখরের ‘ সাহিত্য জিজ্ঞাসা ‘ বইটি খুব ভালোভাবে পড়বেন। এই বইটি আপনাকে খুব তাড়াতাড়ি সাহিত্যের উপর প্রস্তুতি নিতে সহায়তা করবে। আপনি যদি চাকুরিরত অবস্থায় প্রস্তুতি নেন বা প্রিলিমিনারি পরীক্ষার মাত্র দুমাস আগে পড়তে বসেছেন এমন হয় তবে বাংলা সাহিত্যের উপর প্রস্তুতি নিতে শুধুমাত্র সৌমিত্র শেখরের ‘ সাহিত্য জিজ্ঞাসা ‘ এবং সাথে ওরাকল প্রকাশনীর ‘ বিসিএস প্রিলিমনারী বাংলা ‘ বইটি পড়তে পারেন। আর অবশ্যই এখানেও Francis Bacon এর থিওরী প্রয়োগ করবেন যে যে সাহিত্যিকদের লেখার উপর বিশেষ নজর দেবেন।

বিসিএস পরীক্ষায় ভালো করতে বাংলা সাহিত্যের উপর প্রস্তুতি নিতে যেভাবে পড়বেন

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top