আন্তর্জাতিক বিষয়াবলী

বিশ্ব রেকর্ড গড়লেন যে সকল বিষয়

বিশ্ব রেকর্ড নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। মানুষ প্রতি নিয়ত নতুন নতুন রেকর্ডের জন্ম দিচ্ছে। আর এমন কিছু বিশ্ব রেকর্ড নিয়ে আমাদের আজকের আয়োজন

সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাই

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বিখ্যাত রেস্তোরা নতুন এক ধরনের ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করেছে, এটাই বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাই। এর দাম ২০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ১৭,০০০ টাকার বেশি। ১৩ জুলাই ২০২১ আন্তর্জাতিক ফ্রেঞ্চ ফ্রাই ডে-তে সকলকে ভিন্ন স্বাদের ফ্রেঞ্চ ফ্রাইয়ের স্বাদ দিতেই একাধিক উপকরণ দিয়ে তৈরি করে ‘ক্রিম দে লা ক্রিম পােম ফাইটস’ নামের এ ফ্রেঞ্চ ফ্রাই। এই দাম নিয়ে স্যাকসটি গিনেস বুকেও নাম তুলে ফেলে। বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাইটি তৈরি করে ক্রিয়েটিভ শেফ জো ক্যান্ডেরন এবং কর্পোরেট এক্সিকিউটিভ শেফ ফ্রেড্রিক শাে-কিউইয়ার্ট।

বিশ্বের গভীরতম সুইমিংপুল

পর্যটনের প্রাণকেন্দ্র সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে সম্প্রতি চালু হয় বিশ্বের সবচেয়ে গভীরতম সুইমিংপুল। ১৯৭ ফুট বা ৬০ মিটার গভীর ‘ডিপ ডাইভ দুবাই’ নামের সুইমিংপুলটি বর্তমানে বিশ্বের সবচেয়ে গভীরতম সুইমিংপুল। পুল কর্তৃপক্ষ জানায়, মােট ছয়টি অলিম্পিক সুইমিংপুলের সমান এ পুল অন্য যেকোনাে সাধারণ পুলের চেয়ে ১৫ মিটার বেশি গভীর। সম্প্রতি এ দাবির সত্যতা যাচাই করেছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। একটি মুক্তার ঝিনুকের আকারে গড়া ‘ডিপ ডাইভ দুবাই’ পুলটি এই অঞ্চলের পানির তলায় তৈরি সবচেয়ে বড় ফিল স্টডিও বটে। এ পুলের ভেতরে দুটি ড্রাই রুম বা পানিবিহীন ঘরও রয়েছে। সঙ্গে আছে আলাে-শব্দে সাজানাে ডুবন্ত শহরের দৃশ্য।

সবচেয়ে বড় মুখের নারী

বিশ্বের সবচেয়ে বড় মুখের নারী হিসেবে রেকর্ড গড়েন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের অধিবাসী সামান্থা রামসডেল। শুনতে অবাক হলেও সত্য, বিশ্বের সব নারীর মধ্যে সামান্থার মুখের হাঁ সবচেয়ে বড়। আর এ কারণে সামান্থা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নামও লেখান। পেয়েছেন আনুষ্ঠানিক স্বীকৃতি। গিনেসের রেকর্ড বইয়ে নথিভুক্ত তথ্য অনুযায়ী, সামান্থার মুখের মাপ ২.৫ ইঞ্চি বা ৬.৫৬ সেন্টিমিটার। আড়াআড়িভাবে মাপা হলে তা আরও বেড়ে চার ইঞ্চি বা ১০ সেন্টিমিটারের বেশি হয়।

বিশ্বের সবচেয়ে বয়সী বাঘ

বিশ্বের সবচেয়ে বয়সী বাঘের খোঁজ মিলেছে। টেইলর নামের এই রয়েল বেঙ্গল টাইগারের বয়স ২৫ বছর ৩১৯ দিন। গিনেস বুক কর্তৃপক্ষও সম্প্রতি বাঘটিকে বিশ্বের সবচেয়ে বয়সী বাঘের স্বীকৃতি দেয়। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের টাইগার ক্রিক এ্যানিমেল স্যাংচুয়ারিতে ২০০০ সাল থেকে বাঘটি বাস করছে। একটি বাঘের জীবনকাল সাধারণত ১৫-২০ বছর হয়ে থাকে।

হােভারবাের্ডে ওড়ার রেকর্ড

হােভারবাের্ডে করে আকাশে সবচেয়ে বেশি সময় ওড়ার রেকর্ড গড়েন । ফিলিপাইনের উদ্ভাবক কিক্সজ মেন্দিওলা। সম্প্রতি কনসেপ্টো নিকেবিয়া’ নামের তার নিজস্ব হােভারবাের্ডে করে তিনি মাটি থেকে ৩০ ফুট ওপর দিয়ে ৭ মিনিট ২২ সেকেন্ডের একটি ছােট ফ্লাইট পরিচালনা করেন। অতিক্রম করেন ২.৮৯ কিলােমিটার, যা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পায়।

সবচেয়ে বেশি মামলাবাজ

২৭ ডিসেম্বর ১৯৭৬ যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় জন্মগ্রহণ করেন জোনাথন লি রিচেস। তিনি মােটেও অন্য সবার মতাে না। কেননা আপনি তার সাথে যাই করেন না কেন তাতেই আপনার বিরুদ্ধে মামলা ঠুকে দেবেন তিনি। আর – এ কারণেই তাকে সবাই ভয়ঙ্কর মামলাবাজ’ নামেই চেনে। জোনাথন লি জীবনে প্রথম মামলাটি করে ১০ বছর বয়সে নিজের মায়ের বিরুদ্ধে। অভিযােগ ছিল তার মা তাকে যতটা যত্ন করার কথা, ততটা করেননি। তারপর থেকে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে তিনি আড়াই হাজারেরও অধিক মামলা করেন। তার মামলা-মােকদ্দমা থেকে বাদ যাননি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, সাবেক অ্যাটর্নি জেনারেল জেনেট রেনাে, অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস এবং পপ তারকা ব্রিটনি স্পিয়ার্স এর মতাে বিখ্যাত লােকও। বিশ্বের সবচেয়ে বেশি মামলাবাজ হিসেবে গিনেস বুকেও তার নাম উঠেছে। তবে মজার বিষয় হলাে এতে তিনি খুশি না হয়ে, বরং কেন তাকে না জানিয়ে গিনেস বুকে নাম লেখা হলাে- এ অভিযােগে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের বিরুদ্ধেও মামলা করেন জোনাথন লি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button