আন্তর্জাতিক বিষয়াবলী

বিশ্বে প্রেসিডেন্ট পদে আসীন নারীরা

দ্রৌপদী মুর্মু, ভারতের রাষ্ট্রপতি

আদিবাসী সম্প্রদায় থেকে ভারতের রাষ্ট্রপতি হয়ে সম্প্রতি ইতিহাস গড়েন। ৬৪ বছর বয়সী দ্রৌপদী মুর্মু। ওডিশার সাঁওতাল পরিবারে জন্মগ্রহণ করা এই নারীকে এ পদে আসতে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়েছে। রাজনীতিতে প্রবেশের আগে স্কুলশিক্ষক ছিলেন তিনি। ২৫ জুলাই ২০২২ তিনি ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।

ডেম স্যান্ড্রা মেসন, বারবাডােজের প্রেসিডেন্ট

২০২১ সালে বারবাডােজে প্রায় ৪০০ বছরের সাংবিধানিক রাজতন্ত্রের অবসান হয় এবং দেশটি প্রজাতন্ত্রে পরিণত হয়। এরপর ক্যারিবীয় দেশটির প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন ডেম স্যান্ড্রা মেসন। এর আগে ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত দেশটির গভর্নর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

কাতেরিনা সাকেলারােপুলু, গ্রিসের প্রেসিডেন্ট

প্রথম গ্রিক নারী প্রেসিডেন্ট কাতেরিনা সাকেলারােপুলু একজন প্রখ্যাত। বিচারক। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে গ্রিসের সর্বোচ্চ প্রশাসনিক আদালত কাউন্সিল অব স্টেটের প্রেসিডেন্টসহ বিভিন্ন পদে নিয়ােজিত ছিলেন তিনি। ২০২০ সালে গ্রিসের প্রেসিডেন্ট নির্বাচিত হন কাতেরিনা সাকেলারােপুলু।

হালিমা ইয়াকুব, সিঙ্গাপুরের প্রেসিডেন্ট

হালিমা ইয়াকুব সিঙ্গাপুরের অষ্টম প্রেসিডেন্ট। ২০১৭ সালে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তিনি। তাঁর মা মালে এবং বাবা ভারতীয় বংশােদ্ভূত। ২০১৩ সালে তিনি দেশটির প্রথম নারী হিসেবে পার্লামেন্টে স্পিকারের দায়িত্বও পালন করেন।

বিদ্যা দেবী ভান্ডারি, নেপালের প্রেসিডেন্ট

বিদ্যা দেবী ভান্ডারি নেপালের প্রথম নারী প্রেসিডেন্ট। এর আগে প্রতিরক্ষামন্ত্রী এবং পরিবেশ ও জনসংখ্যাবিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব। পালন করেছেন তিনি। রাজনৈতিক জীবনে নেপালের কমিউনিস্ট পার্টির ভাইস চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেছেন বিদ্যা। তিনি ২০১৫ সালে প্রথম ও ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে নেপালের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

সাই ইং ওয়েন, তাইওয়ানের প্রেসিডেন্ট

তাইওয়ানের রাজনীতিবিদ ও শিক্ষাবিদ সাই ইং ওয়েন স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানের বর্তমান প্রেসিডেন্ট। ২০১৬ সালে প্রথমবার ও ২০২০ সালে দ্বিতীয়বারের মতাে নারী প্রেসিডেন্ট। নির্বাচিত হন তিনি। সাইকে নিয়মিত বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারীদের একজন হিসেবে আখ্যা দিয়েছে। টাইম সাময়িকী।

সাললামে জুরাবিচভিলি, জর্জিয়ার প্রেসিডেন্ট

জর্জিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট সালােমে জুরাবিচভিলি একজন সাবেক কূটনীতিক। ফ্রান্সের প্যারিসে জর্জিয়ার রাজনৈতিক শরণার্থী পরিবারে জন্ম নেন তিনি। ২০১৮ সালে। জুরাবিচভিলি জর্জিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। নারী অধিকার ও সমতা প্রতিষ্ঠার পক্ষে কাজ করার জন্য পরিচিত তিনি।

সাহলে ওয়ার্ক জিউড, ইথিওপিয়ার প্রেসিডেন্ট

ইথিওপিয়ার কূটনীতিক সাহলে ওয়ার্ক জিউড ২০১৮ সাল থেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে নিয়ােজিত আছেন। তিনি ইথিওপিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট। এর আগে নাইরােবিতে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে নিযুক্ত ছিলেন সাহলে ওয়ার্ক জিউড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button