টুকরো সংবাদবিশ্বের ৯টি আশ্চর্যজনক ঘটনা

বিশ্বের ৯টি আশ্চর্যজনক ঘটনা

-

- Advertisment -
- Advertisement -

চব্বিশ বছরে ৭ পর্বতশৃঙ্গ জয়

৬ মে ২০২২ গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী কুয়েতের ইউসেফ আল রিফাই ২৪ বছর ১১৯ দিন বয়সে বিশ্বের সাতটি আগ্নেয়শৃঙ্গ জয়। করেন। এর মধ্য দিয়ে তিনি বিশ্ব রেকর্ড গড়েন। তিনি বিশ্বের ২৪তম ব্যক্তি, যিনি প্রতিটি মহাদেশের সর্বোচ্চ আগ্নেয় পর্বতশৃঙ্গে আরােহণ করেন। ২২ ডিসেম্বর ২০২১ ইউসেফ আল রিফাই সর্বশেষ অ্যান্টার্কটিকা মহাদেশের মাউন্ট সাইডল জয় করেন। ২০১৫ সালের ৩০ ডিসেম্বর আফ্রিকা মহাদেশের তানজানিয়ার মাউন্ট কিলিমানজারাে জয়ের মধ্য দিয়ে সাতটি আগ্নেয় পর্বতশৃঙ্গ জয়ের অভিযানে নামেন রিফাই।

টানা ১০২ দিন দৌড়

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে বসবাসকারী জ্যাকি হান্ট ব্রোয়ের্সমা টানা ১০২ দিনে ১০২টি ম্যারাথনে অংশ নিয়ে রেকর্ড গড়েন। দুরারােগ্য ক্যান্সারে এক পা চিরতরে হারিয়ে কৃত্রিম পা নিয়ে। শারীরিক প্রতিবন্ধকতা উপেক্ষা করে বিশ্ব। রেকর্ডের খাতায় নাম লেখান এ নারী। ৫ মে ২০২২ জ্যাকি ২৬.২ মাইল দৌড়ে অ্যালিসা ক্লার্কের রেকর্ড ভাঙেন। ২০২০ সালে ক্লার্ক টানা ৯৫টি ম্যারাথনে দৌড়ে বিশ্ব রেকর্ড গড়েন।

দৃষ্টিহীন চালকের রেকর্ড

ড্যান পারকার কার রেসিংয়ের পেশাদার খেলােয়াড়। এক দশক আগে রেসিংয়ে অংশ নিতে গিয়ে দুর্ঘটনায় দৃষ্টিশক্তি হারান ড্যান। ৩১ মার্চ ২০২২ যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে স্পেসপাের্ট আমেরিকা নামের কার রেসিংয়ে অংশ নিয়ে বিশ্ব রেকর্ড গড়েন তিনি। ড্যানের জন্য তৈরি বিশেষ একটি গাড়িতে ঘণ্টায় ২১১.০৪৩ মাইল গতি তােলেন তিনি। এর আগের রেকর্ডটি ছিল ঘণ্টায় ২০০.৫১ মাইলের।

কলমের ওজন ৩৭ কেজি

৩৭ কেজির বেশি ওজনের একটি বিশালাকারের বলপয়েন্ট কলম বানিয়ে তাক লাগিয়ে দেন ভারতের হায়দরাবাদের বাসিন্দা আচার্য মাকুনুরি শ্রীনিবাস। কলমটি ৫.৫ মিটার বা ১৮ ফুটের বেশি লম্বা। ওজন ৩৭.২৩ কেজি। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, এর আগে বিশ্বে এত বড় কলম বানানাে হয়নি।

সিনেমা দেখে গিনেস রেকর্ড

- Advertisement -

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বসবাসকারী রামিরাে আলানিস তার পছন্দের। ‘স্পাইডারম্যান :  নাে ওয়ে হােম’ চলচ্চিত্রটি ২৯২ বার দেখে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান। ১৬ ডিসেম্বর ২০২১-১৫ মার্চ ২০২২ পর্যন্ত এ চলচ্চিত্রটি দেখতে ব্যয়ও করেন ৩,৪০০ ডলার।

তের বছর বয়সেই স্নাতক

১৩ বছর বয়সেই আনুষ্ঠানিকভাবে স্নাতক ডিগ্রি অর্জন করেন এলিয়ট ট্যানার। এমনকি সে এখন পিএইচডি ডিগ্রি নেওয়ার পরিকল্পনাও করছে। তার বাড়ি যুক্তরাষ্ট্রের মিনেসােটা অঙ্গরাজ্যের সেইন্ট লুইস পার্ক শহরে। ২০২২ সালর মে মাসে ইউনিভার্সিটি অব মিনেসােটা থেকে আনুষ্ঠানিকভাবে স্নাতক ডিগ্রি লাভ করেন এলিয়ট। তার বিষয়ও বেশ জটিল, পদার্থ ও গণিত। শৈশব থেকে পড়াশােনার প্রতি ভীষণ আগ্রহ এলিয়টের। মাত্র দুই বছর বয়সে সে পড়তে শুরু করে। তার মা মিশেল ট্যানার জানান, ৯ বছর বয়সে এলিয়ট কলেজ পর্যায়ের বই পড়তে শুরু করে।

বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি

ফ্রান্সের এক নারী ধর্মযাজক বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হিসেবে স্বীকৃতি পান। ২৫ এপ্রিল ২০২২ গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ সিস্টার আন্দ্রেকে এ স্বীকৃতি দেয়। তার বয়স ১১৮ বছর ৭৩ দিন। ১৯ এপ্রিল ২০২২ বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জাপানি নারী কানে তানাকা ১১৯ বছর বয়সে মারা যান।

বিশ্বের সবচেয়ে লম্বা পরিবার

১৩ এপ্রিল ২০২২ গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে প্রকাশিত তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মিনেসােটা অঙ্গরাজ্যে বসবাসকারী একটি পরিবার বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের পরিবার। এ পরিবারের কর্তার নাম স্কট ট্রাপস। তার উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চি। স্কটের স্ত্রী ক্রিসির উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি। পাঁচ সদস্যের পরিবারে ক্রিসি সবচেয়ে কম লম্বা। এই পরিবারে সবচেয়ে লম্বা ব্যক্তি স্কট-ক্রিসির ছেলে অ্যাডাম ট্রাপস। তার উচ্চতা ৭ ফুট ৩ ইঞ্চি।

এক প্রতিষ্ঠানে ৮৪ বছর

- Advertisement -

ব্রাজিলেরসকিউ শহরের নাগরিক ওয়াল্টার ওথম্যান তার শতবর্ষী জীবনে একই প্রতিষ্ঠানে টানা ৮৪ বছর চাকরি করে বিশ্ব রেকর্ড করেন। তিনি ১৬ বছর বয়সে অভিজ্ঞতা ছাড়াই স্থানীয় একটি কারখানায় ফ্লোরম্যান হিসেবে কাজ শুরু করেন। রেনেক্সভিউ নামের ঐ কারখানাটি কাপড় তৈরি করে। একই প্রতিষ্ঠানে কাজ করতে করতে তিনি ফ্লোরম্যান থেকে বিপণন, প্রশাসনিকসহ বিক্রয় ব্যবস্থাপক হিসেবে অবসরে যান। টানা ৮৪ বছর কর্মক্ষম থাকা ও একই প্রতিষ্ঠানে চাকরি করার কারণে গিনেস বুক অব ওয়ার্ল্ড ও রেকর্ডসে নাম উঠেছে ওয়াল্টারের।

- Advertisement -
Bcs Preparation
Bcs Preparation
BCS Preparation is a popular Bangla community blog site on education in Bangladesh. One of the objectives of BCS Preparation is to create a community among students of all levels in Bangladesh and to ensure the necessary information services for education and to solve various problems very easily.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news

মে দিবস সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর [PDF]

মে দিবস সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর নিয়ে নিচে আলোচনা করা হলো। আশা করি পিডিএফটি আপনাদের উপকারে আসবে। https://www.youtube.com/watch?v=6Lx2cHXcgss পিডিএফ...

মনোযোগ দাও প্রতিটি অধ্যায়ে

পৌরনীতি ও নাগরিকতা বিষয়ে ভালো করতে হলে বহুনির্বাচনি আর সৃজনশীল অংশে জোর দিতে হবে। এবারের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে।...

অনুশীলন করো প্রতিদিন

হিসাববিজ্ঞান পরীক্ষায় খুব ভালো নম্বর তুলতে চাইলে নিচের টিপসগুলো মনে রেখো। নম্বর বিভাজন: পরীক্ষায় সৃজনশীল অংশে প্রশ্ন থাকবে ১১টি। ১১টি...

ব্যাকরণ অংশই বেশি গুরুত্বপূর্ণ

বাংলা দ্বিতীয় পত্রে ভালো করতে হলে কিছু নিয়মকানুন জেনে নাও। বাংলা দ্বিতীয় পত্রে রচনামূলকে ৪০ আর বহুনির্বাচনিতে ১৫ মোট ৫৫...
- Advertisement -spot_img

প্রতিটি প্রশ্নে প্রয়োজনীয় চিত্র আঁকবে

জীববিজ্ঞানের বহুনির্বাচনি অংশে ভালো নম্বরের জন্য সিলেবাসের সংশ্লিষ্ট অধ্যায়ের সংশ্লিষ্ট সংজ্ঞা, বৈশিষ্ট্য, উদাহরণ, চিত্রের বিভিন্ন অংশ ভালোভাবে পড়বে। সৃজনশীল...

ভালো করে বুঝে পড়ো পাঠ্যবইয়ের লেসনগুলো

ইংরেজি প্রথম পত্রের প্রশ্নের ধরন ও উত্তর লেখার কলাকৌশল নিয়ে আলোচনা করা হলো: ১. পার্ট—এ: রিডিং টেস্ট প্রথম অংশে (পার্ট-এ) ৩০...

Must read

মে দিবস সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর [PDF]

মে দিবস সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর নিয়ে...

মনোযোগ দাও প্রতিটি অধ্যায়ে

পৌরনীতি ও নাগরিকতা বিষয়ে ভালো করতে হলে বহুনির্বাচনি আর...
- Advertisement -

এই বিভাগের আরো পোস্ট