আন্তর্জাতিক বিষয়াবলী

বিশ্বের আলােচিত বিরােধপূর্ণ সীমান্ত

সীমান্ত/স্থান  যেসব দেশের মধ্যে বিরােধ তথ্য
দনবাস ইউক্রেন ও রাশিয়া ইউক্রেনের দক্ষিণ-পূর্বের এই অঞ্চলটিতে রুশ বিচ্ছিন্নতাবাদীরা ২০১৪ সাল থেকে বিদ্রোহ করে আসছে। তাদের মূল লক্ষ্য দোনেৎস্ক ও লুহানস্ককে ইউক্রেন থেকে আলাদা করে ফেলা।
ক্রিমিয়া ইউক্রেন ও রাশিয়া ২০১৪ সালে এক সামরিক অভিযান চালানাের মাধ্যমে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপটি দখল করে নেয়।
আকসাই চীন ভারত ও চীন ভারত ও চীনের মধ্যে একটি বিরােধপূর্ণ সীমান্ত। ভারত একে লাদাখের অংশ হিসেবে মনে করে, অপর দিকে চীন একে তাদের জিনজিয়াং প্রদেশের অংশ মনে করে। ১৯৬২ ভারত-চীন যুদ্ধের পর চীন এটি দখল করে নেয়।
লাদাখ  ভারত ও চীন ১৯৪৭ সালের পর থেকে ভারত, পাকিস্তান ও চীনের মধ্যে এই অঞ্চল নিয়ে বিরােধ শুরু হয়। ১৯৬২ সালে চীন ভারত আক্রমণ করলে এই অঞ্চলে ব্যাপক সংঘর্ষ হয়।
দোকলাম ভারত, চীন ও ভুটান ভারত, চীন ও ভুটান সীমান্তে অবস্থিত একটি মালভূমি। বর্তমানে এটি ভুটানের দখলে। ২০১৭ সালে চীন এখানে রাস্তা নির্মাণ করতে চাইলে ভারত ও চীনের মধ্যে বিরােধ দেখা দেয়, এতে উভয় দেশ সেনা মােতায়েন করে এবং উত্তেজনার সৃষ্টি হয়।
কালাপানি, লিপুলেখ নেপাল ও ভারত ১৯৯৭ সালে নেপাল এই অঞ্চলকে নিজেদের বলে দাবি করে। এ নিয়ে নেপাল ও ভারতের মধ্যে সীমান্তবিরােধ দেখা দেয়।
সিয়াচেন হিমবাহ ভারত  ও পাকিস্তান বিশ্বের সবচেয়ে উঁচু যুদ্ধক্ষেত্র বলা হয় একে। ভারত ও পাকিস্তানের মাঝামাঝি কাশ্মীরে অবস্থিত এটি। মূলত এই এলাকাটি বর্তমানে ভারতের দখলে আছে, পাকিস্তান কিন্তু পাকিস্তান একে নিজেদের বলে দাবি করে।
গােলান মালভূমি সিরিয়া ও ইসরায়েল গােলান পর্বতমালার এই মালভূমিটি সিরিয়ায় অবস্থিত। কিন্তু ১৯৬৭ সালে আরব-ইসরায়েল তৃতীয় যুদ্ধের পর ইসরায়েল অঞ্চলটি দখল করে নেয়।
নাগাের্নো-কারাবাখ আর্মেনিয়া ও আজারবাইজান দক্ষিণ ককেশাসের এই অঞ্চল আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ হিসেবে স্বীকৃত হলেও এখানকার সংখ্যাগরিষ্ঠ মানুষ আর্মেনিয়া জাতিসত্তার। বর্তমানে অঞ্চলটি আর্টসখ প্রজাতন্ত্র নামের স্বায়ত্তশাসিত দেশ কর্তৃক পরিচালিত হয়।
শাত-ইল আরব
ইরাক ও ইরান
টাইগ্রিস ও ইউফ্রেতিস নদীর সংযােগস্থল থেকে এই নদীর উৎপত্তি এবং বয়ে গেছে ইরাক ও ইরানের মধ্য দিয়ে। এই জলপথের অধিকারকে কেন্দ্র করেই মূলত ইরাক-ইরান বিরােধ শুরু হয়।
জেরুজালেম
ফিলিস্তিন ও ইসরায়েল
মুসলিম, খ্রিষ্টান ও ইহুদিদের কাছে জেরুজালেম পবিত্র নগরী। ১৯৪৮ সালে  ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠা হওয়ার পর থেকে তারা জেরুজালেমকে নিজেদের দখলে নেওয়ার চেষ্টা করতে থাকে। প্রথমে ফিলিস্তিনের অংশ থাকলেও বর্তমানে এর বড় অংশ ইসরায়েলের দখলে।
প্রিয়া বিহার মন্দির
কম্বােডিয়া ও থাইল্যান্ড
৯০০ বছরের একটি মন্দির ঘিরেই বিরােধ চলছে থাইল্যান্ড ও কম্বােডিয়ার মধ্যে। ১৯৬২ সালে আন্তর্জাতিক আদালত মন্দিরটির মালিকানা নিয়ে কম্বােডিয়ার পক্ষে রায় দেয়। তবু মন্দিরটির মালিকানা নিয়ে প্রায়ই সংঘর্ষে জড়িয়ে পড়ে কম্বােডিয়া-থাইল্যান্ড।
কারগিল
ভারত ও পাকিস্তান
ভারত ও পাকিস্তানের মধ্যে অবস্থিত বিশ্বের সবচেয়ে বেশি অস্ত্র সজ্জিত সীমান্ত। ১৯৯৯ সালের মে মাসে এই কারগিলেই ভারত ও পাকিস্তানের মধ্যে সর্বশেষ যুদ্ধ সংঘটিত হয়।
খাইবার গিরিপথ
পাকিস্তান ও আফগানিস্তান
পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে বিরােধপূর্ণ সীমান্ত। এই গিরিপথ পাকিস্তানও আফগানিস্তানকে সংযুক্ত করেছে। মূলত যুক্তরাষ্ট্রের আফগানিস্তান আক্রমণ করার পর থেকে গিরিপথটি নিয়ে বিরােধ শুরু হয়।
পেরিজিল/লায়লা দ্বীপ
মরক্কো ও স্পেন
মাত্র ৩৭ একরের এই পাথুরে দ্বীপ নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে মরক্কো ও স্পেন। দ্বীপটি নিয়ে ২০০২ সালে দেশ দুটি সংঘর্ষে জড়ায়।
আবু মুসা
 ইরান ও সংযুক্ত আরব আমিরাত
পারস্য উপসাগরের খুবই গুরুত্বপূর্ণ একটি দ্বীপ আবু মুসা। সাগরের গভীরতার জন্য বড় বড় জাহাজ দ্বীপ ঘেঁষে চলাচল করে। বর্তমানে এটি ইরানের অধীনে থাকলেও আরব আমিরাত এটিকে তাদের শারজাহ রাজ্যের অংশ হিসেবে দাবি করে।
কুড়িল দ্বীপপুঞ্জ জাপান ও রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এক চুক্তি অনুসারে সােভিয়েত ইউনিয়ন জাপানের কুড়িল দ্বীপপুঞ্জ নিজেদের করে নেয়। এই দ্বীপগুলাের অধিকার সংক্রান্ত বিবাদের জন্য রাশিয়া ও জাপানের মধ্যে বিশ্বযুদ্ধের পর কোনাে শান্তিচুক্তি হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button