আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
তথ্য যোগাযোগ ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি : আকাশ মহাকাশ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

মহাকাশে চীনের ধান চাষ

মহাকাশে ধানের চাষ শুরু করেছে চীন। এই ধানের নাম দেয়া হয়েছে স্বীয় ধান। ২০২০ সালের ২৩ নভেম্বরে যাত্রা শুরু করে প্রায় ২৩ দিনের অভিযানে চাদকে প্রদক্ষিণ । করে আসে চীনা মহাকাশযান চ্যাংই-৫ (Change-5)-এর মডিউল। এর ভেতরে রাখা। ছিল ৪০ গ্রাম সাধারণ ধান। মহাকাশে এ ধানের ভেতর কী প্রভাব পড়ে, সেটা জানার চেষ্টাই এর উদ্দেশ্য। সেই ধান থেকে চারা তৈরি করে এবার তা থেকেই ধানচাষ করেন। গবেষকরা। গুয়াংডং প্রদেশে সাউথ চায়না এগ্রিকালচারাল ইউনিভার্সিটিতে এই বিশেষ। ধান থেকে চারা তৈরি করে ধান উৎপাদন করা হয়েছে।

বৃহস্পতির চাঁদে যাবে নাসার রকেট

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার রকেট বৃহস্পতি গ্রহের চাদ ইউরােপাতে যাবে। সেখানে প্রাণের সন্ধানে এ রকেট পাঠানাে হবে। ইউরােপায় বরফের নিচে তরল পানির মহাসাগর আছে। সম্ভাব্য লবণাক্ত পানির সেসব জলরাশিতে প্রাণের অস্তিত্ব। থাকতে পারে। এজন্য সংস্থাটি ইউরোপা ক্লিপার মিশন নামের একটি অনুসন্ধান প্রকল্প। হাতে নেয়। ২০২৪ সালের অক্টোবরে উৎক্ষেপণ করা হবে রকেটটি। সৌরজগতের। বৃহত্তম গ্রহটির এ উপগ্রহ পৃথিবী থেকে ৬৩ কোটি কিলােমিটার দূরে অবস্থিত।

শুক্র গ্রহে নাসার অভিযান

লাল গ্রহ মঙ্গলের পর এবার শুক্র গ্রহে অভিযান চালানাের ঘােষণা দেয় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
তারা এ গ্রহের পরিবেশ ও ভৌগােলিক বৈশিষ্ট্য জানতে দুটি অভিযান পরিচালনা করবে। এ অভিযান দুটি পরিচালনা করা হবে ২০২৮-২০৩০ সালের মধ্যে। নাসার প্রশাসক বিল নেলসন জানান, প্রতিটি অভিযান পরিচালনার জন্য ৫০ কোটি ডলার ব্যয় হবে। ১৯৯০ সালে সর্বশেষ এমন অভিযান পরিচালনা করা হয়।

জিস্যাট-১ উৎক্ষেপণ ব্যর্থ

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরাে) বড় স্বপ্নের প্রকল্প জিও ইমেজিং উপগ্রহ জিস্যাট-১ (GISAT-1)। ১২ আগস্ট ২০২১ ভারতীয় সময় ভাের ৫টা ৪৩ মিনিটে। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। ক্রোয়ােজেনিক স্টেজে ত্রুটি থাকার ফলে উপগ্রহটিকে কক্ষপথে বসানাে। যায়নি। ২০১৭ সাল থেকে পরপর ১৪টি সফল মিশন হয়েছে ইসরাের হাত ধরে।

বেলুনে মহাকাশ যাত্রা

বিশেষ ধরনের বেলুনে চড়িয়ে পর্যটকদের মহাকাশ ভ্রমণে নিয়ে যাবেন যুক্তরাষ্ট্রের এক প্রতিষ্ঠান। ফ্লোরিডার হিউম্যান স্পেস ফ্লাইট কোম্পানি স্পেস পারস্পেক্টিভ জনপ্রতি ১,২৫,০০০ হাজার ডলারে পর্যটকদের এমন একটি চমৎকার ভ্রমণ অভিজ্ঞতা অর্জনের জন্য আমন্ত্রণ জানায়। ১৮ জুন ২০২১ উচ্চ প্রযুক্তিসম্পন্ন উষ্ণ বায়ুভর্তি এ বেলুনটির পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন হয়। এ সময় কোনাে ক্ৰ ছাড়াই ছয় ঘণ্টা ৩৯ মিনিট পর ভূ-পৃষ্ঠে ফিরে আসে বেলুন যানটি। ‘স্পেসশিপ নেপচুন’ নামের এ ক্যাপসুলের পর্যটকবাহী প্রথম টককন ফ্লাইটটি মহাকাশের উদ্দেশ্যে ছেড়ে যাবে ২০২৪ সালের শুরুর দিকে।

ঝুরংয়ের ছবি প্রকাশ

সম্প্রতি চীনের মহাকাশ সংস্থা মঙ্গলপৃষ্ঠে বিচরণরত কুরং (Zhurong) রােভারের : ভিডিওচিত্র প্রকাশ করেছে। মঙ্গলপৃষ্ঠে চীনা রােবটটির স্থাপিত ওয়ারলেস ক্যামেরা থেকে এই ছবিগুলাে তােলা হয়েছে। ঝুরং রােবটযানটির মঙ্গলে মে মাসে অবতরণ, প্যারাসুট সিস্টেম স্থাপন : এবং মঙ্গলের মাটিতে মহাকাশযানটির স্পর্শ করার ভিডিওচিত্র ধারণ করে।

বেসরকারি ব্যবস্থাপনায় মহাকাশ ভ্রমণ

১ জুলাই ২০২১ ভার্জিন গ্যালাকটিকের ইউনিটি ২২ নভােযানে চেপে মহাকাশ ঘুরে আসেন ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন। রিচার্ড ব্র্যানসনের মতােই আরেক বিলিয়নিয়ার উদ্যোক্তা অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ২০ জুলাই ২০২১ তার কোম্পানি অরিজিন-এর তৈরি রকেটে চড়ে মহাশূন্যে উড়ে যান। এছাড়া তার সফরসঙ্গী হন প্রবীণতম মহাকাশচারী ৮২ বছর বয়সী নারী ওয়ালি ফ্যাংক এবং সর্বকনিষ্ঠ।

মহাকাশযাত্রী অলিভার ডেইমেন নামের ১৮ বছরের এক কিশাের। ২০ জুলাই ২০২১ মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) নভােচারীর নতুন সংজ্ঞা প্রকাশ করে। কমার্শিয়াল অ্যাস্ট্রোনাট উইংস কর্মসূচির হালনাগাদ করা নিয়ম অনুযায়ী, যারা মহাকাশযানের তু হবেন এবং মহাকাশে ওই যানের নিরাপত্তায় অবদান রাখবেন শুধু তারাই নভােচারী হিসেবে গণ্য হবেন। এছাড়া নভােচারী হিসেবে নাম লেখাতে হলে মহাকাশযাত্রীকে অবশ্যই পৃথিবীপৃষ্ঠ থেকে ৫০ মাইল ওপরে যেতে হবে।

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button