টুকরো সংবাদ

বায়ুবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি

বাগেরহাটের মােংলায় ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বায়ুবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে ৪ সেপ্টেম্বর ২০২২ মােংলা গ্রিন পাওয়ার লিমিটেডের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বাের্ড (BPDB)। মােংলা বায়ুবিদ্যুৎ কেন্দ্র থেকে ২০ বছর বিদ্যুৎ কিনবে BPDB।

চুক্তি অনুযায়ী, প্রতি ইউনিট বিদ্যুতের দাম হবে ০.১৩২০ মার্কিন ডলার। ডলারের বিনিময় হার ধরে প্রতি মাসের বিদ্যুৎ বিল পরিশােধ করা হবে কেন্দ্রটিকে। বিদ্যুৎকেন্দ্রটি যৌথভাবে নির্মাণ করবে চীনের ইনভিশন এনার্জি কোম্পানি লিমিটেড, বাংলাদেশের এসকিউ ট্রেডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড ও হংকংয়ে নিবন্ধিত কোম্পানি ইনভিশন রিনিউয়েবল এনার্জি বাংলাদেশ লিমিটেড।

এ তিন প্রতিষ্ঠান মিলে মােংলা গ্রিন পাওয়ার লিমিটেড গঠন করে। এ কেন্দ্রে ২.৫ মেগাওয়াট ক্ষমতার মােট ২২টি টারবাইন থাকবে। মােংলা বিদ্যুৎকেন্দ্রটি বেসরকারি খাতে চুক্তি হওয়া দ্বিতীয় বায়ুবিদ্যুৎ কেন্দ্র।

উল্লেখযােগ্য বায়ুবিদ্যুৎ কেন্দ্র

  • ফেনীতে ২০০৫ সালে দেশের প্রথম বায়ুবিদ্যুৎকেন্দ্র নির্মিত হয়। এটির বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ০.৯০ মেগাওয়াট
  • ২০০৮ সালে কক্সবাজারের কুতুবদিয়ায় করা হয় এক মেগাওয়াট ক্ষমতার বায়ুবিদ্যুৎ কেন্দ্র। ইতােমধ্যেই BPDB সিরাজগঞ্জে দুই মেগাওয়াট ক্ষমতার একটি বায়ুবিদ্যুৎ কেন্দ্র পরীক্ষামূলকভাবে চালু করে
  • বেসরকারি খাতে দেশের প্রথম বায়ুবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে কক্সবাজারে কাজ করছে ইউএস-ডিকে গ্রিন এনার্জি। ৬০ মেগাওয়াট ক্ষমতার এ বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে ২০১৪ সালে চুক্তি করে BPDB।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button