ডিসেম্বর মাসের জাতীয় ও আন্তর্জাতিক দিবস ও প্রতিপাদ্য বিষয়

‘বাংলা বন্ড’ ছাড়ার পর এবার দেশে ‘টাকাবন্ড’

টাকা বন্ড ছেড়ে আর্থিক খাতের ব্যবসায় যুক্ত হচ্ছে বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান আন্তর্জাতিক পুঁজি বিনিয়ােগ সংস্থা (IFC)। যুক্তরাজ্যের লন্ডনে ‘বাংলা বন্ড’ ছাড়ার পর এবার দেশে ‘টাকাবন্ড’ ছাড়ার উদ্যোগ নেয়। IFC’র লক্ষ্য বন্ড ছেড়ে টাকা তুলে দেশের বিভিন্ন শিল্পে বিনিয়ােগ করা।

১৭ অক্টোবর ২০২১ অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ERD) এ টাকা বন্ড ছাড়ার প্রাথমিক সম্মতি দেয়। IFC দেশের শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (IO) মাধ্যমে এ বন্ডের টাকা সগ্রহের পরিকল্পনা করছে। IFC টাকা বন্ড ছাড়লে তা ব্যবসা হিসেবেই গণ্য হবে। এ জন্য অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মতাে যথাযথ কর দিতে হবে।

এখন বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC) অনুমােদন দিলে IFC’র টাকা বন্ড চূড়ান্ত রূপ পাবে। IFC এতদিন বিদেশ থেকে তহবিল এনে বেসরকারি খাতে অর্থায়ন ও বিনিয়ােগ করে আসছিল।

১১ নভেম্বর ২০১৯ IFC’র সহায়তায় লন্ডন স্টক এক্সচেঞ্জে (LSE) চালু হয় ‘বাংলা বন্ড’ (Bangla Bond)। যার মাধ্যমে ১ কোটি ৯৫ লাখ হাজার ডলার সংগ্রহ করা হয়, যা তখন বাংলাদেশি মুদ্রায় ১৬০ কোটি টাকার সমান ছিল। IFC’র বাংলা বন্ড থেকে প্রাণ-আরএফএল’র দুটি কোম্পানি ১৬০ কোটি টাকা ঋণ পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top