বাংলাদেশ বিষয়াবলী : বিশ্ব মঞ্চে বাংলাদেশ

IORA’র চেয়ারম্যান বাংলাদেশ

১৭ নভেম্বর ২০২১ ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলাের সহযােগিতা সংস্থা Indian Ocean Rim Association (IORA) এর কাউন্সিল অব মিনিস্টার্সের (COM) ২১তম সম্মেলন বাংলাদেশের ঢাকায় অনুষ্ঠিত হয়। সম্মেলনে চেয়ারম্যান নির্বাচিত হয় বাংলাদেশ। আগামী দুই বছরের জন্য বাংলাদেশ এ দায়িত্ব পালন করবে।

SATRC’র চেয়ারম্যান বাংলাদেশ

দক্ষিণ এশীয় টেলিযােগাযােগ নিয়ন্ত্রক কাউন্সিলের (SATRC) চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। এশিয়া-প্যাসিফিক টেলিকমিউনিটির (APT) তত্ত্বাবধানে ১-৩ নভেম্বর ২০২১ অনুষ্ঠিত SATRC’র ২২তম সভায় সর্বসম্মতভাবে বাংলাদেশকে চলতি বছর থেকে ২০২৩ পর্যন্ত মেয়াদে সভাপতি নির্বাচিত করা হয়। বাংলাদেশ টেলিযােগাযােগ নিয়ন্ত্রণ কমিশনের (BTRC) চেয়ারম্যান শ্যামসুন্দর শিকদার ২০২৩ সালের মেয়াদে এই কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। বর্তমানে তিনি SATRC’র ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

নরওয়ের বিশ্ববিদ্যালয়ে নেতৃত্বে

২০২১ সালের সেপ্টেম্বরে ইউরােপের দেশ নরওয়ের ভােদা। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বাংলাদেশি শিক্ষার্থী রাকিন আবসার অর্ণব সদস্য নির্বাচিত হন। ভােলদা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে ২২ জন প্রতিনিধি নির্বাচিত হন। এর মধ্যে ১১ জন থাকেন মূল সদস্য এবং ১১ জন সহযােগী সদস্য। প্রতিটি বিভাগ থেকে চারজন সদস্য নির্বাচিত হন। এর মধ্যে দুজন মূল সদস্য, আর দুজন সহযােগী। মিডিয়া অ্যান্ড জার্নালিজম বিভাগ থেকে ভােটের মাধ্যমে অর্ণব সহযােগী সদস্য নির্বাচিত হন।

বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার

২৮ অক্টোবর ২০২১ ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা প্রেস ক্লাবে বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র (বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার) উদ্বোধন করা হয়। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনের সহায়তায় এ মিডিয়া সেন্টারটি স্থাপিত হয়। মিডিয়া সেন্টারটিতে কম্পিউটার, স্ক্যানার, একটি এক্সিবিশন হল, লাইব্রেরি এবং প্রজেক্টরসহ সব ধরনের আধুনিক সুবিধা রয়েছে। ৬ সেপ্টেম্বর ২০২১ নয়াদিল্লিতে প্রেস ক্লাব অব ইন্ডিয়ায় (PCI) বঙ্গবন্ধু মিডিয়া সেন্টারের উদ্বোধন করা হয়।

আল-আজহার বিশ্ববিদ্যালয়ের শাখা

বাংলাদেশের শিক্ষানগরী হিসেবে পরিচিত রাজশাহীতে মিসরের বিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ের একটি শাখা চালু হতে যাচ্ছে। আল-আজহারের একটি প্রাক-বিশ্ববিদ্যালয় শাখা রাজশাহী দারুস সালাম কামিল মাদরাসায় চালুর বিষয়ে সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ। এখানে আল-আজহার বিশ্ববিদ্যালয় ও দারুস সালাম কামিল মাদরাসার সমন্বয়ে নার্সারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান করা হবে। ৪ নভেম্বর ২০২১ এ লক্ষ্যে ঢাকার মিসর দূতাবাসের উপপ্রধান মরিয়ম এম রাগেই দারুস সালাম কামিল মাদরাসা পরিদর্শন করেন।

About Bcs Preparation

BCS Preparation is a popular Bangla community blog site on education in Bangladesh. One of the objectives of BCS Preparation is to create a community among students of all levels in Bangladesh and to ensure the necessary information services for education and to solve various problems very easily.
View all posts by Bcs Preparation →

Leave a Reply

Your email address will not be published.