আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

Click Here
নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

বাংলাদেশ বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দিন শিরোনামে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমান বাহিনীর অফিসিয়াল সাইট। নিয়োগ বিজ্ঞপ্তিটি নিম্নে দেওয়া হলো। অনলাইনে আবেদন করা যাবে ১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে ৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা
শাখা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান GCE ‘ও’ এবং ‘এ’ লেভেল
জিডি(পি) উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং পদার্থ ও সাধারণ গণিত-এ ন্যূনতম লেটার গ্রেড-‘এ’। ‘ও’ লেভেলে পদার্থ ও গণিত-সহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি’ এবং ‘এ’ লেভেলে পদার্থ ও গণিত-এ ন্যূনতম লেটার গ্রেড-বি’।
লজিস্টিক/এটিসি/ এডিডব্লিউসি উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং পদার্থ ও সাধারণ গণিত-এ ন্যূনতম লেটার গ্রেড-‘এ’। ‘ও’ লেভেলে পদার্থ ও গণিত-সহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি’ এবং ‘এ’ লেভেলে পদার্থ ও গণিত-এ ন্যূনতম লেটার গ্রেড-বি’।
লজিস্টিক/এটিসি/এডিডব্লিউসি প্রার্থীদের শাখা এক বছর প্রশিক্ষণ শেষে নির্ধারণ করা হবে।
ফিন্যান্স উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং পদার্থ ও সাধারণ গণিত-এ ন্যূনতম লেটার গ্রেড-‘এ’। ‘ও’ লেভেলে পদার্থ ও গণিত-সহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি’ এবং ‘এ’ লেভেলে পদার্থ ও গণিত-এ ন্যূনতম লেটার গ্রেড-বি’।
অন্যান্য যোগ্যতা
নাগরিকত্ব বাংলাদেশী পুরুষ/মহিলা নাগরিক।
উচ্চতা পুরুষ প্রার্থী কমপক্ষে ৬৪ ইঞ্চি। বুকের মাপ : কমপক্ষে ৩২ ইঞ্চি। প্রসারণ : ২ ইঞ্চি।
মহিলা প্রার্থী জিডি(পি)- কমপক্ষে ৬৪ ইঞ্চি, অন্যান্য- কমপক্ষে ৬২ ইঞ্চি । বুকের মাপ : কমপক্ষে ২৮ ইঞ্চি। প্রসারণ : ২ ইঞ্চি।
বৈবাহিক অবস্থা অবিবাহিত/অবিবাহিতা।
বয়স ১৬ বছর ৬ মাস হতে ২২ বছর (২৮ জুন ২০২৩ তারিখে), বয়সের ক্ষেত্রে হলফনামা গ্রহণযোগ্য নয় ৷
ওজন বয়স ও উচ্চতানুযায়ী।
চোখ দু চোখের দৃষ্টিশক্তি : জিডি(পি)- ৬/৬, এটিসি ও এডিডব্লিউসি- ৬/১২ পর্যন্ত এবং লজিস্টিক ও ফিন্যান্স- ৬/৬০ পর্যন্ত। সকল শাখার জন্য Color Perception Standard-I।
প্রার্থীর জন্য অযোগ্যতা
  1. সেনা/নৌ/বিমান বাহিনী অথবা অন্য কোনো সরকারি চাকরি হতে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় অবসর গ্রহণ;
  2. আইএসএসবি পরীক্ষায় দু’বার স্ক্রীন্ড আউট অথবা দু’বার প্রত্যাখ্যাত (একবার স্ক্রীন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবে);
  3. যে কোনো ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত;
  4. সিএমবি অথবা আপীল মেডিক্যাল বোর্ড কর্তৃক প্রত্যাখ্যাত;
  5. প্রার্থীর বয়স ১৯ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK) করা হলে গ্রহণযোগ্য নয়। ১৯ বছর বয়সের পর ল্যাসিক করা হলে, ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে ন্যূনতম ৬ (ছয়) মাস অতিবাহিত হতে হবে।

প্রশিক্ষণ/কমিশন

বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে ৩ বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ‘ফ্লাইং অফিসার’ পদবিতে নিয়মিত কমিশন প্রদান করা হবে। কমিশনপ্রাপ্তির পরবর্তী ১ বছরসহ মোট ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি প্রদান করা হবে।

আরো পড়ুন : বিমান বাহিনী অফিসার ক্যাডেট নিয়ােগ প্রস্তুতি

প্রশিক্ষণ শেষে অর্জিত ডিগ্রি

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালস (বিইউপি) এর অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনটিক্স ডিগ্রি অর্জন।

নির্বাচন পদ্ধতি

  • প্রাথমিক লিখিত পরীক্ষাঃ আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ, শুধুমাত্র ফিন্যান্স শাখার জন্য: আইকিউ, ইংরেজি ও ব্যবসায় শিক্ষা
  • প্রাথমিক ডাক্তারী পরীক্ষা
  • প্রাথমিক মৌখিক পরীক্ষা
  • আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি)
  • কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা
  • ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএফএসবি)। বিঃ দ্রঃ পরীক্ষাকেন্দ্রে সকল প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস (মোবাইল ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি) এবং ব্যাগ বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ ৷

বিশেষ সুযোগ-সুবিধা

প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০,০০০.০০ টাকা এবং প্রশিক্ষণশেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্য ৷

অফিসার ক্যাডেট হিসেবে ভর্তি পরবর্তী সুবিধাদি

ক্যারিয়ার : বৈমানিক হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ। এছাড়াও লজিস্টিক অফিসার, এয়ার ট্রাফিক কন্ট্রোলার, এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার এবং ফিন্যান্স অফিসার হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ ।

বিদেশে প্রশিক্ষণ : প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে মেধাবী অফিসার ক্যাডেটদের এবং কমিশনপ্রাপ্তির পর অফিসারগণের পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ ।

উচ্চ শিক্ষা সুবিধা : বিমান বাহিনীর তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-সহ দেশে/বিদেশে মাস্টার্স ও পিএইচডি-সহ উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ।

জাতিসংঘ মিশন : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগ ।

বাংলাদেশ দূতাবাস : বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগ প্রাপ্তির সুযোগ ।

বাসস্থান ও রেশন : নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্মত, সুসজ্জিত বাসস্থান এবং ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুযোগ।

সন্তানদের অধ্যয়ন : সন্তানদের যোগ্যতার ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বিইউপি, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমানবাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল/ কলেজে (বাংলা ও ইংলিশ ভার্সন) এবং ইংলিশ মিডিয়াম (ব্রিটিশ কারিকুলাম) এ অধ্যয়নের সুযোগ।

যাতায়াত : বিমান বাহিনীর এক ঘাঁটি থেকে অন্য ঘাঁটিতে সপরিবারে বিমান বা হেলিকপ্টার যোগে যাতায়াতের সুযোগ।

গাড়ি ঋণ ও ডিওএইচএস প্লট : শর্তসাপেক্ষে সুদমুক্ত গাড়ি ঋণ ও ডিওএইচএস-এ প্লট প্রাপ্তির সুযোগ।

চিকিৎসা : সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তানদের উন্নত চিকিৎসা; প্রয়োজনে নগদ অর্থ প্রদানসহ বিদেশে চিকিৎসার সুযোগ। পাশাপাশি সামরিক হাসপাতালে পিতা, মাতা, শ্বশুর ও শাশুড়ির উন্নত চিকিৎসার সুযোগ রয়েছে।

শাখা পরিবর্তনের সুযোগ : উড্ডয়নে অকৃতকার্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী শূন্যপদ সাপেক্ষে অন্যান্য শাখায় কমিশন প্রাপ্তির সুযোগ

অনলাইনে আবেদনের নিয়মাবলী

সরাসরি https://joinairforce.baf.mil.bd ওয়েবসাইটে ‘Apply Now‘ -এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে ফি বাবদ ১,০০০/- টাকা পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড-এর মাধ্যমে ‘Login’ করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। কোনো আবেদনকারী মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড না পেলে ২৪ ঘন্টার মধ্যে তা helpdesk@baf.mil.bd -এ আবেদনের জন্য ব্যবহৃত ইমেইল এড্রেস হতে পেমেন্ট ইনভয়েসের কপি/প্রমাণসহ ইমেইল করে জানাতে হবে।

অনলাইনে আবেদনের সময়সীমা : ১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে ৯ এপ্রিল ২০২৩ । * শর্ত প্রযোজ্য

আবেদনপত্র জমাদানের নিয়মাবলী

প্রার্থীদের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করত : পরীক্ষার সময় নিম্নবর্ণিত সনদসহ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে :

  • সকল শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি ;
  • নাগরিকত্ব, চারিত্রিক সনদ (বৈবাহিক অবস্থা উল্লেখপূর্বক) জমা দিতে হবে। উক্ত সনদ স্ব স্ব ইউনিয়ন পরিষদ/ মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর অথবা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার নিকট হতে আনতে হবে। উক্ত সনদের সাথে সনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে;
  • সম্প্রতি তোলা ১২ কপি পাসপোর্ট এবং ০৪ কপি স্ট্যাম্প আকারের সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কলারসহ শার্ট পরিহিত ছবি হতে হবে);
  • বর্তমান অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ;
  • চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে স্ব স্ব কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র;
  • জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি;
  • খেলাধুলা/অন্যান্য যেকোন বিষয়ে কৃতিত্বের সনদ থাকলে তার সত্যায়িত ফটোকপি ।
  • দাবীকৃত সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত ফটোকপি ।
২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরা আবেদন করতে পারবে।
পরীক্ষার তারিখ পরীক্ষা কেন্দ্র
২২, ২৪, ২৯ ও ৩১ জানুয়ারি ২০২৩
৭, ১৪, ১৯, ২৬ ও ২৮ ফেব্রুয়ারি ২023
৫, ১২, ১৪ ও ২৮ মার্চ ২০২৩
৪, ৯ ও ১১ এপ্রিল ২০২৩
সকল বিভাগ ও সকল জেলার প্রার্থীদের জন্যঃ
বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্ৰ, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫।
পরীক্ষা গ্রহণের দিন সকাল ০৮.০০ ঘটিকার মধ্যে প্রার্থীকে অবশ্যই উপস্থিত থাকতে হবে।

হুঁশিয়ারি

ভর্তির বিষয়ে কোন অসৎ ব্যক্তির সাথে যোগাযোগ বা আর্থিক লেনদেন করে প্রতারিত হবেন না। কেননা বিমান বাহিনীতে ভর্তি প্রক্রিয়ায় কোন প্রকার সুপারিশ বা অবৈধ লেনদেন দ্বারা সফলতা পাওয়ার সুযোগ নেই ।

সরকারি স্বাস্থ্যবিধি মেনে সকল পরীক্ষা গ্রহণ করা হবে।

শর্ত প্রযোজ্য : সকল নিয়ম ও শর্তসমূহ বিমান বাহিনী কর্তৃপক্ষ পরিবর্তন ও পরিবর্ধনের ক্ষমতা সংরক্ষণ করে ।

রিক্রুটমেন্ট পরিদপ্তর, বাংলাদেশ বিমান বাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস। বিস্তারিত তথ্য ও যোগাযোগের জন্য : বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫। বিস্তারিত তথ্য ও অনলাইন আবেদনের জন্য : https://joinairforce.baf.mil.bd, Help Desk: 01769-990880 (8 AM-3PM), Email: helpdesk@baf.mil.bd, Follow us : facebook.com/baf.mil.bd

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button