বাংলাদেশে সর্বপ্রথম রেললাইন প্রতিষ্ঠিত হয় কবে?

নােবেল বিজয়ী মুসলিম কতজন?
বাংলাদেশে সর্বপ্রথম রেললাইন প্রতিষ্ঠিত হয় কবে?
ভুল ১৬ এপ্রিল ১৮৫৩
সঠিক ১৫ নভেম্বর ১৮৬২

যােগাযােগ ব্যবস্থার অন্যতম মাধ্যম রেলওয়ে। জর্জ স্টিফেনসনের যুগন্তিকারী প্রচেষ্টায় ২৭ সেপ্টেম্বর ১৮২৫ যুক্তরাজ্যে বিশ্বের প্রথম রেললাইন উদ্বোধন করা হয়। উনিশ শতকের মাঝামাঝি ডারত্রে ভাইসরয় লর্ড ডালহৌসি ইস্ট ইন্ডিয়া কোম্পানির পরিচালক পর্ষদের কাছে ভারতবর্ষে রেলওয়ে স্থাপনের প্রস্তাব পাঠান।

১ জুন ১৮৪৫ ব্রিটিশ রেলওয়ে ইঞ্জিনিয়ার আর, এম স্টিফেনসন কলকাতার হাওড়া থেকে রানীগ শহর পর্যন্ত রেললাইন নির্মাণের জন্য ইস্ট ইন্ডিয়া রেলওয়ে কোম্পানি গঠন করেন। ১ আগস্ট ১৮৪৯ গ্রেট ইন্ডিয়ান পেনিনসুলার রেলওয়ে কোম্পানি মুম্বাইয়ে রেললাইন স্থাপন করে।

১৬ এপ্রিল ১৮৫৩ লাইনটি উদ্বোধন করার মাধ্যমে ভারতবর্ষে রেলওয়ের যাত্রা শুরু হয়। ইস্ট ইন্ডিয়া রেলওয়ে কোম্পানি কর্তৃক নির্মিত হাওড়া থেকে হুগলি পর্যন্ত ৩৮ কিমি রেললাইনের উদ্বোধন হয় ১৮৫৪ সালে এবং এর মাধ্যমে চালু হয় বাংলার প্রথম রেললাইন।

২৯ সেপ্টেম্বর ১৮৬২ ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কলকাতা থেকে রানাঘাট পর্যন্ত রেলপথ উদ্বোধন করে। এই লাইনকেই বর্ধিত করে ১৫ নভেম্বর ১৮৬২ দর্শনা থেকে জাতী পর্যন্ত ৫৩.১১ কিমি রেললাইন সম্প্রসারণ করা হয়। আর এর মাধ্যমে বর্তমান বাংলাদেশে সর্বপ্রথম রেললাইন প্রতিষ্ঠিত হয়।

বাংলাদেশে সর্বপ্রথম রেললাইন প্রতিষ্ঠিত হয় কবে?

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top