টুকরো সংবাদ

বাংলাদেশের নারী শিক্ষায় মালালা ফান্ড

বাংলাদেশের পিছিয়ে পড়া মেয়েদের শিক্ষার জন্য এগিয়ে এসেছে ‘মালালা ফান্ড’। সংস্থাটি নবম দেশ হিসেবে বাংলাদেশেও অনুদান দেয়। বাংলাদেশের তিনটি ‘ প্রতিষ্ঠান- ফ্রেন্ডশিপ, গণসাক্ষরতা অভিযান ও পিপলস্ ওরিয়েন্টেড প্রােগ্রাম ইমপ্লিমেন্টেশন মালালা ফান্ডের অর্থায়নে মেয়েদের শিক্ষায় কাজ করবে।

প্রতিষ্ঠান তিনটি আগে থেকেই দেশের প্রান্তিক ও পিছিয়ে পড়া জনগােষ্ঠীর শিক্ষায় কাজ করে আসছে। তিনটির মধ্যে পিপলস ওরিয়েন্টেড প্রােগ্রাম ইমপ্লিমেন্টেশন সম্প্রতি মালালা ফান্ডের আওতায় কাজ শুরু করে।

শান্তিতে নােবেল পুরস্কার পাওয়া পাকিস্তানের মালালা ইউসুফজাই ও তার বাবা জিয়াউদ্দিন ইউসুফজাই ২০১৩ সালে গঠন করেন আন্তর্জাতিক অলাভজনক সংস্থা মালালা ফান্ড’।

মালালা ফান্ড বৈশ্বিকভাবে তিনটি লক্ষ্য নিয়ে কাজ করছে। লক্ষ্যগুলাে হলাে— শিক্ষার গুণগত মান বৃদ্ধি, শিক্ষার ক্ষেত্রে সামাজিক প্রতিবন্ধকতা দূর করা (যেমন : বাল্যবিবাহ ও কুসংস্কার) ও শিক্ষা খাতে আর্থিক বরাদ্দ বাড়ানাে। মালালা ফান্ডের অর্থায়নে বিশ্বের নয়টি দেশে বাস্তবায়িত হচ্ছে।

‘এডুকেশন চ্যাম্পিয়ন্স নেটওয়ার্ক কর্মসূচি। দেশগুলাে হলাে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, লেবানন, নাইজেরিয়া, ইথিওপিয়া, তুরস্ক, ব্রাজিল ও বাংলাদেশ। নেটওয়ার্কের উদ্দেশ্য-বিশ্বের সব মেয়ে যেন ১২ বছরের শিক্ষা নিরাপদে শেষ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button