বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দল কতটি?

নােবেল বিজয়ী মুসলিম কতজন?
বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দল কতটি?
ভুল ৪১টি
সঠিক ৩৯টি

১৯ আগস্ট ২০০৮ বাংলাদেশ নির্বাচন কমিশন ‘গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২’ সংশােধন করে নির্বাচনে অংশ নিতে রাজনৈতিক দলের নিবন্ধন বাধ্যতামূলক করে। সংশােধিত অধ্যাদেশের ৯০খ (১) অনুচ্ছেদ অনুযায়ী, তিন শর্তে রাজনৈতিক দলগুলােকে নিবন্ধন দেওয়া হয়। এগুলাে হলাে— নিবন্ধনে আগ্রহী দলকে দেশ স্বাধীন হওয়ার পর থেকে দরখাস্ত জমা দেওয়ার তারিখ পর্যন্ত সময়ের মধ্যে অনুষ্ঠিত সংসদ নির্বাচনের যেকোনাে একটিতে কমপক্ষে একটি আসন লাভ করতে হবে। অথবা, অংশ নেওয়া আসনে কমপক্ষে পাঁচ শতাংশ ভােট পেতে হবে। অথবা, দলের কেন্দ্রীয় কমিটিসহ সক্রিয় কেন্দ্রীয় দত্ত এবং কমপক্ষে ২২ জেলা ও ১০০ উপজেলায় কমিটিসহ সক্রিয় দপ্তর থাকতে হবে।

এরপর ‘গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২’-এর ৯০ অনুচ্ছেদের প্রদত্ত ক্ষমতাবলে ২৬ আগস্ট ২০০৮ বাংলাদেশ নির্বাচন কমিশন ‘রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮’ জারি করে। তারপর ২০০৮ সালেই দেশের রাজনৈতিক দলগুলাের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়। এ সময় ১১৭টি দল নিবন্ধনের জন্য আবেদন করে। সেখান থেকে শর্ত পূরণ হওয়ার ৩৯টি দলকে নিবন্ধন দেওয়া হয়।

২০ অক্টোবর ২০০৮ দেশের প্রথম দল হিসেবে নিবন্ধন পায় লিবারেল ডেমােক্রেটিক পার্টি। এ পর্যন্ত ৪৪টি দল নিবন্ধিত হলেও। পরবর্তীতে আদালতের আদেশ ও শর্ত প্রতিপালনে ব্যর্থ হওয়ায় ৫টি দলের নিবন্ধন বাতিল করা হয়। ফলে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা এখন ৩৯টি। দেশের সর্বশেষ নিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেস, নিবন্ধন নং ৪৪।

নিবন্ধন বাতিলকৃত রাজনৈতিক দল

নিবন্ধন নং নাম প্রতীক নিবন্ধন  নিবন্ধন বাতিল
১৪ বাংলাদেশ জামায়াতে ইসলামী দাঁড়িপাল্লা ৪ নভেম্বর ২০০৮ ২৮ অক্টোবর ২০১৮
২৬ প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) বাঘ ১৩ নভেম্বর ২০০৮ ১৪ ডিসেম্বর ২০২০
২৯ ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন চাবি ১৬ নভেম্বর ২০০৮ ৪ অক্টোবর ২০১৮
৩৬ জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা  হুক্কা ২০ নভেম্বর ২০০৮ ২৮ জানুয়ারি ২০২১
৩৯ বাংলাদেশ ফ্রিডম পার্টি কুড়াল ২০ নভেম্বর ২০০৮ ২০০৯

বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দল কতটি?

Leave a Reply

Your email address will not be published.

Scroll to top