আমাদের সকল পোস্ট ও ভিডিও হোয়াটসঅ্যাপে পেতে ফলো করুন :

লিঙ্কে ক্লিক করুন
প্রশ্ন ও উত্তর

বর্তমানে দেশে সর্বোচ্চ কত কেভি ক্ষমতার বিদ্যুৎ সঞ্চালন লাইন রয়েছে?

বর্তমানে দেশে সর্বোচ্চ কত কেভি ক্ষমতার বিদ্যুৎ সঞ্চালন লাইন রয়েছে?
ভুল ২৩০ কেভি
সঠিক ৪০০ কেভি

বিদ্যুৎ সঞ্চালন লাইন এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে ব্যবহারকারীদের কাছে বিদ্যুৎশক্তি প্রেরণ করা হয়। সাধারণত বিদ্যুৎশক্তি উৎপাদন কেন্দ্র থেকে জনবসতিপূর্ণ এলাকার কাছাকাছি অবস্থিত সাব স্টেশন পর্যন্ত বিদ্যুৎ পরিবহনকে বিদ্যুৎশক্তি সঞ্চালন বলে। দেশের বিদ্যুৎ খাতে দক্ষতা, জবাবদিহিতা ও গতিশীলতা প্রতিষ্ঠার লক্ষ্যে ২১ নভেম্বর ১৯৯৬ পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লি: (পিজিসিবি) প্রতিষ্ঠিত হয়।

পিজিসিবি নিরবচ্ছিন্ন ও নির্ভরযােগ্য বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সারাদেশে অবস্থিত বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্র হতে উৎপাদিত বিদ্যুৎ ৪০০ কেভি, ২৩০ কেভি এবং ১৩২ কেভি সঞ্চালন লাইন ও উপকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ বিতরণ প্রান্তে পৌছে দিয়ে থাকে। ১২ ডিসেম্বর ২০১৬ হবিগঞ্জের বিবিয়ানা থেকে গাজীপুরের কালিয়াকৈর পর্যন্ত ১৬৮ কিমি দীর্ঘ ৪০০ কেভি (৪ লাখ ভােল্ট) ডাবল সার্কিট বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু হয়।

এই বিভাগ থেকে আরো পড়ুন

এটি বাংলাদেশের একক ৪০০ কেভি ভােল্টেজের প্রথম বিদ্যুৎ সঞ্চালন লাইন। লাইনটি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ, বানিয়াচং ও আজমেরীগঞ্জ উপজেলা; কিশােরগঞ্জ জেলার ইটনা, মিঠামইন, নিকলি, করিমগঞ্জ, কটিয়াদি ও পাকুন্দিয়া উপজেলা; ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলা; এবং গাজীপুর জেলার কাপাসিয়া, শ্রীপুর, গাজীপুর সদর ও কালিয়াকৈর উপজেলার ওপর দিয়ে অতিক্রম করেছে। এর আগে ৩ মে ২০১৫ উদ্বোধন করা মেঘনা ঘাট-আমিনবাজার লাইনটিও ৪০০ কেভি ক্ষমতার। ২৭ মে ২০২১ ভেড়ামাড়া (বাংলাদেশ) – বহরমপুর (ভারত) ৪০০ কেভি সঞ্চালন লাইন চালু করা হয়।

এক নজরে সঞ্চালন খাত

সঞ্চালন লাইন (সার্কিট কিমি)

১৩,৮৮৯৮

  • ৪০০ কেভি : ১,৪৯৪
  • ২৩০ কেভি : ৪,০১৮
  • ১৩২ কেভি : ৮,৩৭৭

গ্রিড উপকেন্দ্র (গ্রিড উপকেন্দ্র)

  • ৪০০ কেভি ০১টি
  • ৪০০/২৩০ কেভি ০৬টি
  • ৪০০/১৩২ কেভি ০৪টি
  • ২৩০/১৩২ কেভি ৩০টি
  • ২৩০/৩৩ কেভি ০৪টি
  • ১৩২/৩৩ কেভি ১৬৬টি

Md. Mahabub Alam

I am a committed educator, blogger and YouTuber and I am striving to achieve extraordinary success in my chosen field. After completing Masters in Anthropology from Jagannath University, I am working as Chief Accounts Officer in a national newspaper of the country. I really want your prayers and love.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button