ধর্ম (Religion)

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর অত্যাধুনিক শিল্পপ্রতিষ্ঠান

শিল্পায়নের জন্য দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তােলার মহাপরিকল্পনায় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর সবচেয়ে বড়। ঢাকা- চট্টগ্রাম মহাসড়ক থেকে ১০ কিলােমিটার এবং বন্দরনগরী চট্টগ্রাম থেকে ৬৫ কিলােমিটার দূরত্বে চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনীর গোজী উপজেলায় এ শিল্পনগরের অবস্থান।

দেশের বৃহত্তম এ অর্থনৈতিক অঞ্চল প্রায় ৩৩,৮০৫ একর জায়গার ওপর নির্মিত হচ্ছে। এর ৪১ শতাংশ বা ১৪ হাজার একরে থাকবে শুধু শিল্পকারখানা। বাকি ৫৯ শতাংশ এলাকার মধ্যে খােলা জায়গা, বনায়ন, বন্দর সুবিধা, আবাসন, স্বাস্থ্য, প্রশিক্ষণ ও বিনােদনকেন্দ্র থাকবে।

আরো পড়ুন : মেটাভার্সই হবে ইন্টারনেটের ভবিষ্যৎ

দেশি-বিদেশি ১৫৩টি শিল্পপ্রতিষ্ঠানের প্রস্তাবিত বিনিয়ােগ ২০ বিলিয়ন মার্কিন ডলার। জমি লীজ সংক্রান্ত চুক্তি হয়েছে ১২২টি প্রতিষ্ঠানের সাথে। চুক্তির অপেক্ষায় রয়েছে আরও ৩১টি প্রতিষ্ঠান। বেশ কিছু দেশ এতে বিনিয়োগে সম্মত হয়েছে।

বিনিয়ােগের মধ্যে পােশাক, ইস্পাত, অটোমােবাইল, ইস্ট্রেনিক্স, ওষুধ, রাসায়নিক, প্লাস্টিক, সিরামিকস, খাদ্যপণ্য, কৃষি প্রক্রিয়াজাত পণ্য প্রভৃতি খাত প্রাধান্য পাবে। এ শিল্পনগর বাস্তবের দরজায় পৌছালে কর্মসংস্থান হবে ১৫ লাখ মানুষের। সব মিলিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর অত্যাধুনিক শিল্পপ্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top