টিপস

প্রাথমিক শিক্ষক নিয়ােগের মৌখিক পরীক্ষায় সফল হতে করণীয়

মৌখিক পরীক্ষার নতুন নম্বর কটনের শিক্ষাগত যােগ্যতায় ১০ নম্বর রাখা হয়েছে। এর মধ্যে এসএসসি ও সমমানের ফলাফলের ক্ষেত্রে ৪ নম্বর, এইচএসসি ও সমমানে ৪ নম্বর এবং স্নাতক ও সমমানের ফলাফলের ক্ষেত্রে ২নম্বর এ ছাড়া ব্যক্তিত্ব, প্রকাশক্ষমতা, সাধারণ জ্ঞান ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে ১০ নম্বর বরাদ্দ করা হয়েছে। ভাইভা বাের্ডে প্রার্থীর এসব যােগ্যতা যাচাই করা হবে।

মৌখিক পরীক্ষার প্রস্তুতির জন্য করণীয়

নিজের নামের অর্থ, আপনার নামের সঙ্গে বিখ্যাত ব্যক্তির নাম থাকলে তাদের সম্পর্কে জেনে নিন। নিজের জেলার নাম ও নামকরণের ইতিহাস জেনে রাখুন। আপনার জেলার বিখ্যাত ব্যক্তিদের নাম ও মুক্তিযুদ্ধের সময় আপনার এলাকা কত নম্বর সেক্টরে ছিল, তা জানতে হবে।

নিজের জেলার মন্ত্রী ও সংসদ সদস্যদের নাম জেনে ভাইভা বাের্ডে যাবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ভালােভাবে জানতে হবে। বঙ্গবন্ধু রচিত তিনটি বই ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রােজনামচা’ ও ‘আমার দেখা নয়াচীন কয়েকবার পড়তে হবে। এই বইগুলাে থেকে বারবার প্রশ্ন আসে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বর্তমান সরকারের সফলতা ও অর্জনগুলাে বিস্তারিত জেনে যাবেন।

বিশেষ করে পদ্মা সেতু সম্পর্কে প্রচুর পড়তে হবে। জুন মাসেই এই সেতু উদ্বোধন করা হবে। বর্তমান সরকারের ভিশন-২০৪১, ডেলটা প্ল্যান-২১০০, মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মুজিব বর্ষ, বাংলাদেশের সুবর্ণজয়ন্তী, এসডিজি, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ও মন্ত্রিসভার সদস্যদের সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

এসব বিষয় খাতায় লিখে বারবার অনুশীলন করতে হবে। মৌখিক পরীক্ষার দিন জাতীয় পত্রিকাগুলাের প্রধান প্রধান শিরােনাম, ইংরেজি, বাংলা ও আরবি মাসের তারিখ জানতে হবে। যেমন আমাকে মৌখিক পরীক্ষার দিন প্রশ্ন করা হয়েছিল—আজ শ্রাবণ মাসের কত তারিখ? আজকের দিনের তাৎপর্য কী? প্রাথমিক শিক্ষা সম্পর্কিত কিছু তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে জেনে যাবেন। যেমন বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা কবে কার্যকর করা হয়েছিল?

বর্তমানে বাংলাদেশে শিক্ষার হার কত? প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রীর নাম কী? বর্তমানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর নাম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নাম ও প্রাথমিক শিক্ষার মৌলিক বিষয়গুলাে পরীক্ষার আগে জানতে হবে।

ইংরেজিতে ছােট ছােট অনুবাদ অনুশীলন করতে পারেন। যেমন- পতাকাটি পতপত করে উড়ছে, মেয়েটি হাসতে হাসতে এল, আমি পাখিটি দেখছি, আমাকে যেতে দিন—এসব বাক্যের ইংরেজি অনুবাদ। কিছু ইংরেজির পূর্ণরূপ জেনে যাবেন। যেমন এমওপিএমই, ডিপিই, পিটিআই, নেপ, এনসিটিবি, ব্যানবেইজ, ডিপিএড ইত্যাদি। বাংলা সাহিত্যের বিখ্যাত কয়েকজন লেখক ও কবি সম্পর্কে ধারণা নিতে পারেন।

রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসীমউদ্দীন, জীবনানন্দ দাশ, মুনীর চৌধুরী, হুমায়ূন আহমেদ, সৈয়দ শামসুল হক ও শামসুর রাহমানের গুরুত্বপূর্ণ সাহিত্যকর্ম জেনে যাবেন। তাঁদের নামের বাংলা বানানও জিজ্ঞেস করতে পারে।

ইংরেজির দক্ষতা জানার জন্য ভাইভা বাের্ডে ইংরেজিতে প্রশ্ন করতে পারে। যেমন ইংরেজিতে নিজের সম্পর্কে বলুন। শিক্ষকতা পেশা সম্পর্কে কয়েকটি লাইন বলুন। আপনি যে বিষয়ে দক্ষ, তার ওপর প্রশ্ন করা হতে পারে।

সংবিধান সম্পর্কে বিস্তারিত ধারণা থাকতে হবে। যেমন সংবিধানের কত নম্বর অনুচ্ছেদে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার কথা বলা আছে? বিভিন্ন ধরনের দিবস পালনের তারিখ জানতে হবে। যেমন, বিশ্ব শিক্ষক দিবস, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস, বিশ্ব অটিজম সচেতনতা দিবস, বাংলাদেশ স্কাউট দিবস, জাতীয় বিমা দিবস, জাতীয় শিশু দিবস ও আন্তর্জাতিক নারী দিবস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button