টুকরো সংবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর

সেপ্টেম্বর ২০২২ রাষ্ট্রীয় সফরে ভারত যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির আমন্ত্রণে এ সফর নানা কারণে তাৎপর্যপূর্ণ। ইতােপূর্বে তিনি ৩-৬ অক্টোবর ২০১৯ ভারত সফর করেন।

প্রধানমন্ত্রীর ভারত সফরকালে দুই দেশের প্রধানমন্ত্রীর যৌথ বিবৃতিতে Comprehensive Economic Partnership Agreement (CEPA) স্বাক্ষরের বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে।

ইতােপূর্বে বাণিজ্য মন্ত্রণালয় বাংলাদেশ ও ভারতের মধ্যে CEPA স্বাক্ষরের জন্য আলােচনা শুরুর অনুমােদন চেয়ে প্রধানমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠায়। প্রধানমন্ত্রী তাতে সম্মতি দেন। এর মধ্য দিয়ে প্রথমবারের মতাে কোনাে দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (FTA) স্বাক্ষরের জন্য আনুষ্ঠানিকভাবে আলােচনা শুরু করতে যাচ্ছে বাংলাদেশ।

প্রস্তাবিত CEPA মুক্ত বাণিজ্যের FIA থেকে কিছুটা আলাদা কারণ এতে পণ্য বাণিজ্যের পাশাপাশি, সেবা বিনিময়, মেধাস্বত্ব, ই-কমাসসহ আরও অন্যান্য দিক অন্তর্ভুক্ত।

বাংলাদেশ-ভারত CEPA স্বাক্ষরিত হলে ভারতে বাংলাদেশের রপ্তানি ১৯০% এবং বাংলাদেশে ভারতের রপ্তানি ১৮৮% বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে এবং বাংলাদেশ ও ভারতের GDP’তে যথাক্রমে ১.৭২% এবং ০.০৩% প্রবৃদ্ধি অর্জিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button