টিপস

প্রতিটি প্রশ্নে প্রয়োজনীয় চিত্র আঁকবে

জীববিজ্ঞানের বহুনির্বাচনি অংশে ভালো নম্বরের জন্য সিলেবাসের সংশ্লিষ্ট অধ্যায়ের সংশ্লিষ্ট সংজ্ঞা, বৈশিষ্ট্য, উদাহরণ, চিত্রের বিভিন্ন অংশ ভালোভাবে পড়বে। সৃজনশীল অংশে জীবনপাঠ, জীবকোষ ও টিস্যু, জীবনীশক্তি, খাদ্য, পুষ্টি ও পরিপাক, জীবে পরিবহন, রেচন প্রক্রিয়া, জীবের প্রজনন, জীবের বংশগতি ও বিবর্তন অধ্যায়গুলো যত্নসহ পড়বে।

সৃজনশীল অংশে ক নম্বর প্রশ্নটি জ্ঞানমূলক। এখানে পাঠ্যপুস্তকে উল্লিখিত কোনো সংজ্ঞা জানতে চাওয়া হয়। উদাহরণস্বরূপ প্রশ্ন করা হলো, ডাই ব্যাক রোগ কাকে বলে? সংজ্ঞাটি সঠিকভাবে লিখতে পারলে শিক্ষার্থী বরাদ্দকৃত পূর্ণ ১ নম্বর পাবে। খ নম্বর প্রশ্নটি অনুধাবনমূলক।

এখানে পাঠ্যপুস্তকের জ্ঞানের আলোকে কোনো বিষয়কে ব্যাখ্যা করতে হয়। যেমন প্রশ্ন করা হলো, অগ্ন্যাশয়কে মিশ্র গ্রন্থি বলা হয় কেন? উত্তর প্রদানের ক্ষেত্রে মিশ্র গ্রন্থির সংজ্ঞার আলোকে অগ্ন্যাশয়কে ব্যাখ্যা করতে পারলেই বরাদ্দকৃত পূর্ণ ২ নম্বর পাবে। গ নম্বর প্রশ্নটি প্রয়োগমূলক। ধরা যাক, উদ্দীপকের চারটি চিত্রের মধ্যে যকৃৎকে P দ্বারা চিহ্নিত করা হলো। প্রশ্ন করা হলো, P চিহ্নিত অঙ্গটির গঠন বর্ণনা কর। উত্তর প্রদানের ক্ষেত্রে P চিহ্নিত অঙ্গটি চিনতে পারলে ১ নম্বর পাবে।

অঙ্গটির অবস্থান চিহ্নিত করলে বা অঙ্গটি সম্পর্কে কোনো সঠিক ধারণা দিতে পারলে ২ নম্বর এবং অঙ্গটি চিনে অবস্থান উল্লেখ করে এর গঠন বর্ণনা করতে পারলেই বরাদ্দকৃত পূর্ণ ৩ নম্বর পাবে। ঘ নম্বর প্রশ্নটি উচ্চতর দক্ষতাভিত্তিক। ধরা যাক, উদ্দীপকের চারটি চিত্রের মধ্যে ডিম, রুটি ও ঘি—এ তিনটি খাদ্যকে Q, R, S দ্বারা চিহ্নিত করা হলো। প্রশ্ন করা হলো, তিনটি খাদ্যের পরিপাকে কোনটিতে সবচেয়ে কম এনজাইম প্রয়োজন? পরিপাক পদ্ধতি বর্ণনাপূর্বক মতামত দাও।

উত্তর প্রদানের ক্ষেত্রে কোনটি কোন ধরনের খাদ্য তা লিখতে পারলে ১ নম্বর পাবে। কোন খাদ্যের পরিপাক পরিপাকনালির কোন অংশে হয়, তা লিখলে ২ নম্বর পাবে। খাদ্য তিনটির ধরন, পরিপাক কোন অংশে সম্পন্ন হয় এবং খাদ্য তিনটির পরিপাক পদ্ধতি লিখতে পারলে ৩ নম্বর পাবে।

খাদ্য তিনটির ধরন, পরিপাক কোন অংশে সম্পন্ন হয়, তিনটি খাদ্যের পরিপাকপদ্ধতি উল্লেখ করে কোন খাদ্যে সবচেয়ে কম এনজাইম প্রয়োজন সে সম্পর্কে সুচিন্তিত মতামত প্রদান করলে পূর্ণ ৪ নম্বর পাবে। প্রশ্নের উত্তরসংশ্লিষ্ট চিত্র সঠিকভাবে আঁকা গুরুত্বপূর্ণ। কাজেই এখন থেকেই চিত্র আঁকার অভ্যাস করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button