আন্তর্জাতিক বিষয়াবলী

প্রচণ্ড তাপপ্রবাহে পুড়ছে ব্রিটেনসহ পশ্চিম ইউরােপ

ইউরােপের দেশ ফ্রান্স, স্পেন, পর্তুগাল ও ব্রিটেনের বিশাল অংশজুড়ে এখন খরা পরিস্থিতি ছাড়াও ব্যাপক জায়গাজুড়ে প্রচণ্ড দাবানল দেখা দিয়েছে। ব্রিটেনের ইতিহাসে এই প্রথম তাপপ্রবাহের কারণে ‘রেড এলার্ট’ গু, জারি করা হয়েছে।

দেশটিতে তাপমাত্রা ১০০ বছরের সব রেকর্ড ভেঙে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে, যা সাহারা মরুভূমির কিছু অঞ্চলের তাপমাত্রার চেয়ে বেশি। স্পেনে তাপমাত্রা ৪০-এর ওপর উঠছে, পর্তুগালে ৪৭ ডিগ্রি, ফ্রান্সের দক্ষিণাঞ্চলে ৪১ ডিগ্রি এবং দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

ফ্রান্সে দাবানল থেকে বাঁচতে অস্থায়ী ক্যাম্পে ১৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। পশ্চিম ফ্রান্সের বিস্তীর্ণ এলাকা, পর্তুগাল, স্পেন, ইতালিসহ আরও অনেক দেশে দাবানলের আগুনে হাজার হাজার হেক্টর জমি ও বাড়িঘর পুড়ে গেছে।

সব মিলিয়ে ২০ হাজারের বেশি মানুষকে ঘরবাড়ি ছেড়ে পালাতে হয়েছে। ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমের পর্যটন অঞ্চল জিঁহন্দের প্রায় ১৭ হাজার হেক্টর এলাকা দাবানলে পুড়ে ধ্বংস হয়েছে।

দাবদাহে স্পেন ও পর্তুগালে এ পর্যন্ত এক হাজার জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তীব্র তাপপ্রবাহের কারণে এসব দেশে স্কুল বন্ধ রাখা হচ্ছে, লােকজনকে এমনকি একান্ত প্রয়ােজন ছাড়া বাইরে যেতেও নিষেধ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button