ডিসেম্বর মাসের জাতীয় ও আন্তর্জাতিক দিবস ও প্রতিপাদ্য বিষয়

পদক ও পুরস্কার ২০২১

২০২১ সালের গুরুত্বপূর্ণ পদক ও পুরস্কার নিয়ে নিচে আলোচনা করা হলো। আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতামুলক পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য লেখাটি উপকারী হবে। তো চলুন পদক ও পুরস্কার ২০২১ সম্পর্কে বিস্তারিত পড়া যাক-

অনুবাদ সাহিত্য পুরস্কার

বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন ২০২১ সাল থেকে ‘বর্ষসেরা অনূদিত বই’ ও ‘অনুবাদক আজীবন সম্মাননা’ প্রদান করে। অনূদিত গ্রন্থ থেকে একটি বইকে বর্ষসেরা অনূদিত গ্রন্থ হিসেবে পুরস্কৃত করা হয়, যার অর্থমূল্য ৫০ হাজার টাকা। আর একজন অনুবাদককে দেশের অনুবাদ সাহিত্যে তার সামগ্রিক অবদানের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হয়, যার অর্থমূল্য এক লাখ টাকা। ‘আজীবন সম্মাননা ২০২১’ বিভাগে খ্যাতিমান অনুবাদক আলম খােরশেদ এবং ‘বর্ষসেরা অনূদিত বই ২০২১’ বিভাগে অনুবাদক রওশন জামিল তার অনূদিত আলেক্সান্ডার দ্যুমার উপন্যাস কালাে টিউলিপ’র জন্য মনােনীত হন। ‘কালাে টিউলিপ’ উপন্যাসটি কথাপ্রকাশ থেকে ২০২১ সালে প্রকাশিত হয়।

আরো পড়ুন : থ্যালাসেমিয়া রোগ কেন হয় ও থ্যালাসেমিয়ার প্রকারভেদ

বেগম রােকেয়া পদক

২০২১ সালের বেগম রােকেয়া পদক লাভ করেন ৫ জন বিশিষ্ট নারী। এরা হলেন— নারী শিক্ষায় অধ্যাপক হাসিনা জাকারিয়া বেলা, নারী অধিকার প্রতিষ্ঠায় অর্চনা বিশ্বাস, নারীর আর্থ-সামাজিক উন্নয়নে শামসুন্নাহার রহমান পরাণ (মরণােত্তর), সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অধ্যাপক ড. জিনাত হুদা এবং পল্লি উন্নয়নে অবদান রাখায় ড. সারিয়া সুলতানা। তারা প্রত্যেকে চার লাখ টাকার চেক, রেপ্লিকাসহ একটি ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম। ওজনের স্বর্ণপদক ও সম্মাননাপত্র লাভ করেন।

বাংলা একাডেমি পুরস্কার

১৯ ডিসেম্বর ২০২১ বাংলা একাডেমি পরিচালিত সাতটি পুরস্কার ঘোষণা করা হয়। ২৪ ডিসেম্বর ২০২১ বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এ সাত পুরস্কার দেওয়া হয়। সাত বিজয়ী হলেন

নং নাম  ভূষিত 
০১ রবীন্দ্র পুরস্কার ড. আতিউর রহমান
০২ মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার ইনাম আল হক
০৩ সাহিত্যিক মােহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ পুরস্কার অধ্যাপক সিরাজুল ইসলাম
০৪ মযহারুল ইসলাম কবিতা পুরস্কার সুকুমার বড়ুয়া
০৫ অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার ফেরদৌসী মজুমদার
০৬ সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ড. তসিকুল ইসলাম
০৭ রাজা হালীমা শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার সৌমিত্র চক্রবর্তী

বাংলাদেশ ব্যাংক পুরস্কার

২০২০ সালের বাংলাদেশ ব্যাংক পুরস্কার লাভ করেন। অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ। অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য তিনি এ পুরস্কার লাভ করেন। পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা হিসেবে একটি করে স্বর্ণপদক, বাংলাদেশ ব্যাংকের ক্রেস্ট এবং নগদ দুই লাখ টাকা প্রদান করা হয়।

জাতিসংঘ জনসেবা পদক

২০২১ সালে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জাতিসংঘ জনসেবা পদক লাভ করে। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচিতে (CPP) নারীর ক্ষমতায়নে উদ্যোগের স্বীকৃতি হিসেবে ‘এসডিজি অর্জনে জেন্ডার-রেসপনসিভ সেবা’ ক্যাটাগরিতে এ পুরস্কার প্রদান করা হয়।

আরো পড়ুন : সাম্প্রতিক সাধারণ জ্ঞান ডিসেম্বর ২০২১

এক্সিলেন্স অ্যাওয়ার্ড

২০২১ সালে কোরিয়ার ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ লাভ করেন বাংলাদেশের মাজেদা মুজিব। বাংলা ভাষায় অনূদিত ‘কোরিয়ার গল্প’ বইয়ের আলােচনা লিখে তিনি এ পুরস্কারে ভূষিত হন। আয়ােজক সংস্থা দক্ষিণ ৪ কোরিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান লিটারেচার ট্রান্সলেশন ইনস্টিটিউট তার এই কৃতিত্বের জন্য প্রাইজমানি হিসেবে পাঁচ লাখ কোরিয়ান ওন প্রদান করে। বাংলাদেশি মুদ্রায় যার অর্থমূল্য প্রায় তিন লাখ ৬০ হাজার টাকা।

IFIC ব্যাংক সাহিত্য পুরস্কার

১৯ ডিসেম্বর ২০২১ ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য। পুরস্কার-২০১৯’ এর জন্য মনােনীত হন ভাষা সগ্রামী, প্রাবন্ধিক ও রবীন্দ্র গবেষক আহমদ রফিক এবং কথাসাহিত্যিক, কবি ও অনুবাদক মাসরুর আরেফিন। ভাষা আন্দোলন : টেকনাফ থেকে তেঁতুলিয়া প্রবন্ধের জন্য আহমদ রফিক এবং ‘আগস্ট আবছায়া উপন্যাসের জন্য মাসরুর আরেফিন এ পুরস্কার পান। বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের স্বীকৃতি দিতে IFIC ব্যাংক ২০১১ সালে চালু করে ‘IFIC ব্যাংক সাহিত্য পুরস্কার। পুরস্কারের জন্য নির্বাচিত প্রত্যেক লেখককে ৫ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হয়।

চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ পুরস্কার

৯ ডিসেম্বর ২০২১ জাতিসংঘ ফাউন্ডেশনের ‘চ্যাম্পিয়ন, অব গ্লোবাল চেঞ্জ পুরস্কার লাভ করেন শান্তিতে নােবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। তার সাথে যৌথভাবে এ পুরস্কার পান বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক ড. নগগাজি ওকোঞ্জো-আইওয়েলা। পৃথিবীর সর্বত্র, সবার জন্য একটি শান্তিপূর্ণ, ন্যায়ভিত্তিক ও টেকসই সমাজ গঠনে জাতিসংঘের লক্ষ্যসমূহ তুরান্বিত করতে উল্লেখযােগ্য ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক অবদানের স্বীকৃতি স্বরূপ চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ পুরস্কার দেওয়া হয়।

Scroll to top