আন্তর্জাতিক বিষয়াবলী

নোবেল পুরস্কার ২০২২ বিজয়ীদের তালিকা

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় নোবেল পুরস্কার নিয়ে প্রশ্ন এসে থাকে। সাহিত্যে নোবেল পুরস্কার ২০২২ কে পেয়েছেন? শান্তিতে নোবেল পুরস্কার ২০২২ কে পেয়েছেন? পদার্থে নোবেল পুরস্কার ২০২২ কে পেয়েছেন? চিকিৎসায় নোবেল পুরস্কার ২০২২ কে পেয়েছেন? চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া সান্তে প্যাবো কোন দেশের নাগরিক? এধরনের নানা প্রশ্ন আসতে দেখা যায়। আর এই সমস্যার সমাধান নিয়ে আমাদের আজকের আয়োজন।

বিভাগ বিজয়ী দেশ
চিকিৎসা বিজ্ঞান সান্তে প্যাবাে সুইডেন
পদার্থ বিজ্ঞান জন ক্লোজার আমেরিকা
অ্যালেন অ্যাসপেক্ট ফ্রান্স
অ্যাটন জেলিঙ্গার অস্ট্রেলিয়া
রসায়ন বিজ্ঞান ক্যারােলিন আর. বার্তোজী আমেরিকা
কার্ল ব্যারি সার্পলেশ আমেরিকা
মর্টেন মেন্ডল ডেনমার্ক
সাহিত্য আনি এরনো ফরাসি
শান্তি আলেস বিলিয়াতস্কি বেলারুশ
রাশিয়ান মেমােরিয়াল মানবাধিকার সংস্থা রাশিয়া
ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্ট্রাল ফর সিভিল লিবার্টিজ ইউক্রেন
অর্থনীতি বেন এস. বারন্যাঙ্ক আমেরিকা
ডগ্লাস ডব্লিউ. ডায়মন্ড আমেরিকা
ফিলিপ এইচ. ডিবভিগ আমেরিকা

আন্তর্জাতিক বিষয়াবলী থেকে আরো পড়ুন

চিকিৎসা বিজ্ঞান : বিলুপ্ত হােমিন এবং মানব প্রজাতির জিনোম সম্পর্কিত গবেষণায় আবিষ্কারের দরুন চিকিৎসা বিজ্ঞানে একক ভাবে নােবেল বিজয়ী হলেন সুইডেনের বাসিন্দা সান্তে প্যাবাে।

পদার্থ বিজ্ঞান : কোয়ান্টাম ইনফরমেশনের দুনিয়ায় অভাবনীয় সাফল্যের জন্য পদার্থবিজ্ঞানে যুগ্ম ভাবে বিজয়ী হলেন আমেরিকার বাসিন্দা জন । ক্লোজার, ফ্রান্সের বাসিন্দা অ্যালেন অ্যাসপেক্ট এবং অস্ট্রেলিয়ার বাসিন্দা অ্যাটন জেলিঙ্গার।

রসায়ন বিজ্ঞান : ক্লিক কেমিস্ট্রি এবং বায়ােৰ্থোগােনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য রসায়ন বিজ্ঞানে যুগ্ম ভাবে নােবেল পুরস্কার বিজয়ী হলেন। আমেরিকার বাসিন্দা ক্যারােলিন আর. বার্তোজী, কার্ল ব্যারি সার্পলেশ এবং ডেনমার্কের বাসিন্দা মর্টেন মেন্ডল।

সাহিত্য : সাহস এবং নিখুঁত মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়কে একত্রিত করে যেভাবে তিনি ক্ষুরধার কলমে অনাবৃত করেছেন সেই পেক্ষাপট থেকে সাহিত্য বিভাগে একক ভাবে নােবেল জয়ী হলেন ফরাসী বাসিন্দা তথা লেখিকা অ্যানি এনৌ।

শান্তি : নিজ দেশে সুশীল সমাজের প্রতিনিধিত্ব করে এবং বহু বছর ধরে ক্ষমতার অপব্যবহার সমালােচনা করার অধিকার এবং নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার পাশাপাশি যুদ্ধাপরাধ মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে অসামন্য অবদানের স্বীকৃতি স্বরূপ। শান্তিতে যুগ্মভাবে নােবেল পুরস্কার পাচ্ছেন বেলারুশের মানবাধিকার আইনজীবি আলেস বিলিয়াতস্কি, রাশিয়ান মেমােরিয়াল মানবাধিকার সংস্থা (The Russian Human Rights Organization Memorial) এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা CVETOT PE for you GESIOG (Ukrainian Human Rights Organization Center for Civil Liberties).

অর্থনীতি : ব্যাঙ্ক এবং আর্থিক সংকটের উপর গবেষণার জন্য অর্থনীতিতে যুগ্মভাবে নােবেল বিজয়ী হলেন আমেরিকার বাসিন্দা বেন এস. বারন্যাঙ্ক, ডগ্লাস ডব্লিউ. ডায়মন্ড এবং ফিলিপ এইচ. ডিবভিগ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button