জুলাই ২৫, ২০২১
Home » নিবিড় পরিচর্যা ইউনিট (ICU) কীভাবে এলাে?
টুকরো সংবাদ

নিবিড় পরিচর্যা ইউনিট (ICU) কীভাবে এলাে?

ছেলেদের ইউরােতে প্রথম নারী রেফারি

নিবিড় পরিচর্যা ইউনিট (ICU) কীভাবে এলাে?

নিবিড় পরিচর্যা ইউনিট বা Intensive Care Unit (ICU) হলাে হাসপাতাল বা চিকিৎসা। সেবা কেন্দ্রের একটি বিশেষায়িত বিভাগ, যেখানে একই স্থানে বিভিন্ন চিকিৎসা যন্ত্রাংশের মাধ্যমে মুমূর্ণ রােগীদের জরুরি চিকিৎসা সেবা প্রদান করা হয়।

সাধারণত তীব্র শ্বাসকষ্ট, উচ্চ রক্তচাপ এবং ক্যান্সার কিংবা শরীরে ছড়িয়ে পড়া রােগসহ বেশকিছু জীবন-সংকটাপন্ন শারীরিক সমস্যার চিকিৎসা নিবিড় পরিচর্যা কেন্দ্রের তত্তাবধানে করা হয়। ১৯৫০ সালে অস্ট্রিয়ান অ্যানেথেসিয়ান পিটার জীবন রক্ষাকারী একটি ব্যবস্থা প্রবর্তন করেন, যেখানে রােগীর শ্বাস-প্রশ্বাস কার্যক্রম নিয়ন্ত্রণসহ আরাে কিছু সেবা প্রাপ্তির সুযােগ ছিল।

১৯৫৩ সালে পােলিও মহামারিতে আক্রান্ত রােগীদের চিকিৎসায় ডেনিস অ্যানেস্থেসিয়ান বর্ন এগে ইবসেন ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে প্রথম নিবিড় পরিচর্যা কেন্দ্র প্রতিষ্ঠা করেন। ১৯৫৫ সালে শল্যচিকিৎসক উইলিয়াম মজেনথালের হাত ধরে যুক্তরাষ্ট্রে এ ধারণাটির প্রথম ব্যবহার শুরু হয়।

বর্তমানে আইসিইউতে বিশেষ ধরনের শয্যা, কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের জন্য ভেন্টিলেটর, টিউব, পাম্প, ব্লাড প্রেসারসহ অন্যান্য শারীরিক পরিস্থিতির তাৎক্ষণিক চিত্র পাবার মনিটরসহ নানা আধুনিক চিকিত্সা সরঞ্জাম থাকে এবং উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত চিকিত্সক, সেবিকা ও টেকনিশিয়ান দ্বারা এটি পরিচালিত হয়।

আরো পড়ুন

ছেলেদের ইউরােতে প্রথম নারী রেফারি

Bcs Preparation

হাবল টেলিস্কোপ

Bcs Preparation

ক্ষুদ্রতম ব্ল্যাক হােলের সন্ধান

Bcs Preparation